২৮ এপ্রিল ২০১২, রবিবার, ০২:১৭:৩৬ পূর্বাহ্ন
শিরোনাম :
‘শেরে বাংলা আপাদমস্তক একজন পারফেক্ট বাঙালি ছিলেন’ বিএনপির বহিস্কৃতদের জন্য সুখবর! মে দিবসে নয়পল্টনে বিএনপির শ্রমিক সমাবেশ উপজেলা নির্বাচনে অংশ নেয়ার জের, বিএনপির বহিস্কার ৭৬ থাইল্যান্ডের ব্যবসায়ীদের বাংলাদেশে বিনিয়োগে পররাষ্ট্রমন্ত্রীর আহ্বান ‘ব্রাজিল থেকে জীবন্ত গরু আনা সম্ভব, তবে প্রক্রিয়া জটিল’ খালেদা জিয়ার সঙ্গে মির্জা ফখরুলের ঘন্টাব্যাপী সাক্ষাৎ বিশ্বের প্রতি যুদ্ধকে ‘না’ বলার আহ্বান প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭ জানুয়ারির সংসদ নির্বাচনে গণতান্ত্রিক ধারাবাহিকতা প্রতিষ্ঠা হয়েছে - হাবিবুল মার্কিন পররাষ্ট্র দফতরের প্রতিবেদন অনুমান ও অপ্রমাণিত অভিযোগ নির্ভর- পররাষ্ট্র মন্ত্রনালয়


নতুন সংসদ সদস্যদের আজ শপথ
বিশেষ প্রতিনিধি
  • আপডেট করা হয়েছে : ১০-০১-২০২৪
নতুন সংসদ সদস্যদের আজ শপথ


বহুল আলোচিত নির্বাচন শেষে এখন সরকার গঠনে ব্যাস্ত আওয়ামী লীগ। আজ ১০ জানুয়ারী একটি ঐতিহাসিক দিন বিশেষ করে আওয়ামী লীগের কাছে। এ দিন ‘বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস’ হিসেবে পালন করে দলটি। ফলে শপথ গ্রহনের জন্য এ দিনটিকেই বেছে নিয়েছে তারা।  


নব নির্বাচিত সংসদ সদস্যরা আজ বুধবার (১০ জানুয়ারী) শপথ নেবে। এদিন সকাল ১০টায় জাতীয় সংসদের শপথকক্ষে তাঁদের শপথ পড়াবেন একাদশ সংসদের স্পিকার শিরীন শারমিন চৌধুরী। প্রথমে জাতীয় পার্টি বলেছিল, তারা শপথ পরে নেবে। মত বদল করে আজই তারা নেবে শপথ। পার্টির তরফ থেকে এমনটাই জানানো হয়েছে।  


এরপর মন্ত্রী পরিষদ গঠনের পালা। অবশ্য সবার চোখ এখন নতুন মন্ত্রিসভার দিকে। শেখ হাসিনার নেতৃত্বে গঠিত হতে যাওয়া পঞ্চম মন্ত্রিসভায় নতুন কারা স্থান পাচ্ছেন, পুরোনোদের মধ্যে কারা বাদ পড়ছেন, কে কোন দপ্তর পাচ্ছেন এসব নিয়েই চলছে আলোচনা। তবে বিশ্লেষকেরা বলছেন, এবারের মন্ত্রিসভা গঠনের ক্ষেত্রে বেশ কিছু বিষয় গুরুত্ব পাবে।  

প্রধানমন্ত্রীর বিবেচনায় এমন ব্যক্তিরাই প্রাধান্য পেতে পারেন, যাঁরা সামনের দিনে রাজনৈতিক ও অর্থনৈতিক চ্যালেঞ্জ মোকাবিলা এবং সুশাসন নিশ্চিত করতে ভ‚মিকা রাখতে সক্ষম হবেন। এ ক্ষেত্রে একাধিক নতুন মুখও আসতে পারে। পরিবর্তন হকে পারে পুরানোদের দফতরও।   
তবে সবই হবে দলীয় প্রধান শেখ হাসিনার ইচ্ছা অনিচ্ছার উপর। ১৫ জানুয়ারীর মধ্যে এ মন্ত্রী সভার শপথও হয়ে যাবার আভাস মিলেছে। এরপর সংসদ বসার পর্ব। সেটাও হতে পারে ফেব্রæয়ারীতে।

শেয়ার করুন