২৮ মার্চ ২০১২, বৃহস্পতিবার, ০৪:৩২:৪৮ অপরাহ্ন


‘ক্রসফায়ার’ নিয়ে সংসদ সদস্যের বক্তব্য আসকরে প্রতিবাদ
বিশেষ প্রাতিনিধি
  • আপডেট করা হয়েছে : ১৬-০৮-২০২২
‘ক্রসফায়ার’ নিয়ে সংসদ সদস্যের বক্তব্য আসকরে  প্রতিবাদ


রাজবাড়ী-২ আসনের সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের সভাপতি মো: জিল্লুর হাকিম  সম্প্রতি ‘ক্রসফায়ার’ না থাকলে বসবাস করা যেত না’ -এমন বক্তব্য দিয়েছেন। আইন ও সালিশ কেন্দ্র (আসক) মনে করে, তথাকথিত ক্রসফায়ারের নামে সংঘঠিত বিচারবহির্ভূত হত্যাকাণ্ডকে সমর্থন করার মাধ্যমে তিনি মূলত সংবিধান ও বিদ্যমান আইনের বিরোধিতা করেছেন। আসক তাঁর এমন অবিবেচনাপ্রসূত মন্তব্যের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছে।


গণমাধ্যমসূত্রে জানা গেছে, ১৪ আগস্ট ২০২২ জেলা আইন-শৃঙ্খলা কমিটির সভায় মো: জিল্লুর রহমান এমন মন্তব্য করেছেন। তিনি বলেন, ‘....এই যে আপনারা মানবাধিকারের কথা বলেন, ক্রসফায়ারের বিপক্ষে কথা বলেন। আপনারা বুকে হাত দিয়ে বলেন যে সবাই কি একমত? বুকে হাত দিয়ে বলেন তো আমাদের এই কুষ্টিয়া, রাজবাড়ী, যশোর অঞ্চলে যদি ক্রসফায়ার না থাকত, আমরা কি বসবাস করতে পারতাম?”

ক্রসফায়ারের নামে বিচারবহির্ভূত হত্যাকাণ্ড সংবিধানে প্রদত্ত আইনের দৃষ্টিতে সমতা (অনুচ্ছেদ ২৭) এবং আইনের আশ্রয়লাভের অধিকার (ধারা ৩১) এর লঙ্ঘন। পাশাপাশি মানবাধিকার সংক্রান্ত বিদ্যমান মানদণ্ডের সাথেও সাংঘর্ষিক। জনগণের প্রতিনিধি হিসেবে দায়িত্ব পালনরত অবস্থায় এমন বেআইনি ও অসাংবিধানিক মন্তব্য কোনোভাবেই গ্রহণযোগ্য নয়। এছাড়া,

জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাই-কমিশনারের বাংলাদেশ সফরকালীন সময়ে একজন আইন প্রণেতার মুখে বিচারবহির্ভূত হত্যাকাণ্ডকে সাধুবাদ জানিয়ে বক্তব্য এ ধরনের হত্যাকাণ্ড বন্ধ ও মানবাধিকার রক্ষায় সরকারের ভূমিকাকে বিশ্ব দরবারে আরও প্রশ্নবিদ্ধ করে তুলবে বলে আসক আশংকা করছে। 



--

শেয়ার করুন