২৯ এপ্রিল ২০১২, সোমবার, ০৮:৫৭:৪৯ পূর্বাহ্ন


আর্জেন্টিনাকে হারিয়ে সৌদি আরবের অঘটন
বিশেষ প্রতিনিধি
  • আপডেট করা হয়েছে : ২২-১১-২০২২
আর্জেন্টিনাকে হারিয়ে সৌদি আরবের অঘটন সৌদিআরবের গোল উৎসব। ছবিতে ১০ ও ১১ নাম্বার জার্সীধারী আলদোজারি ও সালেহ আলসারি /ছবি সংগৃহীত


বিশ্বকাপ ফুটবলের অঘটন! দুইবারের চ্যাম্পিয়ন ও শিরোপা প্রত্যাশী আর্জেন্টিনা পরাস্ত তাদের প্রথম ম্যাচেই। গ্রুপ ‘সি’ এর ম্যাচে আজ সৌদি আরব ২-১ গোলে হারিয়ে দেয় দুইবারের বিশ্বচ্যাম্পিয়ন আর্জেন্টিনাকে। খেলায় আর্জেন্টিনা সুযোগগুলো ঠিকমত কাজে লাগাতে না পারলেও সৌদি ফরোয়ার্ড পরপর দুটি দুর্দান্ত গোল করে খেলায় এগিয়ে যায়। আর্জেন্টিনা চেষ্টা করেছে। কিন্তু সৌদি ফিফেন্সের জন্য আর গোল শোধ দেয়া সম্ভব হয়নি। তবে সৌদি আরবের গোল রক্ষকও খেলেন দুর্দান্ত। অসাধারন কয়েকটি গোল সেভ করে দেন তিনি।



আসলে আর্জেন্টিনার ব্যাড লাকও বলা যায়। নতুবা যে গোলগুলো তারা মিস করেছে, সেটাতে গোল হওয়ারই কথা। কিন্তু সৌদি রক্ষনভাগও খেলেছেন চমৎকার। গোটা ম্যাচে আর্জেন্টিনার মধ্যভাগ ও রক্ষনভাগে দুর্বলতা ছিল স্পস্ট। প্রথমার্ধ তারা ভাল খেললেও দ্বিতীয়ার্ধে সেভাবে গুছিয়ে খেলতে ব্যর্থ ছিলেন তারা। কিছু কিছু সময় সৌদি ফরোয়ার্ডদের অ্যাটাকিংয়ে রক্ষনভাগকে তটস্ত হতে দেখা গেছে। মিডফিল্ডেও সেভাবে কতৃত্ব করতে পারেনি। যার জন্য আর্জেন্টাইন ফরোয়ার্ড পর্যাপ্ত রসদ পায়নি, যাতে মুর্হুমুহু আক্রমন করে ম্যাচে গোল বের করে নেবে। 

খেলার দুই মিনিটেই গোলের সুযোগ পেয়েছিল আর্জেন্টিনা। মেসির শট গোলরক্ষক দারুণভাবে সেভ করেন। এরপর ঠিকই গোল পেয়ে যায় আর্জেন্টিনা। ১০ মিনিটে প্রাপ্ত পেনাল্টি থেকে গোল করে মেসি এগিয়ে নেন দলকে ১-০। এরপর মেসি আরকেবার বল ঠেলেছিলেন পোষ্টে। সেটা ছিল ২২ মিনিটে। কিন্তু অফসাইডে ওটা গোলে পরিণত হয়নি। এরপর ২৭ মিনিটেও সেই একই অবস্থা। আর্জেন্টিনা গোল উৎসব করে মার্টিনেজের পাঠানো সৌদি পোষ্টে বল ঠেলে। সেটাও ভিআর চেক এ অফসাইডে বাতিল হয় গোল। ৩৩ মিনিটেও আরেকটি গোল প্রচেষ্টা বাতিল হয়ে যায় সৌদি অফসাইট ট্রাপে। প্রথমার্ধে আর্জেন্টিনার দুর্দান্ত সব অ্যাটাক থামাতেই ছিল ব্যস্ত সৌদিরা। 

কিন্তু দ্বিতীয়ার্ধে পাল্টা অ্যাটাকে যায় তারা। এবং গোলও শোধ দিয়ে দেয়। খেলার ৪৮ মিনিটে সালেহ আলসারি আর্জেন্টিনার ডিফেন্স তছনছ করে সেকেন্ড পোষ্টে বল পাঠিয়ে গোল উৎসবে মেতে ওঠে। ১-১। এ গোলের উৎসব মিলিয়ে যেতে না যেতেই আবারও গোল করে বসে সৌদি। ডিবক্সের মাথা থেকে দুর্দান্ত এক বাকানো শটে আর্জেন্টিনার গোলরক্ষককে পরাস্ত করে গোল করে বসেন কৃতি ফরোয়ার্ড সালেম আল দোজারি। ২-১। সবাইকে তাক লাগিয়ে এগিয়ে যায় সৌদি আরব। 


পেনাল্টি থেকে গোলের পর মেসি/ছবি সংগৃহীত 


এরপর থেকে আক্রমন পাল্টা আক্রমন চলে। তবে এ সময় কিছুটা এলেমেলো পরিলক্ষিত হয় আর্জেন্টাইন মধ্যমাঠ ও ফরোয়ার্ডদের। বিশেষ করে আক্রমনগুলো হচ্ছিল ডান প্রান্ত দিয়ে অনেকটাই ডি মারিয়া কেন্দ্রীক। কিন্তু সৌদি রক্ষনভাগ কড়া মার্কিংয়ে রেখে সেগুলো প্রতিহত করে। শেষ পর্যন্ত ম্যাচে তুমুল উত্তেজনা তৈরী হলেও আর্জেন্টিার দুর্বল কিছু অ্যাটাক মিস হয়।


এর মধ্যে মেসির অন্তত দুটি চান্স ছিল। আরেকবার গোলরক্ষক পরে গেলেও খালী পোষ্টে বল পাঠালে লাইন থেকে হেড করে ক্লিয়ার করে আর্জেন্টিনাকে গোল শোধ দিতে দেয়নি সৌদি আরব। এ পরাজয়ে আর্জেন্টিনার জন্য দ্বিতীয় রাউন্ডে ওঠা কিছুটা কঠিন হয়ে গেল। গ্রুপে আর্জেন্টিনার অপর দুই খেলা পোলান্ড ও মেক্সিকোর সাথে। 


শেয়ার করুন