০১ মে ২০১২, বুধবার, ০৭:১৯:০৩ অপরাহ্ন


বিএনপির প্রতিবাদ সভায় বক্তারা
কমিটি গঠন নিয়ে খোকনের বিরুদ্ধে নানা অভিযোগ
দেশ রিপোর্ট
  • আপডেট করা হয়েছে : ০১-০৯-২০২২
কমিটি গঠন নিয়ে খোকনের বিরুদ্ধে নানা অভিযোগ বক্তব্য রাখছেন অধ্যাপক দেলোয়ার হোসেন


দীর্ঘ এক যুগ ধরে যেখানে যুক্তরাষ্ট্র বিএনপির কমিটি নেই সেখানে ‘নিউইয়র্ক স্টেট বিএনপি ও মহানগর উত্তর-দক্ষিণ শাখা কমিটি’ গঠনের মধ্য দিয়ে শাক দিয়ে মাছ ঢাকার পাশাপাশি দলের মধ্যে আরো বিভেদ-বিভক্তি সৃষ্টি করা হয়েছে। এমনকি নিউইয়র্ক স্টেট ও মহানগর কমিটি গঠন করতে কেন্দ্রীয় মহাসচিবের ‘অনুমোদন’ দলের জন্য অসম্মানজনক। এসব কমিটি অনুমোদন করবে যুক্তরাষ্ট্র বিএনপি, কেন্দ্র নয়। অপরদিকে ‘নিউইয়র্ক স্টেট বিএনপি ও সিটির উত্তর-দক্ষিণ শাখা কমিটি’ গঠন করতে গিয়ে আঞ্চলিকতাকে প্রাধান্য, ত্যাগী নেতা-কর্মীদের অবমূল্যায়নসহ নানা অভিযোগ অভিযোগ উঠেছে। 

যুক্তরাষ্ট্র বিএনপির সাবেক সিনিয়র সহ সভাপতি অধ্যাপক দেলোয়ার হোসেন ও সাবেক যুগ্ম সম্পাদক আখতার হোসেন বাদলে নেতৃত্বে দলীয় নেতা-কর্মীদের এক প্রতিবাদ সভায় বক্তারা উপরোক্ত অভিযোগ করার পাশাপাশি এজন্য কেন্দ্র কর্তৃক দায়িত্বপ্রাপ্ত লন্ডন প্রবাসী কেন্দ্রীয় বিএনপির আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক আনোয়ার হোসেন খোকনের বিরুদ্ধে নানা অভিযোগ উত্থাপন করেছেন। গত ২৫ আগস্ট সন্ধ্যায় জ্যাকসন হাইটসের একটি রেস্টুরেন্টে বিক্ষোভ সমাবেশ ও প্রতিবাদ সভার আয়োজন করা হয়। সভায় বক্তারা সবার আগে দলের ত্যাগী নেতা-কর্মীদের নিয়ে যুক্তরাষ্ট্র বিএনপির কমিটি গঠনের দাবি জানান। 

যুক্তরাষ্ট্র বিএনপি, নিউইয়র্ক স্টেট ও সিটি শাখার ব্যানারে আয়োজিত এই সভায় সভাপতিত্ব করেন অধ্যাপক দেলোয়ার হোসেন। সভায় বিশিষ্ট ব্যবসায়ী, মূলধারার রাজনীতিক ও বিএনপি নেতা আখতার হোসেন বাদলসহ অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন বিএনপি নেতা জাকির হাওলাদার, এম এ খালেক, নিউইয়র্ক সিটি বিএনপির সভাপতি সাইফুল ইসলাম ও সাধারণ সম্পাদক মাহাবুবুর রহমান নবগঠিত নিউইয়র্ক মহানগর দক্ষিণ শাখার যুগ্ম আহ্বায়ক দেলোয়ার হোসেন শিপন, তাজুল ইসলাম প্রমুখ। 

সভায় অধ্যাপক দেলোয়ার হোসেন বলেন, যুক্তরাষ্ট্র বিএনপি দীর্ঘদিনের পরীক্ষিত দল। দীর্ঘ ৩৫ বছর ধরে প্রবাসে বিএনপির জন্য শ্রম দিয়েছি। কিন্তু আজকের বিএনপিতে কি হচ্ছে? আজ দলের নেতাকর্মীদের মূল্যায়ন করা হচ্ছে না। যেখানে ১২ বছর ধরে বিএনপির কমিটি নেই সেখানে স্টেট কমিটি গঠন হচ্ছে। আমরা আগে যুক্তরাষ্ট্র বিএনপির কমিটি চাই। তিনি বলেন, দলের উপর থেকে তৃণমূল পর্যন্ত পচন ধরেছে। কেউ কেউ দল নিয়ে ছিনিমিনি খেলছেন। তিনি বলেন, আমরা দলের বিরুদ্ধে নই, কিন্তু যেখানে অন্যায় আছে, সেখানেই প্রতিবাদ হবে। আমাদের দাবি দলের গঠনতন্ত্র মোতাবেক নেতা-কর্মীদের মতামতের ভিত্তিতে কমিটি গঠন করতে হবে। তিনি পদ নয়, দল আর দলের আদর্শের জন্য, জিয়া-খালেদা-তারেকের জন্য বিএনপির রাজনীতি করার জন্য নেতা-কর্মীদের প্রতি আহবান জানান। অধ্যাপক দেলোয়ার হোসেন বলেন, দল দেশ আর নেত্রী বেগম খালেদা জিয়া আর তারেক রহমানকে নিয়ে নানা ষড়যন্ত্র চলছে। আগামী নির্বাচন ঘিরে ১৫১ আসন নির্ধারিত হয়ে গেছে। তাই  বেগম খালেদা জিয়াকে মুক্ত আর তারেক রহমানকে দেশে ফিরিয়ে নিয়ে দেশে গণতন্ত্র প্রতিষ্ঠা করতে হবে। ঐক্যবদ্ধভাবে দেশকে স্বৈরাচার মুক্ত করতে হবে।    

আখতার হোসেন বাদল বলেন, আমাদের রাজনীতি প্রিয় বাংলাদেশ, প্রিয় দল বিএনপির জন্য। আমাদের আদর্শ বাংলাদেশের স্বাধীনতার ঘোষক, শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমান, আমাদের নেতা বেগম খালেদা জিয়া আর তারেক রহমান। সবার মনে রাখতে হবে- ‘ব্যক্তির চেয়ে দল বড়, দলের চেয়ে দেশ বড়’। তিনি বলেন, যুক্তরাষ্ট্র বিএনপি কাউকে ইজারা দেওয়া হয়নি। লন্ডন বসে, ডিজিটালসভা করে যুক্তরাষ্ট্র বিএনপির কমিটি গঠন হবে না। আমরা ক্রিমিনালমুক্ত, ধান্দাবাজমুক্ত বিএনপি চাই। শক্তিশালী কমিটি গঠন করতে হবে ত্যাগী নেতা-কর্মীদের মূল্যায়ন করতে হবে, সবার সাথে বসে মতামতের ভিত্তিতে কমিটি গঠন করতে হবে। তিনি বলেন, তারেক রহমানকে ভুল বুঝিয়ে দলের বিরুদ্ধে ষড়যন্ত্র করা হচ্ছে, দলকে ধ্বংস করা হচ্ছে। এই ষড়যন্ত্র থেকে দলকে রক্ষা করতে হবে। তিনি বলেন, খালেদা জিয়া মুক্ত আর তারেক রহমান দেশে না ফেরা পর্যন্ত আমাদের আন্দোলন চলবে। আর খালেদা জিয়া ও তারেক রহমানের নেতৃত্বেই হাসিনা সরকারের পতন ঘটিয়ে দেশে গণতন্ত্র প্রতিষ্ঠা করা হবে।  আখতার হোসেন বাদল বলেন, আজ ঘরের শত্রæই দলের জন্য বিভিষণ হয়ে দাঁড়িয়েছে। যারা ১/১১ এর সময় সুবিধাবাদী রাজনীতি করেছেন, সংস্কারবাদী ছিলেন, দলের বিরুদ্ধে মামলা করেছেন তারাই আজ দলের নেতৃত্বে আসছেন। সুবিধাবাদীদের দিয়ে যুক্তরাষ্ট্র বিএনপিকে শক্তিশালী করা যাবে না, দলের লাভ হবে না। এজন্য দলের ত্যাগী নেতা-কর্মীদের মূল্যায়ন দরকার। তিনিও সবাইকে নিয়ে যুক্তরাষ্ট্র বিএনপির কমিটি গঠনের দাবি জানান। 

সভায় জাকির হাওলাদার যুক্তরাষ্ট্র বিএনপির কমিটি দাবি করে বলেন, কোন ওহি’র মাধ্যমে বা লন্ডন বা দেশে বসে যুক্তরাষ্ট্র বিএনপি ও অঙ্গ সংগঠনের কমিটি গঠন করলে চলবে না, যুক্তরাষ্ট্রের কমিটি যুক্তরাষ্ট্রে বসেই ত্যাগী-নেতা-কর্মীদের মূল্যায়নের মাধ্যমে করতে হবে। তাতে কমিটি আর দল শক্তিশালী হবে। 

ইঞ্জিনিয়ার এ খালেক বিএনপির কেন্দ্রীয় নেতা আনোয়ার হোসেন খোকনের বিভিন্ন কর্মকান্ডের সমালোচনা করে বলেন, তিনি  (খোকন) যুক্তরাষ্ট্র বিএনপির কমিটির ব্যাপারে আগ্রহ না দেখিয়ে নিউইয়র্ক স্টেট ও মহানগর উত্তর-দক্ষিণ শাখা কমিটি গঠন করেছেন। এই  কমিটি গঠনে আঞ্চলিকতা, ত্যাগী নেতা-কর্মীদের অবমূল্যায়নসহ নানা অনিয়ম হয়েছে। আওয়ামী লীগের সাথে সখ্যতা রাখার জন্য সিলেটের এক আওয়ামী লীগের নেতার (মরহুম) এক আত্মীয়কে কমিটিতে স্থান করে দিয়েছেন। তিনি অর্থের অভিযোগও করেন। বিশ্বের রাজধানী বলে খ্যাত নিউইয়র্কে সভা-সমাবেশ না করে তিনি টেক্সাস, ওয়াশিংটন ডিসি, মিশিগান, কানেকটিকাট, বস্টনে সভা করেছেন। কেননা, নিউইয়র্কে তার চেয়ে যোগ্য নেতারা বসবাস করেন। তাই আনোয়ার হোসেন খোকনের কমিটি আমরা মানি না। 

দেলোয়ার হোসেন শিপন তার বক্তব্যে ঘোষিত কমিটির সাথে তার কোন সম্পর্ক নেই উল্লেখ করে বলেন, কেন্দ্রীয় নেতা আনোয়ার হোসেন খোকনের কমিটি ‘নতুন মোড়কে পুরনো মদ’ ছাড়া আর কিছুই না। এই কমিটির বিরুদ্ধে প্রতিবাদ জানিয়ে বলেন, আমি কমিটি থেকে পদত্যাগের ঘোষণা দিলাম। তিনি বলেন, আমরা ঘোষিত কমিটি বিলুপ্ত করে যুক্তরাষ্ট্র বিএনপির পূর্ণাঙ্গ কমিটি চাই। আর আমাদের বহিষ্কার করলেও বিএনপি করবো, না করলেও বিএনপি করবো।

শেয়ার করুন