২৬ এপ্রিল ২০১২, শুক্রবার, ০৮:৪২:১৫ পূর্বাহ্ন
শিরোনাম :


দেশকে শরীফ নুরুল আম্বিয়া
মেকানিজমে নির্বাচন করার প্ল্যান হবে মারাত্মক ভুল
সৈয়দ মাহবুব মোর্শেদ
  • আপডেট করা হয়েছে : ১৮-০১-২০২৩
মেকানিজমে নির্বাচন করার প্ল্যান হবে মারাত্মক ভুল শরীফ নুরুল আম্বিয়া


বাংলাদেশ জাসদের সভাপতি শরীফ নুরুল আম্বিয়া বলেছেন, পুরোনো বা নতুন কায়দায় মেকানিজম করে নির্বাচন করার কোনো প্রকার চিন্তা হবে মারাত্মক ভুল। তেমন সুযোগ আগের মত আছে বলেও মনে করি না। ক্ষমতার মোহে এমন চিন্তা করলে দেশকে মহাবিপর্যয়ের দিকে ঠেলে দেয়া হবে।  

আওয়ামী লীগ ও বিএনপির বলয়ের বাইরে তৃতীয় শক্তি হিসেবে আত্মপ্রকাশের লক্ষ্যে নতুন একটি রাজনৈতিক জোট গঠনের উদ্যোগের কথা রাজনৈতিক অঙ্গনে শোনা যাচ্ছে। কয়েকটি বাম ও উদার প্রগতিশীল পাঁচটি দল মিলে এই জোট গঠনের কথা রয়েছে। এমন একটি ঐক্য প্রক্রিয়া বর্ষীয়ান রাজনীতিক ঐক্য ন্যাপের সভাপতি পঙ্কজ ভট্টাচার্য সমন্বয় করছেন বলে শোনা যাচ্ছে। এ ব্যাপার ছাড়াও রাজনৈতিক বিভিন্ন বিষয় নিয়ে এবারে বাংলাদেশ জাসদের সভাপতি শরীফ নুরুল আম্বিয়ার সাথে কথা বলেছেন দেশ পত্রিকার এ বিশেষ প্রতিনিধি।

দেশ: দেশে একটি অংশগ্রহণমূলক নির্বাচনের জন্য আপনাদের কর্মসূচি কি? আপনারা ঐক্যবদ্ধভাবে রাজপথে নেই কেন?


শরীফ নুরুল আম্বিয়া : ২০১৮ সনের কলঙ্কময় জাতীয় নির্বাচনের পর  স্পষ্টভাবেই আমরা সুষ্ঠু গ্রহণযোগ্য জাতীয় নির্বাচনের দাবি করে আসছি এবং নির্বাচনের জন্য একটি স্থায়ী  রাজনৈতিক ব্যবস্থার কথা বলেছি।  অন্তর্ভুক্তিমূলক গ্রহণযোগ্য নির্বাচনী-ব্যবস্থা ছাড়া দেশে বিদ্যমান রাজনৈতিক সংকটের উত্তরণ সম্ভব নয়। নৈতিকভাবে অত্যন্ত দুর্বল ২০১৪ সনের জাতীয় নির্বাচনের পর গণতন্ত্র সঠিক ধারায় ফিরিয়ে আনার কোনো চেষ্টাই করা হয়নি। সেজন্য আমরা সুষ্ঠু নির্বাচনের কথা সবসময় গুরুত্ব দিয়ে আসছি এবং বলে আসছি। বিদ্যমান রাজনৈতিক সংস্কৃতিতে ক্ষমতাসীনরা ক্ষমতায় চিরস্থায়ী হতে চায় এবং প্রতিপক্ষকে নিশ্চিহ্ন করতে চায়। সেজন্য খুন গুম জঙ্গি-সন্ত্রাস গ্রেনেড হামলা, মিথ্যা মামলা.. প্রভৃতির আশ্রয় নিতেও ক্ষমতাসীনরা দ্বিধা করে না। এই সংকটময় অবস্থা থেকে শান্তিপূর্ণ উত্তরণই প্রধান রাজনৈতিক কর্তব্য বলে আমরা মনে করি। সেজন্য সম্মিলিতভাবে সকলের সংগে আলোচনার মাধ্যমে সিদ্ধান্ত গ্রহণের বিকল্প নেই। আলোচনার মাধ্যমেই পথ বের করতে হবে। আমরা সেই দাবিই করে আসছি। কিন্তু দুর্ভাগ্য আমাদের, আলোচনার পথে সরকার  অগ্রসর না হয়ে সংঘাতের দিকে পরিস্থিতি ঠেলে দিচ্ছে। সরকারের এই অনমনীয় নীতি আবাঞ্ছিত। পরিস্থিতির অবনতি হওয়ার আগেই আমরা এর নিষ্পত্তি দাবি করছি। নির্বাচনী সংকট নিরসন, স্থায়ী নির্বাচনী-ব্যবস্থা কায়েম, লুটেরা দুর্নীবাজদের বিচার, লুণ্ঠিত সম্পদ বাজেয়াপ্ত করা ও নানা অন্যায় অনাচারের বিরুদ্ধে এবং জনদুর্ভোগের ইস্যুতে আমরা নিয়মিত কর্মসূচিতে আছি।

দেশ: ড. কামাল হোসেনসহ আরো কয়েকজনকে নিয়ে নতুন জোটের ব্যাপারে কিছু বলবেন?

শরীফ নুরুল আম্বিয়া: ড. কামাল হোসেন সাহেবের গণফোরামের সঙ্গে আনুষ্ঠানিক আলোচনা হয়নি। তবে তাদের নেতাদের কয়েকজনের সঙ্গে কথা হয়েছে। তারা এখন সাংগঠনিক কাজে ব্যস্ত আছেন। ভবিষ্যতে তাদের সঙ্গে কথা হতে পারে।

দেশ: এ সরকার থেকে দেশে সুষ্ঠু নিরপেক্ষ নির্বাচনের সুস্পষ্ট গ্যারান্টি পেলে কি আপনারা এই নির্বাচন কমিশনের অধীনে নির্বাচনে যাবেন? 

শরীফ নুরুল আম্বিয়া: সুষ্ঠু নির্বাচনের জন্য আমরা গ্রহণযোগ্য অন্তর্বর্তীকালীন  সরকারকেই বেশি গুরুত্বপূর্ণ মনে করি। নির্বাচন কমিশন দিয়ে নিবন্ধনের নামে দেশের রাজনীতি ও দল নিয়ন্ত্রণ করার যে প্রক্রিয়া এখন চলছে তার অবসান হতে হবে। তবে অন্তর্বর্তীকালীর সরকার ইস্যু নিষ্পত্তি করে অন্যান্য বিষয়গুলো দেখতে হবে।

দেশ: সুষ্ঠু নির্বাচনের জন্য আপনার পরামর্শ কি?.

শরীফ নুরুল আম্বিয়া: আলোচনার মাধ্যমে সুষ্ঠু নির্বাচনের পথ বের করার বিকল্প নেই। সুষ্ঠু নির্বাচনের মাধ্যমে জনগনের মৌলিক অধিকার ফিরিয়ে দিতে হবে।

দেশ: আপনারাসহ বিএনপি নির্বাচনে অংশ না নিলেও সরকার একটি নির্বাচন করে ফেলতে পারে। সরকারের সেই মেকানিজম তো আছেই। সেক্ষেত্রে কি ভাবছেন?

শরীফ নুরুল আম্বিয়া: পুরোনো বা নতুন কায়দায় মেকানিজম করে নির্বাচন করার কোনো প্রকার চিন্তা হবে মারাত্মক ভুল। তেমন সুযোগ আগের মতো আছে বলেও মনে করি না। ক্ষমতার মোহে এমন চিন্তা করলে দেশকে মহাবিপর্যয়ের দিকে ঠেলে দেয়া হবে। যদি তেমন বিপর্যয়কর পরিস্থিতির উদ্ভব হয়েই যায় তবে তা মোকাবিলার জন্য জনগণ ঐক্যবদ্ধ হয়ে বৃহত্তর সংগ্রামের পথ বেছে নিতে দ্বিধা করবে না।

শেয়ার করুন