২৯ এপ্রিল ২০১২, সোমবার, ০২:৩৭:৫৩ পূর্বাহ্ন


মুনার অনুষ্ঠানে কংগ্রেসওম্যান ওকাসিও
আমেরিকান মুসলমানদের জন্য হালাল খাবার নিশ্চিত করা আমাদের দায়িত্ব
দেশ রিপোর্ট
  • আপডেট করা হয়েছে : ০৯-০৮-২০২৩
আমেরিকান মুসলমানদের জন্য হালাল খাবার নিশ্চিত করা আমাদের দায়িত্ব বক্তব্য রাখছেন কংগ্রেসওম্যান আলেক্সান্দ্রিয়া ওকাসিও কর্টেজ


আমেরিকায় মুসলমানদের সংখ্যা দিন দিন বাড়ছে। আমেরিকায় এখন মুসলমানদের সংখ্যা প্রায় ৩৫ মিলিয়ন এবং তৃতীয় বৃহত্তম জনগোষ্ঠী। এই বিশাল জনগোষ্ঠী আমেরিকার উন্নয়নে নিরলসভাবে কাজ করে যাচ্ছে। তাদের জন্য হালাল খাবার নিশ্চিত করা আমাদের দায়িত্ব। এজন্য আমি কংগ্রেসে বিল উত্থাপন করবো। গত ৪ আগস্ট বাদ জুমা মুসলিম উম্মাহ অব নর্থ আমেরিকার সহযোগী প্রতিষ্ঠান মুনা সোশ্যাল সার্ভিস আয়োজিত বাংলাদেশি অধ্যুষিত ব্রঙ্কসের পার্কচেস্টার ইসলামিক সেন্টারে খাদ্য বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে কংগ্রেসওম্যান আলেক্সান্দ্রিয়া ওকাসিও কর্টেজ এসব কথা বলেন।

মুনা সোশ্যাল সার্ভিস করোনার সময় থেকেই বিনামূল্যে খাদ্য বিতরণ কর্মসূচি চালু করে। সেই সময় আরো অনেক সংগঠন এই কাজটি করতো। কিন্তু করোনা শেষ হওয়ার পর সেসব সংগঠন তাদের খাদ্য বিতরণ কর্মসূচি বাতিল করে কিন্তু তাদের কর্মসূচি অব্যাহত রাখে। তারা ধারাবাহিকতায় গত ৪ আগস্ট ব্রঙ্কসের পার্কচেস্টার ইসলামিক সেন্টারের সামনে খদ্যাবিতরণ অনুষ্ঠানের আয়োজন করে। সেই অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে কংগ্রেসওম্যান আলেক্সান্দ্রিয়া ওকাসিও কর্টেজ আরো বলেন, মুনা সোস্যাল সার্ভিস আত্মমানতার সেবায় তাদের কার্যক্রম অব্যাহত রেখেছে, যে জন্য তারা ধন্যবাদ পাওয়া যোগ্য। তিনি বলেন, মুনা ভালো কাজ করছে। তাদের সঙ্গে কাজ করতে পেরে আমিও আনন্দবোধ করছি। কংগ্রেসওম্যান আরো বলেন, মার্কিন যুক্তরাষ্ট্রে সবার তাদের পছন্দের খাবার খাচ্ছে, কিন্তু তৃতীয় বৃহত্তম জনসংখ্যার মুসলিম কমিউনিটি তাদের হালাল খাবার এখনো সঠিকভাবে পাচ্ছে না। টমেটো সসসহ মাত্র কয়েকটি আইটেমে হালাল লেখা নিশ্চিত করা হয়েছে। আমি মুসলিম সম্প্রদায়ের সব ধরনের খাদ্যের গায়ে হালাল লেখার জন্য কাজ করে যাচ্ছে। আমি প্রয়োজনে কংগ্রেসে এটি বিল আকারে উত্থাপন করবো। তিনি বলেন, আমাদের কংগ্রেসে বিভক্তি রয়েছে, রিপাবলিকান পার্টি রয়েছে। তারা এটার বিরোধিতা করতে পারে। তবে আমি এর জন্য ফাইট করে যাবো। তিনি বলেন, আমেরিকায় মুসলিম সম্প্রদায় অত্যন্ত ধর্মভীরু এবং কঠোর পরিশ্রমী।

মুনার ন্যাশনাল এক্সিকিউটিভ ডিরেক্টর আরমান চৌধুরী বলেন, করোনার সময় মুনা বিনামূল্যে খাদ্য বিতরণ কর্মসূচি হাতে নিয়েছিল। তা এখনো অব্যাহত করছে। নিউইয়র্কের ১৭টি স্পর্টে মুনার খাদ্য বিতরণ কর্মসূচি চলছে। আগামী দিনেও নিউজার্সি, পেনসিলভানিয়া এবং দেলওয়ারেও এই কর্মসূচি চালু করা হবে। তিনি মুনা সোশ্যাল সার্ভিসকে সহযোগিতার জন্য কংগ্রেসওম্যান আলেক্সান্দ্রিয়া ওকাসিও কর্টেজ এবং যারা খাদ্য দিচ্ছে তাদের প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করেন। সেই সঙ্গে যারা এই মহতী কাজে যুক্তদেরও ধন্যবাদ জানান।

খাদ্য কর্মকর্তা জেসিকা মুনাকে ধন্যবাদ জানিয়ে বলেন, আমরা চেষ্টা করছি মুনাকে সহযোগিতা করতে। আগামী দিনে মুনার চাহিদা অনুযায়ী খাদ্য সরবরাহ করতে চেষ্টা করবো। তিনি কংগ্রেসওম্যান আলেক্সান্দ্রিয়া ওকাসিওকে ধন্যবাদ জানান।

এই সময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন মুনার ন্যাশনাল প্রেসিডেন্ট হারুণ অর রশীদ, ন্যাশনাল অ্যাসিস্ট্যান্ট এক্সিকিউটিভ আবু উবায়দা, মুনা সোশ্যাল সার্ভিসের ডিরেক্টর আব্দুল্লাহ আরিফ, মুনা নর্থ জোনের সভাপতি রাশেদুজ্জামান, শিক্ষাবিদ ড. জাহাঙ্গীর কবীর এবং স্থানীয় নেতৃবৃন্দ।

খাদ্য বিতরণ অনুষ্ঠানে প্রায় ১ হাজারের বেশি লোককে খাদ্য দেয়া হয়। ধর্ম, বর্ণ সব শ্রেণির মানুষ দীর্ঘলাইন ধরে খাদ্য গ্রহণ করেন। কংগ্রেসওম্যান আলেক্সান্দ্রিয়া ওকাসিও কর্টেজও খাদ্য বিতরণ করেন এবং মানুষজনের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করেন।

শেয়ার করুন