২৬ এপ্রিল ২০১২, শুক্রবার, ০৪:৪০:১২ অপরাহ্ন
শিরোনাম :
‘ব্রাজিল থেকে জীবন্ত গরু আনা সম্ভব, তবে প্রক্রিয়া জটিল’ খালেদা জিয়ার সঙ্গে মির্জা ফখরুলের ঘন্টাব্যাপী সাক্ষাৎ বিশ্বের প্রতি যুদ্ধকে ‘না’ বলার আহ্বান প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭ জানুয়ারির সংসদ নির্বাচনে গণতান্ত্রিক ধারাবাহিকতা প্রতিষ্ঠা হয়েছে - হাবিবুল মার্কিন পররাষ্ট্র দফতরের প্রতিবেদন অনুমান ও অপ্রমাণিত অভিযোগ নির্ভর- পররাষ্ট্র মন্ত্রনালয় ইউরোপে ভারতীয় ৫২৭ পণ্যে ক্যান্সার সৃষ্টিকারি উপাদন শনাক্ত বাংলাদেশ ব্যাংকে সাংবাদিকদের প্রবেশে কড়াকড়ি বিএনপির আন্দোলন ঠেকানোই ক্ষমতাসীনদের প্রধান চ্যালেঞ্জ বিএনপিকে মাঠে ফেরাচ্ছে আওয়ামী লীগ উপজেলা নির্বাচন নিয়ে অদৃশ্য চাপে বিএনপি


অ্যাসাইলাম প্রার্থী ও শরণার্থীদের গ্রিনকার্ডের আবেদন করতে ১ বছরের উপস্থিতি বাধ্যতামূলক
দেশ রিপোর্ট
  • আপডেট করা হয়েছে : ০৮-০২-২০২৩
অ্যাসাইলাম প্রার্থী ও শরণার্থীদের গ্রিনকার্ডের আবেদন করতে ১ বছরের উপস্থিতি বাধ্যতামূলক


ইউএস সিটিজেন এন্ড ইমিগ্রেশন সার্ভিসেস অ্যাসাইলাম প্রার্থী ও শরণার্থী উভয়কেই আশ্রয়ের মর্যাদা বা রিফিউজি হিসেবে স্থায়ী গ্রিনকার্ডের আবেদন করতে কমপক্ষে ১ বছরের জন্য শারীরিকভাবে উপস্থিত থাকতে হবে এবং প্রয়োজনে তা প্রমাণ করতে হবে। 

গত ২ ফেব্রুয়ারি ইউএস ইমিগ্রেশন সার্ভিসেস এফ গাইড লাইনে অ্যাসাইলাম এবং শরণার্থীদের স্ট্যাটাস এডজাস্টমেন্টের ফর্ম আই-৪৮৫এ এক বছরের জন্য মার্কিন যুক্তরাষ্ট্রে শারীরিকভাবে উপস্থিতির প্রমাণ থাকতে হবে। এই নতুন আপডেটটি আশ্রয়প্রার্থী ও শরণার্থীদের স্ট্যাটাস অ্যাপ্লিকেশনগুলির সামঞ্জস্য ধারাবাহিক উন্নীত করবে। ফর্ম আই- ৪৮৫ এ আবেদনকারী এক বছরের স্বশরীরে উপস্থিতির প্রমাণ করতে ব্যর্থ হলে ইমিগ্রেশন অতিরিক্ত প্রমাণ চাইতে পারে। ওয়ার্ক পারমিটের আবেদনে যেসব বিধিবিধান পরিষ্কারভাবে বলবৎ করা হয়েছে সেগুলোর মধ্যে রয়েছে- ১. নতুন কোনো ফরম প্রকাশ না করা পর্যন্ত অ্যাসাইলাম আবেদন করতে ৮/২৫/২০২০ সালে প্রকাশিত আই-৫৮৯ ব্যবহার করা যাবে।

২. আপনি কাসা বা এসাপ সদস্য-সংক্রান্ত ডকুমেন্ট পেশ করতে পারেন ওয়ার্ক পারমিটের জন্য। কিন্তু অ্যাসাইলাম ওয়ার্কসের সঙ্গে মামলা নিষ্পত্তির ক্ষেত্রে বলা হয়েছে, আপনাকে কাসা বা এসাপের সদস্য হিসেবে ওয়ার্ক পারমিটের আবেদন করতে হবে না।

৩। আপনি অ্যাসাইলাম আবেদনের ৩৬৫ দিনের পরিবর্তে ১৫০ দিনের পর ওয়ার্ক পারমিটের আবেদন করতে পারেন।

৪। ওয়ার্ক পারমিটের আবেদন করতে ৪৯৫ ডলারের পরিবর্তে ৪১০ ডলার দিলে চলবে। বেশি দিলে আবেদন ফেরত পাঠাবে। 

৫। অবশ্য আপনাকে অ্যাভিডেন্স বা ডকুমেন্ট সংক্রান্ত সকল অনুরোধের জবাব দিতে হবে। অন্যথায় ওয়ার্ক পারমিট আবেদন ডিনাই হয়ে যেতে পারে। 

৬। আপনাকে আই-৭৬৫ ফরম বা ওয়ার্ক পারমিট ফরমে বৈধ না অবৈধভাবে এ দেশে প্রবেশ করেছেন এ প্রশ্নের জবাব দিতে হবে না। 

৭। আপনি এক বছর সময়ে অ্যাসাইলাম আবেদন না করলেও ওয়ার্ক পারমিট পেতে কোনো বাধা নেই। 

৮। কতিপয় অপরাধমূলক কর্মকা- ও তার জন্য কোনো শাস্তি প্রদান ওয়ার্ক পারমিট পেতে আর প্রতিবন্ধক নয়।

৯। যদি অ্যাসাইলাম আবেদন বাতিল হয়, তাহলে ওয়ার্ক পারমিট যে তারিখে অ্যাসাইলাম বাতিল হয়েছে সে তারিখেই বাতিল হবে না। 

১০। যদি সময়মতো আপনি অ্যাসাইলাম বাতিলের বিরুদ্ধে আপিল করেন, তাহলে আপনি ওয়ার্ক পারমিট নবায়নের আবেদন করতে পারেন।

১১। প্রাথমিক ওয়ার্ক পারমিটের জন্য ৩০ দিনের প্রক্রিয়াগত সময়সীমা পুনর্বহাল করা হয়েছে। অর্থাৎ প্রথম ওয়ার্ক পারমিট ৩০ দিনের মধ্যে পাওয়া যাবে। 

১২। সি-৮ ক্যাটারিতে ওয়ার্ক পারমিট আর প্রশাসনের কর্তৃত্বাধীন বা এখতিয়ারমূলক সিদ্ধান্তের মধ্যে সীমাবদ্ধ নয়।

১৩। ৩০ দিনের পর কোনো অ্যাসাইলাম আবেদন সুষ্ঠুভাবে পেশ করা হয়নি বলে খারিজ করা যাবে না।

১৪। অ্যাসাইলাম অফিসার আপনার দেয়া সকল তথ্য, অ্যাভিডেন্স ও ডকুমেন্ট অ্যাসাইলাম আবেদন পেশের সময় বা অ্যাসাইলাম ইন্টারভিউয়ের সময় পেশ করতে হতে পারে। অ্যাসাইলাম অফিসার তা ছাড়া আপনাকে অ্যাভিডেন্স ও ডকুমেন্ট পেশের সময় বাড়াতে পারে। 

শেয়ার করুন