০২ মে ২০১২, বৃহস্পতিবার, ০৬:৫১:১০ পূর্বাহ্ন


সালমান রুশদির ওপর হামলাকারী ২৪ বছর বয়সী ব্যক্তিটি কে?
দেশ রিপোর্ট
  • আপডেট করা হয়েছে : ১৮-০৮-২০২২
সালমান রুশদির ওপর হামলাকারী ২৪ বছর বয়সী ব্যক্তিটি কে? আটক হওয়া সালমান রুশদির ওপর হামলাকারী ২৪ বছর বয়সী ব্যক্তি/ছবি সংগৃহীত


গত ১২ আগস্ট লেখক সালমান রুশদির ছুরিকাঘাতের কয়েক মিনিট পর পুলিশ ২৪ বছর বয়সী এক ব্যক্তিকে হেফাজতে নেয়। ১২ আগস্ট সন্ধ্যায় নিউইয়র্কের চৌতাকুয়া ইনস্টিটিউশনে একটি বইয়ের অনুষ্ঠানে হামলার শিকার হয়েছেন ভারতীয় বংশোদ্ভত লেখক রুশদি। 

প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, লেখক মঞ্চে বসার কয়েক মিনিট পর ঘটনাটি ঘটে। ৭৫ বছর বয়সী রুশদি যিনি বোম্বেতে জন্মগ্রহণ করেছিলেন, ‘দ্য স্যাটানিক ভার্সেস’ উপন্যাসটি লেখার জন্য বছরের পর বছর ধরে ইসলামপন্থীদের মৃত্যুর হুমকির মুখোমুখি হয়েছেন। বইটি ভারতসহ বেশ কয়েকটি দেশে প্রকাশের পরপরই নিষিদ্ধ করা হয়েছিল এবং ইরানের তৎকালীন সর্বোচ্চ নেতা রুশদির বিরুদ্ধে ফতোয়া জারি করেছিল।

অনুষ্ঠানে শ্রোতাদের মধ্যে থাকা ব্র্যাডলি ফিশার বার্তা সংস্থা রয়টার্সকে বলেছেন, ‘আমি জানি না কোথা থেকে একজন লোক মঞ্চে লাফিয়ে উঠেছিল এবং রুশদির বুকে এবং ঘাড়ে বারবার আঘাত করছিল। এর কিছুক্ষণ পর হামলাকারীকে পুলিশ হেফাজতে নেয়া হয়।’ রুশদিকে হেলিকল্পটারযোগে হাসপাতালে নেয়া হয় এবং ভেন্ডেলেশন দেয়া হয়। বর্তমানে তিনি কথা বলতে পারছেন এবং তাকে রেগুলার বেডে নেয়া হয়েছে।

সালমান রুশদিকে কে ছুরিকাঘাত করেছিল?

আইনশৃঙ্খলা বাহিনী হামলাকারীকে হাদি মাতার বলে শনাক্ত করেছে। ২৪ বছর বয়সী লোকটি নিউজার্সির বাসিন্দা বলে জানা গেছে। প্রাথমিক তদন্তে এখন অবধি হামলার উদ্দেশ্য সম্পর্কে কিছু জানা যায়নি। তবে সূত্রের খবর, হাদি ইরান সরকারের সমর্থক। পরিচিতদের দাবি, শিয়া চরমপন্থীদেরও সমর্থক ছিল হাদি।

অভিযুক্তের সোশ্যাল মিডিয়া পোস্টেও তার প্রতিফলন দেখা গিয়েছে। এনবিসি নিউজ অনুসারে, আইনপ্রয়োগকারী কর্মকর্তারা নিহত কমান্ডার কাসেম সোলেমানি এবং মাতারের একটি সেলফোন মেসেজিং অ্যাপে ইরানি সরকারের প্রতি সহানুভ‚তিশীল একজন ইরাকি চরমপন্থীর ছবি খুঁজে পেয়েছেন বলে জানা গেছে। সোলেমানি ছিলেন একজন সিনিয়র ইরানি সামরিক কর্মকর্তা যিনি ইসলামিক রেভল্যুশনারি গার্ড কর্পসে দায়িত্ব পালন করেছিলেন। ঘটনাস্থলে তল্লাশি চালিয়েছে এফবিআই ও স্টেট শেরিফ ডিপার্টমেন্ট। একাধিক জিনিস বাজেয়াপ্ত করা হয়েছে।

ঘটনাস্থলে একটি ব্যাকপ্যাক পড়েছিল। মনে করা হচ্ছে, ওই ব্যাগটি অভিযুক্ত হাদিরই। বেশ কয়েকটি ইলেকট্রনিক সামগ্রীও উদ্ধার করা হয়েছে। নিউইয়র্ক স্টেট পুলিশের মেজর ইউজিন স্ট্যানিসজেউস্কি পিটিআই রিপোর্ট করেছে তারা হামলার উদ্দেশ্য কী ছিল জানতে এফবিআই, শেরিফের অফিসের সাথে কাজ করছে। চৌতাকুয়া ইনস্টিটিউশনের সভাপতি ডা. মাইকেল ই হিল সংবাদ সম্মেলনে বলেছেন, শুক্রবারের হামলায় সন্দেহভাজন ব্যক্তির কাছে ‘গ্রাউন্ডে প্রবেশের জন্য একটি পাস’ ছিল। অভিযুক্ত কোথা থেকে এই পাস পেলো তা খতিয়ে দেখা হচ্ছে।

ঘটনাগুলো কীভাবে উন্মোচিত হলো

স্ট্যানিসজেউস্কি বলেন, স্থানীয় সময় সকাল ১০.৪৭ মিনিটে (আইএসটি রাত ৮.১৭), রুশদি এই অনুষ্ঠানের জন্য চৌতাকুয়া ইনস্টিটিউশনের মঞ্চে এসেছিলেন। এর কিছুক্ষণ পরে, সন্দেহভাজন মঞ্চে ঝাঁপিয়ে পড়ে এবং রুশদিকে একবার ঘাড়ে এবং একবার পেটে ছুরিকাঘাত করে। লেখক সালমান রুশদির ওপর হামলাকারীকে পুলিশ হাদি মাতার বলে শনাক্ত করেছে। ঘটনাস্থল থেকে তাকে গ্রেফতার করা হয়েছে , সে এখন বিচারাধীন। স্ট্যানিসজেউস্কি বলেন, প্রতিষ্ঠানের বেশ কয়েকজন স্টাফ এবং শ্রোতা সদস্যরা সন্দেহভাজন ব্যক্তিকে দেখে ছুটে আসেন এবং তাকে মাটিতে ফেলে দেন। নিউইয়র্ক স্টেট পুলিশের একজন, যিনি সেদিন অনুষ্ঠানে ছিলেন, তিনি কাউন্টি শেরিফের সহায়তায় সন্দেহভাজনকে হেফাজতে নিয়েছিলেন।

মাতার কোথা থেকে এসেছিল?

একটি সংবাদ সম্মেলনে ভাষণ দেয়ার সময়, স্ট্যানিসজেউস্কিকে মাতারের জাতীয়তা সম্পর্কে জিজ্ঞাসা করা হয়েছিল, যার উত্তরে তিনি বলেছিলেন: আমি এখনো জানি না। তবে নিউজার্সির ফেয়ারভিউয়ের বাসিন্দা হাদির কাছ থেকে সালমান রুশদির অনুষ্ঠানের টিকেট উদ্ধার করা হয়েছে। ঘটনাস্থলে একটি ব্যাকপ্যাক ছিল। ইলেকট্রনিক ডিভাইসও ছিল। তিনি যোগ করেছেন যে, এই মুহূর্তে ধারণা করা হচ্ছে যে, সন্দেহভাজন ব্যক্তি একা কাজ করছিল। শ্রোতাদের মধ্যে উপস্থিত একজন চিকিৎসক রুশদিকে তাৎক্ষণিক সহায়তা প্রদান করেছিলেন। প্রাথমিক চিকিৎসার পর তাকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়।


শেয়ার করুন