১২ এপ্রিল ২০১২, বুধবার, ০৮:৩৯:৫৯ পূর্বাহ্ন


নতুন অভিবাসীদের স্থান দিতে বড় তাঁবুর পরিকল্পনা করছে নিউইয়র্কের
দেশ রিপোর্ট
  • আপডেট করা হয়েছে : ২৯-০৯-২০২২
নতুন অভিবাসীদের স্থান দিতে বড় তাঁবুর পরিকল্পনা করছে নিউইয়র্কের কয়েকজন অভিবাসী


নিউইয়র্ক সিটির মেয়র এরিক অ্যাডামস বলেছেন, তিনি হাজার হাজার অভিবাসীর জন্য অস্থায় আশ্রয় কেন্দ্র হিসাবে হ্যাঙ্গার আকারের তাঁবু তৈরি করার পরিকল্পনা করছেন। বিশেষত, ফেডারেল সীমান্ত নীতির আওতায় রিপাবলিকান গভর্নররা যাদেরকে বাসে করে নিউইয়র্কে পাঠিয়ে দিয়েছেন, তাদের ওইসব তাঁবুতে আপাতত আশ্রয় দেয়া হবে।

একটি তথ্যে জানা যায়, আনুমানিক ১৩,০০০ নতুন অভিবাসীর জন্য নিউইয়র্কে বাসস্থান খুঁজে পেতে কর্তৃপক্ষকে হিমশিম খেতে হচ্ছে। সম্প্রতি ওইসব অভিবাসীদের টেক্সাস এবং অ্যারিজোনার সীমান্ত শহরগুলি থেকে বাসে করে নিউইয়র্কে পাঠিয়ে দেয়া হয়েছে।

নিউইয়র্কের মেয়র এরিক অ্যাডামস গত ২২ সেপ্টেম্বর বৃহস্পতিবার এক বিবৃতিতে বলেছেন, ’এটি প্রতিদিনের গৃহহীনতার সংকট নয়, একটি মানবিক সংকট যার জন্য একটি ভিন্ন ব্যবস্থা প্রয়োজন।’ নিউইয়র্ক সিটিতে গৃহহীনদের আশ্রয় দেবার বিশাল ব্যবস্থা অভিবাসীদের অপ্রত্যাশিত নতুন প্রবাহ মোকাবেলায় চাপের মুখে পড়েছে। অ্যাডামস বলেন, গত মে মাস থেকে শহরে বাস করা লোকদের থাকার জন্য শহরে ২৩টি জরুরি আশ্রয় কেন্দ্র খোলা হয়েছে এবং আরও ৩৮টি খোলার কথা বিবেচনা করা হচ্ছে। এছাড়া নতুনদের দ্রুত থিতু হতে সাহায্য করার জন্য নিউইয়র্কে সম্প্রতি অনেক অর্থ ব্যয় করে একটি নতুন ইনটেক সেন্টারও খুলেছে।

 সিটির কর্মকর্তারা বলেন, ’মানবিক জরুরি প্রক্রিয়া এবং ত্রাণ কেন্দ্র’ বলে অভিহিত এই আশ্রয়কেন্দ্রগুলিতে অভিবাসীরা মাত্র চার দিন পর্যন্ত বাস করবে, এরপর তাদের শহরের অন্যত্র সরিয়ে নেয়া হবে, যেখানে শহরটি তাদের জন্য ভিন্ন ধরনের আশ্রয়ের ব্যবস্থা করেছে।

সামগ্রিকভাবে কোভিড মহামারীর কারণে, নিউইয়র্ক সিটির গৃহহীনদের জন্য আশ্রয়কেন্দ্রগুলোতে রাত্রিযাপনকারী লোকের সংখ্যা সাম্প্রতিক বছরগুলিতে কিছুটা কমেছে। এই অবস্থা শহরের কর্মকর্তাদের আশ্রয় কেন্দ্রের ধারণ ক্ষমতা হ্রাস করতে সাহায্য করেছিল।

শেয়ার করুন