০৭ মে ২০১২, মঙ্গলবার, ০২:৩৫:১৪ পূর্বাহ্ন


জাতিসংঘের আবাসিক সমন্বয়কারীকে ঢাকায় তলব
দেশ রিপোর্ট
  • আপডেট করা হয়েছে : ২১-০৭-২০২৩
জাতিসংঘের আবাসিক সমন্বয়কারীকে ঢাকায় তলব বক্তব্য রাখছেন জাতিসংঘের আবাসিক প্রতিনিধি গোয়েন লুইস/ফাইল ছবি


হিরো আলম প্রসঙ্গে এবার জাতিসংঘের আবাসিক সমন্বয়কারীকে তলব করলো পররাষ্ট্রমন্ত্রনালয়। গত ১৭ জুলাই ঢাকা-১৭ আসনের উপনির্বাচনে স্বতন্ত্র প্রার্থী হিরো আলমের ওপর হামলার ঘটনায় এক টুইট বার্তায় উদ্বেগ প্রকাশ করেন বাংলাদেশে জাতিসংঘের আবাসিক সমন্বয়কারী গোয়েন লুইস। তার এই উদ্বেগ প্রকাশের বিষয়টি ভালোভাবে নেয়নি সরকার। এ কারণে বৃহস্পতিবার (২০ জুলাই) জাতিসংঘের ঢাকা অফিসের ভারপ্রাপ্ত আবাসিক সমন্বয়কারী শেলডন ইয়েটকে পররাষ্ট্র মন্ত্রণালয়ে তলব করে ঢাকার অসন্তোষের কথা জানানো হয়। একইসঙ্গে এ ধরনের কাজ থেকে বিরত থাকার বিষয়ে বাংলাদেশ জাতিসংঘের কাছে প্রত্যাশা করেছে বলেও জানিয়ে দেয়া হয়েছে বলে জানা গেছে।


জাতিসংঘের ঢাকা অফিসের ভারপ্রাপ্ত আবাসিক সমন্বয়কারী শেলডন ইয়েট/ফাইল ছবি


এ মুহুর্তে ঢাকায় জাতিসংঘের আবাসিক প্রতিনিধি গোয়েন লুইস ঢাকায় অবস্থান না করায় তার পরিব ের্ত শেলডন ইয়েট হাজির হন। পররাষ্ট্র মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব আসাদ আলম সিয়াম, ভারপ্রাপ্ত আবাসিক সমন্বয়কারীকে এ সময় সরকারের অসন্তোষের কথা জানান দেন।

তলবের বিষয়ে পররাষ্ট্রমন্ত্রী একে আব্দুল মোমেন সাংবাদিকদের বলেন, ‘আমি এ বিষয়টি জানি না। কিন্তু জাতিসংঘের সঙ্গে আমাদের সম্পর্ক হলো তারা আমাদের উন্নয়নের অংশীদার। তারা রাজনীতির সঙ্গে সম্পৃক্ত না।’


তিনি আরো বলেন, ‘দুনিয়ার বহু জায়গায় লোক মারা যায়। ভারতে প্রায় ৪৮ জন মারা গেছে। বিভিন্ন দেশে মারা যায়।’ ‘অন্য দেশে যখন লোক মারা যায়, তখন কি জাতিসংঘ টুইট করে? আমাকে সেই দৃষ্টান্ত আগে দেখাক’, বলে জানান পররাষ্ট্রমন্ত্রী।

উল্লেখ্য, মঙ্গলবার (১৭ জুলাই) ঢাকা-১৭ আসনের উপনির্বাচনের দিন স্বতন্ত্র প্রার্থী হিরো আলমের ওপর হামলায় উদ্বেগ প্রকাশ করেন ঢাকায় জাতিসংঘের আবাসিক প্রতিনিধি গোয়েন লুইস। এক টুইট বার্তায় তিনি বলেন, ‘সহিংসতামুক্ত নির্বাচনে অংশগ্রহণ সবার মৌলিক অধিকার এবং সেটিকে রক্ষা করা উচিত।’
এর আগে বাংলাদেশে বিভিন্ন কারনে বিভিন্ন দেশের দুতাবাসের দ্বায়িত্বরত রাষ্ট্রদূতকে তলব করার নজীর থাকলেও সহসাই জাতিসংঘের প্রতিনিধিকে তলবের নজীর খুজে পাওয়া যায় না।





শেয়ার করুন