০৩ মে ২০১২, শুক্রবার, ৬:০০:৪১ অপরাহ্ন


টরেন্টোর শেরাটন সেন্টারে ফোবানার বর্ণিল সম্মেলন
দেশ রিপোর্ট
  • আপডেট করা হয়েছে : ০৬-০৯-২০২৩
টরেন্টোর শেরাটন সেন্টারে ফোবানার বর্ণিল সম্মেলন ফোবানা কনভেনশনের উদ্বোধন


প্রিয় জন্মভূমি বাংলাদেশ, বাংলাদেশের শিল্প-সংস্কৃতি-ইতিহাস ঐতিহ্যকে তুলে ধরা এবং মূলধারায় বাঙালিদের তুলে ধরার মাধ্যমে গত ১,২,৩ সেপ্টেম্বর লেবার ডে উইকেন্ডডে তিনদিনব্যাপী ফোবানা সম্মেলন অনুষ্ঠিত হয় কানাডার টরেন্টোর অভিজাত হোটেলের শেরাটন সেন্টারে। তিনদিনব্যাপী এই সম্মেলনে প্রবাসী বাংলাদেশীরা স্বত:স্ফূর্তভাবে অংশগ্রহণ করেন। সম্মেলনে অংশগ্রহণ করে তারা বাংংলাদেশকে উপস্থাপন করেন। অংশ নেন বিভিন্ন সেমিনারে এবং রাতের বেলায় উপভোগ করেন বাংলাদেশ ও জনপ্রিয় শিল্পীদের পরিবেশনা। ফোবানা সম্মেলনে বলতে যা বুঝায় তা ছিলো এই সম্মেলনে। সম্মেলন উদ্বোধন করেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য, একুশে পদকপ্রাপ্ত অধ্যাপক ড. জমিম উদ্দিন আহমেদ। এ সময় উপস্থিত ছিলেন ফোবানা স্ট্রিয়ারিং কমিটির ভারপ্রাপ্ত চেয়ারম্যান কাজী শাখাওয়াত হোসেন আজম, মেম্বার সেক্রেটারি ও বিশিষ্ট ব্যবসায়ী শাহ নেওয়াজ, সম্মেলনের কনভেনর আবুল আজাদ, মেম্বার সেক্রেটারি রিমন ইসলাম, চেয়ারম্যান, বীর মুক্তিযুদ্ধা মোহাম্মদ ইলিয়াস মিয়া, চিফ কনসালটেন্ট ফোবানা কনভেনশন কমিটি মাহবুব রব চৌধুরী,  চিফ কো-অর্ডিনেটর আহমেদ হোসেন।

মম্মেলনে কম্যুনিটিতে অবদানের জন্য ফোবানা কনভেনশন টরোন্টোর পক্ষ থেকে সম্মাননা/এওয়ার্ড প্রদান করা হয়। এওয়ার্ড গ্রহণ করেন শাহ নেওয়াজ, কাজী আজম, ফিরোজ আহমেদ, জিল্লুর রহমান জিল্লু, উত্তম দে, মাহব্বু রব চৌধুরী, ইলিয়াস মিয়া, আবুল আজাদ, রিমন ইসলাম, ফোবানা কনভেনশন কমিটির উপদেষ্টা রেশাদ চৌধুরী, কি-নোট স্পিকার প্রফেসর ড. জসিম উদ্দিন আহমেদ ও আহমেদ হোসেন। বক্তব্য রাখেন মাহবুব রব চৌধুরী, ইলিয়াস চোসন, আজাদ, রিমন ইসলাম।

সম্মেলনে বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ সেমিনার অনুষ্ঠিত হয়। যে সববিষয়রের উপর সেমিনার করা হয়, সেগুলো হচ্ছে- বাংলাদেশের পানি সমস্যা ও সমাধান, নারীর অধিকার ও ক্ষমতায়ন ইউনেস্কো সনদ অনুযায়ী, আমেরিকার ও কানাডার সাথে বাংলাদেশের উদ্যোক্তা ও ব্যবসায়ীদের সেতু বন্ধন রচনা, কানাডার ইমিগ্রেশন সিস্টেম অনুযায়ী অভিবাসীদের সমস্যা সমাধানে সহযোগিতা। সেমিনারে সভাপতিত্ব করেন জসিম উদ্দিন এবং মডারেটরের দায়িত্ব পালন করেন মাহবুব রব চৌধুরি। আলোচনায় অংশগ্রহণ করেন প্রফেসর ড. নাজমা আহমেদ, মোহাম্মদ হোসেন খান।

সম্মেলনে ফোবানার স্ট্রিয়ারিং কমিটি গঠন করা হয়। কমিটির চেয়ারম্যান শাহ নেওয়াজ, সিনিয়র ভাইস চেয়ারম্যান-আবুল আজাদ (টরোন্টো), ভাইস চেয়ারম্যান মোহন জব্বার (আটলান্টা), এক্সিকিউটিভ সেক্রেটারি-কাজী শাখাওয়াত হোসেন আজম, জয়েন সেক্রেটারী- উত্তদ দে (আটলান্টা), এসিস্ট্যান্ট জয়েন সেক্রেটারি- কবিরুল ইসলাম (মেরিলেন্ড), ট্রেজারার ফিরোজ আহমেদ, সদস্য- আলী ইমাম শিকদার, মোহাম্মদ হোসেন খান, ড. ইবরুল চৌধুরী (পেনসিলভেনিয়া), নিশান রহিম (নিউইয়র্ক), মোহাম্মদ মহিম (মন্ট্রিয়াল), জিল্লুর রহমান জিল্লু (নিউইয়র্ক), মইনুল হক চৌধুরী হেলাল (কানেক্টিকাট), মিজানুর রহমান ভূইয়া মিল্টন (নিউইয়র্ক), হাসান চৌধুরী (ওয়াশিংটন), মোহাম্মদ ইলিয়াস মিয়া (টরোন্টো), ইলিয়াস হাসান (আটলান্টা) ও ভাস্কর চন্দ্র (আটলান্টা)। এ ছাড়া বস্টন, টেক্সাস, শিকাগো, নিউজার্সি, ফিলাডেলফিয়া এবং কানেক্টিকাটসহ ৭ টি স্টেট থেকে আরো ১ জন করে সদস্য যুক্ত করা হবে।

তিন দিনব্যাপী সম্মেলনে সঙ্গীত পরিবেশন করেন এসআই টুটুল, রিজিয়া পারভিন, রানো নেওয়াজ, অনিকরাজ, লাভনী আক্তারসহ স্থানীয় শিল্পীবৃন্দ। নিউইয়র্কের চন্দ্রা ব্যানার্জির ড্যান্স গ্রুপ নৃত্য পরিবেশনা ছিলো চোখে পড়ার মতো। এছাড়াও কানাডার, অরুন্যা হায়দার ও তার দল, ডান্স গ্রুপ, শিখা রউফ, সিরাজী খান, ফারজানা লিনা, চমনারা বেগমের সাত সুর শিল্পীদের নৃত্য, কবিতা, ছড়া ও মঞ্চ নাটক সহ ছিলো ভিন্নরকমের প্রদর্শনী। এসআই টুটুল প্রথম দিন টানা দু’ঘন্টা দর্শকদের মাতিয়ে রাখেন।

আগামী সম্মেলন ম্যারিল্যান্ডের ঘোষণা দিয়ে তিনদিনব্যাপী সম্মেলনের সমাপ্তি টানা হয়।

শেয়ার করুন