১৮ এপ্রিল ২০১২, বৃহস্পতিবার, ০৮:৫৪:০৪ অপরাহ্ন


নিউইয়র্কে উদীচীর ৫৪তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত
দেশ রিপোর্ট
  • আপডেট করা হয়েছে : ০৩-১১-২০২২
নিউইয়র্কে উদীচীর ৫৪তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত


লড়াই-সংগ্রামের ঐতিহ্যবাহী সাংস্কৃতিক সংগঠন বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠীর ৫৪তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপিত হল। ’শোষণের বেড়াজালে মানুষের প্রাণ, মুক্তির মিছিলে লড়াইয়ের গান’- এই স্লোগান ধারণ করে ২৯ অক্টোবর শনিবার সন্ধ্যা ৬ টায় জ্যাকসন হাইট বাংলদেশ প্লাজায় উদীচী যুক্তরাষ্ট্র সংসদের উদ্যোগে পালিত হলো উদীচী’র ৫৪তম প্রতিষ্ঠাবার্ষিকী।

উদ্বোধনী আয়োজনের শুরুতে প্রদীপ প্রজ্জ্বলনের মাধ্যমে উদ্বোধন করেন একুশের প্রদকপ্রাপ্ত স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শিল্পী রথীন্দ্র নাথ রয়। জাতীয় সংঙ্গীত ও সংগঠনের সংঙ্গীত পরিবেশন করেন উদীচীর শিল্পীরা। উদীচী যুক্তরাষ্ট্র সংসদের সভাপতি বীর মুক্তিযোদ্ধা সুব্রত বিশ্বাসের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক আলীম উদ্দীনের সঞ্চালনায় শুরুতে স্বাগত বক্তব্য রাখেন সহসাধারণ সম্পাদিকা লিলি মজুমদার, জ্যামাইকা শাখার সাধারণ সম্পাদক আশিষ রায়, ব্রঙ্কস শাখার সংগঠক মুকিত চৌধুরী, সহসভাপতি শরাফ সরকার, অনুষ্ঠানের উদ্বোধক বিশেষ অতিথি রথীন্দ্র নাথ রায়, প্রধান অতিথি উদীচী কেন্দ্রীয় সহ সভাপতি ও বৈদেশিক বিভাগের আহবায়ক রফিকুল হাসান জিন্নাহ।

আলোচনা সভায় বক্তারা বলেন, বর্তমানে নানা ধরনের শোষণ-বঞ্চনা, নিপীড়নের বেড়াজালে ওষ্ঠাগত দেশের মানুষের প্রাণ। একদিকে সমাজে বিরাজ করছে অসম্ভব রকমের বৈষম্য, অসামজ্ঞস্যতা, অনিয়ম, অরাজকতা, অন্যদিকে দেখা যাচ্ছে দলীয় প্রভাব, দুর্বৃত্তায়ন। নারীর প্রতি বৈষম্যমূলক সহিংস আচরণ দিন দিন বেড়েই চলেছে।

বর্তমানে বাংলাদেশে ধর্মান্ধতা, কূপমন্ডকতা এবং অ-বিজ্ঞান মনস্ক শিক্ষা ব্যবস্থার কারণে পদে পদে সাম্প্রদায়িক উস্কানি এবং সহিংসতার ঘটনা ঘটছে। উদীচীর নেতারা বলেন, জন্মলগ্ন থেকেই সমাজ জীবনে এ সমস্ত দুঃশাসন থেকে মুক্তি পেতে লড়াই-সংগ্রাম করে আসছে উদীচী। বারবার মৌলবাদী অপশক্তির হামলায় রক্তাক্ত হয়ে ও সেই লড়াই থেকে সরে আসেননি উদীচীর শিল্পীরা, বরং নতুন উদ্যমে আর নতুন সাহস সঞ্চার করে এগিয়ে গেছেন অভীষ্ট লক্ষ্যের দিকে। আগামীতে ও রাজপথে, গ্রামে-গঞ্জে বারবার ধ্বনিত হবে আপোষহীন সংগ্রামের গান, লড়াইয়ের গান।

 দ্বিতীয়পর্বে ছিল সাংস্কৃতিক অনুষ্ঠান, গান, আবৃত্তি, নৃত্য ও বেহালা। পরিচালন করেন উদীচীর অর্থ বিষয়ক সম্পাদক সুলেখা পাল, সাংস্কৃতিক অনুষ্ঠানে অংশগ্রহণকারি উদীচীর শিল্পীরা হলেন- লিলি মজুমদার, ফুলু রায় চৌধুরী, স্নিগ্ধা আচার্য্য, সুপণা সরকার, পার্বতী রায়, সুমন দে, প্রবীর দাশ দিপু, বাবুল আচার্য্য, আশিষ রায়, সুলেখা পাল, রফিকুল ইসলাম ও তোফাজ্জল হোসেন। শিশু শিল্পী-শিবাদিত্য দত্ত, দেবাদিত্য দত্ত, সুদীপ্তা ধর, অদৃতা ধর। নৃত্যে ছিলেন- সারিকা কর্মকার, তবলায়-সুচরিত দত্ত, মন্দিরায়-প্রবীর দাশ দীপু, বেহালায়-আদৃতা ধর। আবৃত্তি-স্বরচিত কবিতা আবৃত্তি করেন, কবি শাহীন দেলওয়ার।

শেয়ার করুন