১৮ এপ্রিল ২০১২, বৃহস্পতিবার, ০৫:৩০:৪৮ অপরাহ্ন


ওয়াশিংটনে অনুষ্ঠিত হলো সমস্বরের আবৃত্তি ও কর্মশালা
দেশ রিপোর্ট
  • আপডেট করা হয়েছে : ১৫-০৯-২০২২
ওয়াশিংটনে অনুষ্ঠিত হলো সমস্বরের আবৃত্তি ও কর্মশালা অনুষ্ঠানে অতিথি ও আয়োজকবৃন্দ


গত  ১১ সেপ্টেম্বর রবিবার ভার্জিনিয়ার এনানডেলস্থ জর্জ মেসন গভর্নমেন্ট সেন্টার মিলনায়তনে ওয়াশিংটন মেট্রো এলাকার শুদ্ধ উচ্চারণ ও আবৃত্তি সংগঠন ’সমস্বর’র আয়োজনে অনুষ্ঠিত হয়ে গেল ’কর্মশালা ও আবৃত্তি পরিবেশনা’।  পরিচালনা ও পরিবেশনায় ছিলেন বাংলাদেশের প্রখ্যাত আবৃত্তিশিল্পী ড. ভাস্বর বন্দ্যোপাধ্যায়। অনুষ্ঠানটির মূল আয়োজন ও প্রধান সমন্বয়ে ছিলেন ওয়াশিংটন মেট্রো এলাকার সবার পরিচিত দক্ষ স্বনামধন্য আবৃত্তিশিল্পী এবং সমস্বরের প্রধান কান্ডারী অদিতি সাদিয়া রহমান।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন গণমাধ্যম ব্যাক্তিত্ব, ভয়েস অব আমেরিকার বাংলা বিভাগের সাবেক প্রধান এবং আবৃত্তিশিল্পী ইকবাল বাহার চৌধুরী, বাংলাদেশের অন্যতম জনপ্রিয় স্বনামধন্য নৃত্যশিল্পী এবং  নৃত্যপরিচালক লায়লা হাসান, ওয়াশিংটন মেট্রো এলাকার সবার পরিচিত লেখক, জার্নালিস্ট ও কবি আনিস আহমেদসহ অসংখ্য আবৃত্তিপ্রেমী ও সাহিত্যনুরাগী। সবাই অনুষ্ঠানটি ভীষণভাবে উপভোগ করেছেন। 

অনুষ্ঠানের প্রথমেই সবাইকে শুভেচ্ছা ও স্বাগতম জানান অদিতি সাদিয়া রহমান এবং সংক্ষিপ্তভাবে আয়োজনের ভূমিকা দিয়ে সমস্বরের উদ্যোগের উপর আলোকপাত করেন। সমস্বর সম্পর্কে বলতে গিয়ে অদিতি সাদিয়া রহমান উল্লেখ করেন যে, মূলতঃ সমস্বর অত্র এলাকায়  শুদ্ধ উচ্চারণ এবং আবৃত্তি চর্চা ও  প্রশিক্ষণের উপর কাজ করে যাচ্ছে বিগত কয়েক বছর ধরে। এমনকি কোভিড অতিমারীর সময়েও অব্যাহত ছিল তাদের কার্যক্রম। সমস্বর অন্তর্জালে আয়োজন করেছেন বেশ কিছু আবৃত্তি অনুষ্ঠান ও আবৃত্তির উপর প্রশিক্ষণ। যেখানে অংশগ্রহণ করে প্রশিক্ষণ দিয়েছিলেন ড.ভাস্বর বন্দোপাধ্যায়, কবি আসাদ চৌধুরী এবং কবি আনিস আহমেদ। অনুষ্ঠানে সমস্বরের বিগত সময়ের আয়োজনের উপর একটি সংক্ষিপ্ত ভিডিও চিত্র প্রদর্শন করা হয়। মূল অনুষ্ঠান শুরুর প্রাক্কালে সংক্ষিপ্ত বক্তব্যে ইকবাল বাহার চৌধুরী সমস্বরের এমনি চমৎকার উদ্যোগের প্রশংসা করে তাদের অভিনন্দন জানান এবং তাঁর জীবনের কিছু খন্ড স্মৃতিচারণ করেন পঞ্চাশের দশক থেকে শুরু করে পরবর্তীতে কিভাবে তিনি বিভিন্নভাবে আবৃত্তি চর্চায় জড়িয়ে পড়েছিলেন।  

এরপর অদিতি সাদিয়া রহমান অতিথি আবৃত্তিশিল্পী ও কর্মশালার পরিচালক, স্বনামধন্য ড. ভাস্বর বন্দ্যোপাধ্যায়কে পরিচয় করিয়ে দেন সবার সাথে এবং তারপরই শুরু হয় কর্মশালা। ড. ভাস্বর বন্দ্যোপাধ্যায় উচ্চারণ ও শব্দ প্রক্ষেপণের কৌশল সহ আবৃত্তিশিল্পের বিভিন্ন দিকের উপর সংক্ষিপ্তভাবে আলোকপাত করেন এবং বাংলা বানান ও উচ্চারণের বিভিন্ন সূত্রের উল্লেখ করে অত্যন্ত চমৎকারভাবে উচ্চারণের পার্থক্য ও গুরুত্ব তুলে ধরেন। এ পর্বে শ্রোতাদর্শকদের অংশগ্রহণে প্রশ্নোত্তরের মধ্য দিয়ে অনুষ্ঠানটি খুব জমে উঠেছিল। অনুষ্ঠানের শেষ পর্বে ড. ভাস্বর বন্দোপাধ্যায় এবং অদিতি সাদিয়া রহমানের যুগল পরিবেশনা ছিল অত্যন্ত চমৎকার এবং পুরো অনুষ্ঠানটিই একটি নান্দনিক আয়োজন হিসেবে সবার প্রশংসা কুড়িয়েছে। অনুষ্ঠানের শেষপ্রান্তে অদিতি সাদিয়া রহমান সমস্বরের সকল সদস্যবৃন্দকে শ্রোতাদর্শকদের সাথে পরিচয় করিয়ে দেন। 

অতঃপর সমস্বরের পক্ষ থেকে অদিতি সাদিয়া রহমান সবাইকে ধন্যবাদ জানিয়ে অনুষ্ঠনের সমাপ্তি ঘোষণা করেন। ছোট্ট পরিসরে সীমিত সময়ের আয়োজন হলেও অনুষ্ঠানটি সবাইকে ছুঁয়ে গিয়েছিল, রেশ ছড়িয়ে পড়েছিল সবার মনে-  এমনি নান্দনিক আয়োজন নিয়ে সমস্বর সামনের দিকে এগিয়ে যাক, এটাই প্রত্যাশা।

শেয়ার করুন