২৮ এপ্রিল ২০১২, রবিবার, ১০:১৮:৪২ পূর্বাহ্ন
শিরোনাম :
‘শেরে বাংলা আপাদমস্তক একজন পারফেক্ট বাঙালি ছিলেন’ বিএনপির বহিস্কৃতদের জন্য সুখবর! মে দিবসে নয়পল্টনে বিএনপির শ্রমিক সমাবেশ উপজেলা নির্বাচনে অংশ নেয়ার জের, বিএনপির বহিস্কার ৭৬ থাইল্যান্ডের ব্যবসায়ীদের বাংলাদেশে বিনিয়োগে পররাষ্ট্রমন্ত্রীর আহ্বান ‘ব্রাজিল থেকে জীবন্ত গরু আনা সম্ভব, তবে প্রক্রিয়া জটিল’ খালেদা জিয়ার সঙ্গে মির্জা ফখরুলের ঘন্টাব্যাপী সাক্ষাৎ বিশ্বের প্রতি যুদ্ধকে ‘না’ বলার আহ্বান প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭ জানুয়ারির সংসদ নির্বাচনে গণতান্ত্রিক ধারাবাহিকতা প্রতিষ্ঠা হয়েছে - হাবিবুল মার্কিন পররাষ্ট্র দফতরের প্রতিবেদন অনুমান ও অপ্রমাণিত অভিযোগ নির্ভর- পররাষ্ট্র মন্ত্রনালয়


নির্বাচনী মাঠে হাইব্রিডদের বাম্পার
বিশেষ প্রতিনিধি
  • আপডেট করা হয়েছে : ২২-১১-২০২৩
নির্বাচনী মাঠে হাইব্রিডদের বাম্পার


বিএনপিসহ দেশের বেশ কয়েকটি দল এখন পর্যন্ত নির্বাচনে অংশ নেওয়ার সিদ্ধান্ত না গেলেও ইতিমধ্যে বিপুল পরিমাণ বিভিন্ন পেশার মানুষ এসে ভিড় জমিয়েছেন রাজনীতির মাঠে। এরা বেশির ভাগ এসেছেন ক্ষমতাসীন প্রাচীনতম দল আওয়ামী লীগের নৌকার মাঝি হতে। 

এসব মানুষের বেশির ভাগই হাইব্রিড। যাদের সঙ্গে মাটি ও মানুষের সঙ্গে নেই কোনো যোগসাজশ। এরা নেতা হবেন। আইনপ্রণেতা হবেন। কিন্তু রাজনীতি সম্পর্কে জানেন না, আইন সম্পর্কে জানেন না। মানুষের সঙ্গে যেয়ে মাঠ পর্যায়ে মিশেননি। মানুষের সুখ-দুঃখে কখনো কাছে যাননি। যে হাইব্রিডের যন্ত্রণায় তৃণমূলের সত্যিকারের রাজনীতি করা মানুষগুলো অতিষ্ঠ। কারণ দলীয় মনোনয়ন পেলেও এরা সাধারণত মাটি ও মানুষের সঙ্গে যোগাযোগ না থাকায় এলাকার উন্নয়নে সাধারণ মানুষের কথা শুনতে পান না। মিশতে পারেন না। প্রতিনিয়ত মানুষের সুখ-দুঃখের কথা যারা শুনে আসছেন তাদের তুলনায় এসব হাইব্রিডের বিশাল দূরত্ব থাকায় ইচ্ছা থাকলেও সাধারণ মানুষের সঙ্গে মিশতে গিয়ে হিমশিম খান। যার প্রভাব পরে দলের ওপর। এলাকার উন্নয়নের ওপর। এমনই বিপুল পরিমাণ হাইব্রিডকে দ্বাদশ জাতীয় নির্বাচনে ঝাঁপিয়ে পড়ার দৃশ্য পরিলক্ষিত হয়েছে। শুধু ক্ষমতাসীন আওয়ামী লীগের মনোনয়নপত্র ক্রয়ে এদের যে ভিড়, দৌড়ঝাঁপ দেখা গেছে তাতে বিএনপিসহ অন্যরা নির্বাচনে এলেও এ সংখ্যা বিপুল অঙ্কে বেড়ে যাবে বলেই ধারণা করা হচ্ছে। 

এদিকে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের দলীয় মনোনয়ন ফরম বিক্রি তৃতীয় দিন শেষে একটা চিত্র সামনে এসেছে। যাতে সাবেক সচিব, খেলোয়াড়, সিনেমার নায়ক-নায়িকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, শিক্ষক, সাবেক পুলিশ কর্মকর্তা, সাবেক সেনা কর্মকর্তা থেকে শুরু করে বিভিন্ন পেশার মানুষ এসে সংসদ সদস্য হতে হাজির হয়েছেন। যদি ২০১৪ ও ২০১৮ স্টাইলে নির্বাচন হয়ে যায়, তাহলে এদের তো মাঠ পর্যায়েও যাওয়ার প্রয়োজন নেই। এমনিতেই সংসদ সদস্য বনে যাবেন। 

১৮ নভেম্বর থেকে ২০ নভেম্বর পর্যন্ত এ তিনদিনে বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে দলটির কেন্দ্রীয় কার্যালয় থেকে বিক্রি হওয়া মনোনয়ন ফরম তিনদিনে মোট ৩ হাজার ১৯টি ফরম বিক্রি করেছে আওয়ামী লীগ। এর মধ্যে হাইব্রিড অনেকেই কিনেছেন একাধিক ফরম। এতে ক্ষমতাসীন দলটি এ খাত থেকে ওই তিনদিনে আয় করেছে প্রায় ১৫ কোটি ৯ লাখ ৫০ হাজার টাকার মতো।

সোমবার ২৩ বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ের আওয়ামী লীগের কার্যালয়ে মনোনয়ন ফরম বিক্রির শেষে সাংবাদিকদের আওয়ামী লীগের দফতর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া এ তথ্য জানান। তিনি জানান, তৃতীয় দিনে মনোনয়ন ফরম বিক্রি করে আয় হয়েছে মোট ৩ কোটি ৬৬ লাখ ৫০ হাজার টাকা। এর মধ্যে সরাসরি ফরম কেনার মাধ্যমে আয় হয়েছে ৩ কোটি ৫৪ লাখ ৫০ হাজার টাকা এবং অনলাইনে ফরম সংগ্রহের মাধ্যমে আয় হয়েছে ১২ লাখ টাকা।

উল্লেখ্য, গত শনিবার সকাল সাড়ে ১০টায় আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা মনোনয়ন ফরম সংগ্রহের মধ্য দিয়ে শুরু হয় এ কার্যক্রম। 

ঘোষিত তফসিল অনুযায়ী, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোট আগামী ৭ জানুয়ারি। এই নির্বাচনে মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ তারিখ ৩০ নভেম্বর, মনোনয়নপত্র যাচাইবাছাই ১ থেকে ৪ ডিসেম্বর, মনোনয়নপত্র বাতিল হলে এর বিরুদ্ধে আপিল ও আপিল নিষ্পত্তি ৬ থেকে ১৫ ডিসেম্বর, মনোনয়নপত্র প্রত্যাহার ১৭ ডিসেম্বর, প্রতীক বরাদ্দ ১৮ ডিসেম্বর। প্রচারণার জন্য ২২ দিন সময় রয়েছে।

শেয়ার করুন