২৮ এপ্রিল ২০১২, রবিবার, ০৩:৫৩:৪৭ পূর্বাহ্ন
শিরোনাম :
‘শেরে বাংলা আপাদমস্তক একজন পারফেক্ট বাঙালি ছিলেন’ বিএনপির বহিস্কৃতদের জন্য সুখবর! মে দিবসে নয়পল্টনে বিএনপির শ্রমিক সমাবেশ উপজেলা নির্বাচনে অংশ নেয়ার জের, বিএনপির বহিস্কার ৭৬ থাইল্যান্ডের ব্যবসায়ীদের বাংলাদেশে বিনিয়োগে পররাষ্ট্রমন্ত্রীর আহ্বান ‘ব্রাজিল থেকে জীবন্ত গরু আনা সম্ভব, তবে প্রক্রিয়া জটিল’ খালেদা জিয়ার সঙ্গে মির্জা ফখরুলের ঘন্টাব্যাপী সাক্ষাৎ বিশ্বের প্রতি যুদ্ধকে ‘না’ বলার আহ্বান প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭ জানুয়ারির সংসদ নির্বাচনে গণতান্ত্রিক ধারাবাহিকতা প্রতিষ্ঠা হয়েছে - হাবিবুল মার্কিন পররাষ্ট্র দফতরের প্রতিবেদন অনুমান ও অপ্রমাণিত অভিযোগ নির্ভর- পররাষ্ট্র মন্ত্রনালয়


প্রিমিয়ার শোতে প্রশংসা কুড়ালো ‘দামাল’
দেশ রিপোর্ট
  • আপডেট করা হয়েছে : ২৫-১১-২০২২
প্রিমিয়ার শোতে প্রশংসা কুড়ালো ‘দামাল’ দামালের প্রিমিয়ামে অতিথিবৃন্দ


প্রিমিয়ার শোতেই প্রশংসা কুড়ালো নিউইয়র্কসহ যুক্তরাষ্ট্রের ১৫টি শহরে মুক্তি পাওয়া মুক্তিযুদ্ধবিষয়ক সিনেমা ‘দামাল’। সিনেমাটি দেখে উচ্ছ্বসিত নিউইয়র্কের দর্শকরা। গত ১৮ নভেম্বর নিউইয়র্কের কুইন্সের জ্যামাইকা মাল্টিপ্লেক্সে এই প্রিমিয়ার শো অনুষ্ঠিত হয়। এসময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নিউইয়র্কস্থ বাংলাদেশ কনস্যুলেট জেনারেলের কনসাল জেনারেল ড. মনিরুল ইসলাম। 

প্রিমিয়ার শো শেষে নিউইয়র্কস্থ বাংলাদেশ কনস্যুলেট জেনারেলের কনসাল জেনারেল ড. মনিরুল ইসলাম বলেন, প্রথমবারের মতো দামাল ছবির প্রিমিয়ার দেখে অত্যন্ত আনন্দিত। ছবিটি বাংলাদেশের মুক্তিযুদ্ধ ও ইতিহাসের ওপর নির্মিত। বাংলাদেশের যে গৌরবার্জিত ইতিহাস আছে, তা ব্যাপকভাবে এদেশে প্রচারিত হবে। এ ধরনের সিনেমা যদি বেশি করে দেখাতে পারি, তাতে আমরা উপকৃত হবো। প্রথমত. আমাদের ইতিহাস সম্পর্কে যারা জানে না, তারা বেশি করে জানার সুযোগ পাবে। আর যাদের মধ্যে ভুল বোঝাবুঝি আছে, যাদের মধ্যে জানার ঘাটতি আছে তাদেরকে বেশি করে জানতে সহযোগিতা করবে দামাল সিনেমা। আরেকটি সুবিধা হচ্ছে আমাদের যারা নতুন প্রজন্ম আছে তাদের সাথে এই ছবির মাধ্যমে বাঙালির ইতিহাস, সংস্কৃতি রি-কানেক্ট করবে। আমরা চেষ্টা করবো এ ধরনের ছবির মাধ্যমে বিশ্বদরবারে বাংলাদেশের ঐতিহ্যবাহী ইতিহাস, ঐতিহ্য, সাহিত্য, সংস্কৃতিকে ব্যাপকভাবে প্রচার করতে। এই সিনেমার মধ্য দিয়ে আমরা আরো একবার বিশ্বদরবারে আমাদের তুলে ধরার সুযোগ পেলাম।

এসময় তিনি বাংলাদেশের ছবিগুলোকে বিশ্বদরবারে পরিচয় করার জন্য অক্লান্ত পরিশ্রম করায় বায়োস্কোপ ফিল্মসের কর্তৃপক্ষকে ধন্যবাদ জানান।

বায়োস্কোপ ফিল্মসের অন্যতম ডিরেক্টর নওশাবা রশিদ বলেন, বায়োস্কোপ ফিল্মসের লক্ষ্য হচ্ছে সুস্থ চলচ্চিত্রের প্রচার করা। এই লক্ষ্য ধরেই গত ৫ বছর যাবৎ বাংলাদেশের ভালো ভালো চলচ্চিত্র যুক্তরাষ্ট্রে প্রদর্শনের ব্যবস্থা করা হচ্ছে। এর মধ্যে ‘দামাল’ একটি উল্লেখযোগ্য সিনেমা। এটা শুধু ১৯৭১ সালের মহান স্বাধীনতার কথাই মনে করিয়ে দিচ্ছে না। তখনকার সময় স্বাধীন বাংলা ফুটবল দল যেভাবে ফুটবল খেলে মুক্তিযুদ্ধের জন্য ফান্ড রেইজ করেছিল, মুক্তিযুদ্ধের প্রতি জনসমর্থন জুগিয়েছিল তা ইতিহাস থেকে জানা যাবে, কিন্তু অনেকেই হয়তো তা অবগত ছিলো না। এই সিনেমা তা তুলে ধরেছে।

এসময় চ্যানেল আইয়ের পরিচালক জহির উদ্দিন মাহমুদ, স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের সংগীতশিল্পী রথীন্দ্রনাথ রায় ও শহীদ হাসান, সংগীতশিল্পী চন্দ্রা রায়, অভিনেত্রী বন্যা মির্জা, রিয়েল এস্টেট ব্যবসায়ী নুরুল আজিম, বায়োস্কোপ ফিল্মসের সিইও রাজ হামিদ, বায়োস্কোপ ফিল্মসের অন্যতম ডিরেক্টর নওশাবা রশিদসহ বাংলাদেশি কমিউনিটির বিভিন্ন শ্রেণি-পেশার দর্শকরা।

নিউইয়র্কের জ্যামাইকা মাল্টিপ্লেক্স, ক্যালফোর্নিয়ার নর্থ হলিউড, সান ফ্রান্সিসকো, টেক্সাসের ডালাস, হিউস্টোন, বাল্টিমোর, শিকাগো, ওরল্যান্ডো, মিয়ামি, ডেট্রয়েট, রেনো, পোর্টল্যান্ড, বোস্টনসহ ১৫টি শহরে মুক্তি পেয়েছে দামাল। আগামী ২ ডিসেম্বর রিগ্যাল, হারকিনস, সিনেমার্কের ৫০টি থিয়েটারে মুক্তি পাবে ‘দামাল’। 

ইমপ্রেস টেলিফিল্ম লি. ও চ্যানেল আইয়ের ব্যবস্থাপনা পরিচালক ফরিদুর রেজা সাগরের গল্প অবলম্বনে সিনেমাটি নির্মাণ করেছেন রায়হান রাফী। দামালের বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন বিদ্যা সিনহা মিম, সিয়াম আহমেদ, শরিফুল রাজ, সুমিত, রাশেদ অপু, সাঈদ বাবু, শাহনাজ সুমি, সৈয়দ নাজমুস সাকিব প্রমুখ।


দামাল নিয়ে রাজ হামিদের সংবাদ সম্মেলন

মুক্তিযুদ্ধের সময়কার স্বাধীন বাংলা ফুটবল দলের গল্প নিয়ে নির্মিত সিনেমা দামাল। মুক্তিযোদ্ধাদের অর্থের জোগান দিতে পশ্চিমবঙ্গসহ ভারতের বিভিন্ন স্টেডিয়ামে কিভাবে ফুটবল খেলে টাকা তুলে মুক্তিযোদ্ধাদের সাহায্যে করা হতো তাই তুলে ধরা হয়েছে সিনেমাটিতে। যুক্তরাষ্ট্রসহ প্রবাসে বেড়ে ওঠা বাঙালি প্রজন্মের কিশোর-কিশোরী ও শিশুরা ছবিটি দেখলে মুক্তিযুদ্ধ সম্পর্কে জানতে আগ্রহী হবে। সেই সাথে জীবন চলার পথে ঘাত-প্রতিঘাতে ঘুরে দাঁড়ানোর অনুপ্রেরণা জাগবে ছবিটি দেখলে। ডিসেম্বর মাসকে সামনে রেখেই ‘দামাল’ চলচ্চিত্রটির প্রদর্শনী। এছাড়া যারা বাংলা বোঝেনা তারাও ছবিটি দেখতে পারবে। ছবিটিতে ইংরেজি সাব-টাইটেল রয়েছে।

নিউইয়র্কসহ যুক্তরাষ্ট্রের ১৫টি শহরে মুক্তি পেতে যাওয়া বহুল আলোচিত চলচ্চিত্র ‘দামাল’ সম্পর্কে এভাবে তুলে ধরেন বায়োস্কোপ ফিল্মসের সিইও রাজ হামিদ। গত বুধবার জ্যাকসন হাইটসের মুনলাইট রেস্টুরেন্টে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

এসময় তিনি বলেন, ২০১৭ সালে যাত্রা শুরু করে বায়োস্ক্রোপ ফিল্ম। এ পর্যন্ত ২৮টি ছবি যুক্তরাষ্ট্র ও কানাডায় প্রদর্শনের ব্যবস্থা করা হয়েছে। দামাল হচ্ছে ২৯তম ছবি। তবে গত ৫ বছরের পথচলায় ‘পরাণ’ সবচেয়ে সফল প্রদর্শিত সিনেমা বলেও তিনি উল্লেখ করেন।

বাংলা ছবি নিয়ে কাজ করায় প্রথমদিকে অনেকেই হাসিঠাট্টা করলেও এখন বেশ সাড়া পাওয়া যাচ্ছে উল্লেখ করে তিনি বলেন, বাংলা ছবি দেখানোর পিছনে দুটো লক্ষ্য ছিল। এর মধ্যে অন্যতম যুক্তরাষ্ট্রসহ প্রবাসে বাংলা ছবির দর্শক তৈরি করা এবং কি ধরনের ছবি হওয়া প্রয়োজন দর্শকরাই যাতে তা ঠিক করতে পারে, এটাই নিশ্চিত করা।

এসময় তিনি বায়োস্কোপ ফিল্মসের ভবিষ্যৎ পরিকল্পনা নিয়ে কথা বলতে গিয়ে বলেন, বায়োস্কোপ আফ্রিকায় নিবন্ধিত হয়েছে ২০২০ সালে। তবে এখনো কর্মকা- শুরু হয়নি। এ বছর বায়োস্কোপ কানাডা নিবন্ধন হয়েছে। পরাণই হবে বায়োস্কোপ কানাডার প্রথম ছবি। ডিসেম্বরেই এটি প্রদর্শিত হবে। আগামী বছরের প্রথমদিকে বায়োস্কোপ দুবাই নিবন্ধিত হবে। দুবাইয়ের মার্কেটও দেখতে চায় বায়োস্কোপ ফিল্মস। দুবাইয়ে ৪৭টি প্রেক্ষাগৃহে বাংলা ছবি নিয়ে যাবে বায়োস্কোপ ফিল্মস। এছাড়া ভবিষ্যতে বায়োস্কোপ ফিল্মসের ব্যানারে বাংলা ছবি নির্মিত হবে বলেও তিনি জানান।

তিনি বলেন, বিশ্ববাজারে এখন বাংলা ছবি। যুক্তরাষ্ট্র, কানাডা, অস্ট্রেলিয়াসহ বিভিন্ন দেশে বাংলা ছবি প্রদর্শিত হওয়ায় বৈদেশিক মুদ্রায় আয়ও বাড়ছে। ভালো কন্টেন্টের সিনেমার জন্য দর্শকের অভাব হয় না। আমেরিকার বিভিন্ন শহরে সাম্প্রতিক সময়ে বাংলা চলচ্চিত্রের সফল প্রদর্শনী উৎসাহজনক। নিউয়র্কের মতো বড় শহরের বাইরেও প্রান্তিক আমেরিকার বিভিন্ন হলে বাংলা চলচ্চিত্রের দর্শক এখন প্রচুর।

শেয়ার করুন