০২ মে ২০১২, বৃহস্পতিবার, ১১:৪২:৫৩ অপরাহ্ন


বৃহত্তর কুমিল্লা সমিতির নবনির্বাচিত কমিটির বর্ণাঢ্য ও জমজমাট অভিষেক
দেশ রিপোর্ট
  • আপডেট করা হয়েছে : ১৪-১২-২০২২
বৃহত্তর কুমিল্লা সমিতির নবনির্বাচিত কমিটির বর্ণাঢ্য ও জমজমাট অভিষেক নব নির্বাচিত কমিটির শপথ গ্রহণ


প্রবাসের অন্যতম আঞ্চলিক সংগঠন বৃহত্তর কুমিল্লা সমিতি। এই সমিতি প্রবাসের একটি ঐতিহ্যবাহী সংগঠন। এই ঐতিহ্যবাহী সংগঠনের নব নির্বাচিত কমিটির বর্ণাঘ্য এবং জমাজমাট অভিষেক হলভর্তি মানুষের উপস্থিতিতে সম্পন্ন হয়েছে। তিন পর্বের এই অনুষ্ঠানে প্রথম পর্বে ছিলো নতুন কমিটির শপথ গ্রহণ, দ্বিতীয় পর্বে ছিলো আলোচনা এবং শেষ পর্বে ছিলো সাংস্কৃতিক পরিবেশনা।

অনুষ্ঠানটি জ্যাকসন হাইটসের নবান্ন পার্টি হলে দুটো অডিটোরিয়ামে গত ১০ ডিসেম্বর অনুষ্ঠিত হয়। প্রচ- শীতের মধ্যেও লোকজনের ব্যাপক উপস্থিতির কারণে নবান্ন পার্টি হলের দুটো অডিটোরিয়াম ব্যবহার করা হয়। একটি অডিটোরিয়ামে ছিলেন পুরুষরা এবং দ্বিতীয় অডিটোরিয়ামের ছিলেন মহিলারা। এই অভিষেক অনুষ্ঠান ছিলো যেন কুমিল্লাবাসীর মধ্যে সৌহার্দ্য সম্প্রীতির এক উজ্জ্বল নিদর্শন। অনুষ্ঠানে কুমিল্লাবাসী ছাড়াও প্রবাসের গণ্যমান্য ব্যক্তিবর্গ এবং কমিউনিটি নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

সংগঠনের বর্তমান এবং পুনরায় নির্বাচিত সভাপতি ডা. ইনামুল হকের সভাপতিত্বে প্রথম পর্ব পরিচালনা করেন বিদায়ী সাধারণ সম্পাদক জাহাঙ্গীর সরকার, দ্বিতীয় পর্ব পরিচালনা করেন নব নির্বাচিত সাধারণ সম্পাদক এবি সিদ্দিক পাটোয়ারি এবং শেষ পর্ব পরিচালনা করেন সংগঠনের সহ সাধারণ সম্পাদক সোহেল গাজী। সুন্দর এবং পরিচ্ছন্ন এই অনুষ্ঠানে অতিথি ছিলেন বাংলাদেশ সোসাইটির ভারপ্রাপ্ত সভাপতি মহিউদ্দিন দেওয়ান, ডিস্ট্রিক্ট জজ নূর মোহাম্মদ জাহাঙ্গীর সরকার, অনুষ্ঠানের প্রধান সমন্বয়কারী এবং সাবেক সভাপতি মোহাম্মদ ফিরোজুল ইসলাম পাটোয়ারি, শাহরিয়ার চৌধুরী বিদ্যুৎ, বাংলাদেশ সোসাইটির সাবেক সহ সাধারণ সম্পাদক সৈয়দ এমকে জামান, চৌদ্দগ্রাম সোসাইটির সভাপতি কাজী এনামুল হক, প্রধান নির্বাচন কমিশনার শাসমুদ্দীন শামীম, রূপসী চাঁদপুর ফাউন্ডেশনের সাবেক সভাপতি আমিন খান জাকির, বাংলাদেশ সোসাইটির সাবেক কর্মকর্তা কাজী তোফায়েল ইসলাম, নির্বাচন কমিশনের সদস্য আক্তার হোসেন মোল্লা, শাহ নেওয়াজ সরকার, বাংলাদেশ সোসাইটির ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক আমিনুল ইসলাম চৌধুরী, বীর মুক্তিযোদ্ধা তোফায়েল আহমেদ চৌধুরী, অনুষ্ঠানে আহ্বায়ক হাজী মোহাম্মদ ইসমাইল মিয়া, প্রফেসর মনির খান, এম আর মাহবুবুল হক, সদস্য সচিব দলিলুর রহমান, প্রফেসর শাহাদাত হোসেন, ভিপি জসিম উদ্দিন, রূপসী চাঁদপুর ফাউন্ডেশনের সভাপতি মাওলানা ফখরুল ইসলাম মাছুম, সাধারণ সম্পাদক নূরে আলম মনির, সাবেক সাধারণ সম্পাদক ইউনুস সরকার, রূপসী চাঁদপুর ফাউন্ডেশনের সাবেক সভাপতি মামুন মিয়াজি, সাবেক সভাপতি ফারুক হোসেন মজুমদার, হাজী নূর ইসলাম, সংগঠনের ভাইস প্রেসিডেন্ট জাহাঙ্গীর সরকার, তৈয়মুর রাজা।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন বাংলাদেশ সোসাইটির সাবেক কর্মকর্তা মফিজুর ইসলাম ভূইয়া রুমি, রূপসী চাঁদপুর ফাউন্ডেশনের ভাইস প্রেসিডেন্ট মোহাম্মদ কবীর, অনুষ্ঠানের যুগ্ম আহ্বায়ক আবুল খায়ের আকন্দ, বাংলাদেশ সোসাইটির কার্যকরি কমিটির সদস্য আক্তার বাবুল। অনুষ্ঠানের সহযোগিতায় ছিলেন সালাহ উদ্দিন জাহিদ, এম এ হান্নান ভূইয়া, বাসেদ ভূইয়া, জাকির হোসেন, নাজমুল হাসান মামুন, নাদিম ইকবাল।

নবনির্বাচিত কমিটিতে শপথ বাক্য পাঠ করান প্রধান নির্বাচন কমিশনার শামসুদ্দীন শামীম। এই সময় তিনি বলেন, আপনারা আমাদের দায়িত্ব দিয়েছিলেন একটি সুন্দর এবং সবার কাছে গ্রহণযোগ্য একটি কমিটির উপহার দেয়ার জন্য। আমরা আপনাদের সহযোগিতায় একটি সুন্দর কমিটি উপহার দিতে সক্ষম হয়েছি। তিনি নব নির্বাচিত কমিটিতে অভিনন্দন জানান। শপথ নেয়া কমিটির সদস্যরা হলেন- সভাপতি ডা. মোহাম্মদ ইনামুল হক, সাধারণ সম্পাদক এবি সিদ্দিক পাটোয়ারি, সিনিয়র ভাইসপ্রেসিডেন্ট ইউনুস সরকার, ভাইস প্রেসিডেন্ট দলিলুর রহসান, জাহাঙ্গীর সরকার, মামুন মিয়াজী, তৈমুর রাজা, সহ সাধারণ সম্পাদক মোহাম্মদ সোহেল গাজী, কোষাধ্যক্ষ বাসেদ ভুইয়া, সাংগঠনিক সম্পাদক এম এ হান্নান ভুইয়া, ক্রীড়া সম্পাদক মোহাম্মদ জাকির হোসেন, সমাজ কল্যাণ সম্পাদক নাজমুল হাসান, মহিলা বিষয়ক সম্পাদক ফারহানা আক্তার, প্রচার সম্পাদক সাইফুল আলম, দফতর সম্পাদক নাদিম ইকবাল, কার্যকরি সদস্য ফিরোজুল ইসলাম পাটোয়ারি, মিয়া মোহাম্মদ দুলাল, হাজী ইসমাইল মিয়া, মোহাম্মদ নূরুল ইসলাম, নূর মোহাম্মদ, আলমগীর হোসেন, আবুল খায়ের আকন্দ, মনির হোসেন, মফিজুল ইসলাম ভূইয়া রুমি, হাজী পেয়ার আহমেদ, আবু জাফর ইকরাম ও মোহাম্মদ সালাহ উদ্দিন।

অনুষ্ঠানে যারা আজীবন সদস্য পদ গ্রহণ করেছেন তাদের সার্টিফিকেট দেয়া হয়। এর মধ্যে রয়েছেন নূরুল ইসলাম, শামীমা আক্তার, হাজী ইসমাইল, হালিমা আক্তার, এবি সিদ্দিক পাটোয়ারি, আর রহমান, বাসেদ ভইয়া, তসলিমা আক্তার, এম এ হান্নান ভূইয়া, আইরীন আক্তার, সাইফুল আলম, জাকির হোসেন, আবুল বাসার মিলন, এমডি সালাউদ্দিন।

ডা. ইনামুল হক বলেন, আপনারা আজকে যে পরামর্শ দিয়েছেন আমরা তা গ্রহণ করবো। গত টার্ম আমরা করোনার কারণে খুব একটা কাজ করতে পারিনি। তবে করোনার সময় মানুষকে সাহার্য করেছি এবং ২টা কবর দিয়েছি। এ ছাড়া আমরা সব সময় সবার সাথে যোগাযোগ রক্ষার চেষ্টা করেছি। তিনি তার বক্তব্যে বলেন, ঈদের সময় বাংলাদেশে আমি ১ হাজার লোকের খাবার এবং পোষাক দিয়েছি। আরো অন্যান্যভাবে সহযোগিতা করে যাচ্ছি। আপনাদের পরামর্শ অনুযায়ী আগামীতে আলাদা একটি ফান্ড করে সংগঠনের মাধ্যমে তা দেয়ার চেষ্টা করবো। তিনি সংগঠনের বিরোধ এবং বহিষ্কার নিয়ে বলেন, তারা যদি ক্ষমা না চায়, তাদের কীভাবে ক্ষমা করবো? আমরা সামাজিক সংগঠন করি মানুষকে দেয়ার জন্য, নেয়ার জন্য নয়। আমাদের এবারের কমিটি সকল অঞ্চলের লোকজন নিয়ে করা হয়েছে, আশা করি এবার আমরা আমাদের প্রত্যাশা পূরণ করতে পারবো।

ফিরোজ পাটেয়ারি বলেন, সংগঠন করতে হলে সদস্য হতে হবে। সদস্য না হয়ে বাইর থেকে কথা বলে কোন লাভ নেই। এ ছাড়াও তিনি তার বক্তব্যে বক্তিগত সাহার্যের কথা তুলে ধরেন। তিনি বলেন, আমরা যদি ঐক্যবদ্ধ থাকি তাহলে অনেক দূর এগিয়ে যাবো।

সাধারণ সম্পাদক এ সিদ্দিক অনুষ্ঠানকে সফল এবং স্বার্থক করার জন্য যারা বিভিন্নভাবে সহযোগিতা করেছেন তাদের প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করেন।

মামুন মিয়াজি নব নির্বাচিত কমিটিকে অভিনন্দন জানিয়ে বলেন, আমরা সবাই ঐক্যবদ্ধ থাকলে বৃহত্তর কুমিল্লা সমিতিকে একটি আদর্শ সংগঠনে পরিণত করতে পারবো। এই জন্য তিনি সকলের সার্বিক সহযোগিতা কামনা করেন।

ফখরুল ইসলাম মাছুম নতুন কমিটিকে অভিনন্দন জানিয়ে বলেন, আমাদের নতুন প্রজন্মের জন্য কিছু করা উচিত, সেই সাথে গরীবদের জন্যও আমাদের এগিয়ে আসতে হবে।

মহিউদ্দিন দেওয়ান বলেন, বাংলাদেশ সোসাইটি সব সময় কুমিল্লাবাসীর পাশে আছে এবং থাকবে। সোহেল গাজী পরিচালনায় সাংস্কৃতিক অনুষ্ঠানে সংগীত পরিবেশন করেন প্রবাসের জনপ্রিয় শিল্প কামরুজ্জামান বকুল, আফতাব জনি এবং শশি। অনুষ্ঠানের শুরুতেই কোরআন তেলওয়াত করেন মোহাম্মদ রহমান।

শেয়ার করুন