২৯ এপ্রিল ২০১২, সোমবার, ০৫:২০:১৬ অপরাহ্ন
শিরোনাম :
সরকার ও বেসরকারি উদ্যোগে দরিদ্রমুক্ত দেশ গড়ে উঠবে - আসাদুজ্জামান খান কামাল ৭০ শতাংশ মৃত্যু অসংক্রামক রোগে, বাজেটে বরাদ্দ বৃদ্ধির দাবি ‘বিদেশে দেশবিরোধী অপপ্রচারকারীদের বিরুদ্ধে স্থানীয় আইনে ব্যবস্থা নিন’ ভূল স্বীকার করে সরে দাড়ানোয় একজনের বহিস্কারাদেশ প্রত্যাহার বাফেলোতে সন্ত্রাসীদের গুলিতে দুই বাংলাদেশী নিহত ‘শেরে বাংলা আপাদমস্তক একজন পারফেক্ট বাঙালি ছিলেন’ বিএনপির বহিস্কৃতদের জন্য সুখবর! মে দিবসে নয়পল্টনে বিএনপির শ্রমিক সমাবেশ উপজেলা নির্বাচনে অংশ নেয়ার জের, বিএনপির বহিস্কার ৭৬ থাইল্যান্ডের ব্যবসায়ীদের বাংলাদেশে বিনিয়োগে পররাষ্ট্রমন্ত্রীর আহ্বান


মধুর প্রতিশোধে সূচনা কিউই’র
সালেক সুফী, অস্ট্রেলিয়া থেকে
  • আপডেট করা হয়েছে : ২২-১০-২০২২
মধুর প্রতিশোধে সূচনা কিউই’র জয়। সেটা আবার চীরপ্রতিদ্বন্দি অস্ট্রেলিয়ার বিপক্ষে। আনন্দটা এভাবেই তো প্রকাশ করবে কিউই/ছবি সংগৃহীত


নিউজিল্যান্ড : ২০০/৩ ( ডেভন কোনওয়ে ৯২* , ফিন অ্যালেন ৪২ , হাজজেলউড ২/৪১ ) 

অস্ট্রেলিয়া: ১১১/১০ ( গ্লেন ম্যাক্সওয়েল ২৮ ,পৎ কামিন্স ২১ , টিম সৌদি ৩/৬ , মিচেল সন্তানের ৩/৩১ , টরেন্ট বোল্ট ২/২৪) 

ফল : নিউজিল্যান্ড ৮৯ রানে জয়ী।  

তাসমান সাগরে সুনামি সৃষ্টি করে বিশ্বকাপের প্রথম ম্যাচে ভাসিয়ে দিল অজিদের। গত বিশ্বকাপ ফাইনালের মধুর প্রতিশোধ নিলো কিউই পাখির দেশ নিউজিল্যান্ড। 

বিশ্বকাপের মুল পর্বের এ সুচনা ম্যাচে নিউজিল্যান্ড প্রথম ব্যাটিং করে নবীন ফিন আলেনের বিধ্বংসী ব্যাটিং ( ১৪ বলে ৪১ ) ভর  করে উড়ন্ত সূচনা করেছিল।  ৪.১ ওভারে সংগ্রহীত হয়েছিল ৫১ রান। টি ২০ ক্রিকেটের সেরা বলার হ্যাজেলউড ফিনকে ফেরালেও অন্যপ্রান্তে তুখোড় ব্যাটসম্যান ডিভন কনওয়ে অপরাজিত ৯২ রান করে এবং সঙ্গে উইলিয়ামসন  ( ২৩) এন্ড নিশাম ( ২৬*) যোগ্য সাহচর্য দেয়ায় ২০০/৩ বিশাল স্কোর করে কিউইরা। বেধড়ক মার খেয়ে বেসামাল হয়ে পরে অস্ট্রেলিয়ান বোলিং লাইন। 

রাতে ফ্লাড লাইটের নিচে টিম সউদি (৩/৬) আর টরেন্ট বোল্ট (২/২৪) বোলিং মোকাবিলায় মুখ থুবড়ে পরে ১১১ রানেই সাঙ্গ হয় অস্ট্রেলিয়ার ইনিংস।  ৮৯ রানের বিশাল ব্যাবধানে পরাজয় অস্ট্রেলিয়া দলকে দারুন ভাবে আহত করলো। 

অস্ট্রেলিয়ার মাটিতে দীর্ঘদিন কোন ফরম্যাটের ক্রিকেটেই জয় ছিল না নিউজিল্যান্ডের। ঠিক যেভাবে অস্ট্রেলিয়া প্রতিপক্ষকে আক্রমণাত্মক ক্রিকেট দিয়ে ঘায়েল করে সেই কৌশল সফল ভাবে প্রয়োগ করেই সুফল পেয়েছে কিউই। কেউ কল্পনাই করেনি স্টার্ক , হাজেলউড কামিন্সদের তীব্র  আক্রমণ করে উড়ন্ত সূচনা দিবে অপেক্ষাকৃত কম পরিচিত ফিন অ্যালেন। 

ওপেনিং পার্টনারশিপে তার একছত্র প্রধান্য ছিল যে ৪.১ ওভারে সংগ্রহীত ৫১ রানের ৪২ এসেছিলো ওর ব্যাট থেকেই। ওপর প্রান্তে থাকা প্রতিভাবান ডিভন কোনোই আক্রমণ শুরু করে ফিন চলে যাওয়ার পর। নয়ন মনোহর স্ট্রোকেস একের পর এক খেলে শুধু ৯২ রানে অপরাজিত থাকে নি কোনওয়ে।  বরং উইলিয়ামসন আর নিশামের সঙ্গে জুটি বেঁধে স্কোর নিয়ে যায় অস্ট্রেলিযার ধরা ছোয়ার বাইরে। 

দুই তুখোড় প্রতিদ্বন্দির খেলায় ২০১ রান তাড়া করে  জয়  কদাচিৎ হয়ে থাকে। তদুপরি টিম সউদি আর টরেন্ট বোল্ট সহায়ত কন্ডিশন পেয়ে সিয়াম সুইঙের  বিষ দিয়ে নীলকণ্ঠ করে ওদের। ওয়ার্নার ,ফ্লিঞ্চ ,মার্শ , স্ট্যানিস সুবিধা করতে না পারে দুরূহ হয়ে দাঁড়ায় ম্যাক্সওয়েল , ডেভিড বা ওয়েডদের পক্ষে। ১১ রানেই সাঙ্গ হয় পালা। ৮৯ রানের বিশাল পর্যায়ে গ্রুপে ব্যাকফুটে অস্ট্রেলিয়া। প্রথম জয়ে এগিয়ে থাকলো নিউজিল্যান্ড। জয় পরাজয় হবে। কিন্তু অস্ট্রেলিয়ার মত এক দল এত বিশাল ব্যাবধানে হারবে চমকটা সেখানেই। শুরুতেই ওই চমক দিয়েই শুরু হলো সুপার টুয়েলভ। 


শেয়ার করুন