২৯ মার্চ ২০১২, শুক্রবার, ০৯:১১:৫৪ অপরাহ্ন


ব্যস্ততম সময় কাটিয়ে ডোনাল্ড লু’র ঢাকা ত্যাগ
বিশেষ প্রতিনিধি
  • আপডেট করা হয়েছে : ১৬-০১-২০২৩
ব্যস্ততম সময় কাটিয়ে ডোনাল্ড লু’র ঢাকা ত্যাগ


বাংলাদেশ সফরে মার্কিন সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু যৌথ ব্রিফিংয়ে বলেছেন, বিভিন্ন বিষয়ে আমাদের (মার্কিন যুক্তরাষ্ট্র  -বাংলাদেশ) এর মধ্যে ‘অনেষ্ট’ ও ‘ওপেন’ আলোচনা হয়েছে। সেগুনবাগিচায় পররাষ্ট্রমন্ত্রী ড. একে আব্দুল মোমেন এবং পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেনের সঙ্গে অনুষ্ঠিত ব্রিফিংয়ে ওই কথা বলেছেন তিনি। 

জানা গেছে দুই পক্ষের মধ্যে অনেক সৌহার্দ্যপূর্ণ আলোচনা হয়েছে। বাংলাদেশে দুই দিনের এ সফরে ডোনাল্ড লু এমন এক সময়ে সফর করেছেন যার ক্ষানিকটা আগে বাংলাদেশে তার দেশ মার্কিন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত ও দূতাবাসের কর্মকর্তা কর্মচারীর ও ঢাকায় অবস্থানরত ইউরোপীয় ইউনিয়ন সহ বিভিন্ন রাষ্ট্রদূতের নিরাপত্বা নিয়ে উদ্বেগের কথা ফোন করে জানানোর পর ওয়াশিংটনস্থ বাংলাদেশ  রাষ্ট্রদূতকে তলব করে ডোনাল্ড লু কথা বলেছিলেন। এরপরই জানা যায় ঢাকা আসবেন তিনি। 


এ দিকে ঢাকায় ব্যস্ততম সময় কাটিয়েছেন তিনি। এ সময় অনানুষ্ঠানিক মতবিনিময় হয়েছে বিরোধী দল, নাগরিক সমাজ এবং শ্রম অধিকার নিয়ে কাজ করা ব্যক্তিবর্গের সঙ্গে। সর্বত্রই মানুষের ‘অধিকার’ নিয়ে আলোচনা করে গেছেন স্টেট ডিপার্টমেন্টের দক্ষিণ ও মধ্য এশিয়া দেখভালের দায়িত্বপ্রাপ্ত ডোনাল্ড লু। আলোচনায় ঘুরেফিরে এসেছে বাংলাদেশের গণতন্ত্র, সুশাসন এবং আসন্ন জাতীয় সংসদ নির্বাচন প্রসঙ্গ। এখানে সব দলের অংশগ্রহণে একটি গ্রহণযোগ্য নির্বাচন দেখতে চায় যুক্তরাষ্ট্র, যাতে মানুষের আকাংখার সত্যিকারের প্রতিফলন ঘটে। 




বাংলাদেশও মানবাধিকার লঙ্ঘনের দায়ে র‌্যাবের উপর দেয়া শ্যাংসন প্রত্যাহার, জিএসপি পুনর্বহাল এবং বঙ্গবন্ধুর খুনিকে ফেরতের বিষয়ে ইতিবাচক আলোচনা হয়েছে।

ইতিমধ্যে ঢাকা ছেড়ে গেছেন মার্কিন যুক্তরাষ্ট্রের এ গুরুত্বপূর্ণ ব্যাক্তি। 



শেয়ার করুন