১২ এপ্রিল ২০১২, বুধবার, ০৬:৩৩:০০ অপরাহ্ন


‘জনগনের সার্বভৌমত্ব’ প্রতিষ্ঠায় আইনজীবীদের এগিয়ে আসার আহ্বান
নিজস্ব প্রতিবেদক
  • আপডেট করা হয়েছে : ২৯-০১-২০২৩
‘জনগনের সার্বভৌমত্ব’ প্রতিষ্ঠায় আইনজীবীদের এগিয়ে আসার আহ্বান


বাংলাদেশে  ‘জনগনের সার্বভৌমত্ব’ প্রতিষ্ঠা করতে আইনজীবীদের এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন মির্জা ফখরুল ইসলাম আলমগীর। রোববার বিকালে জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের আয়োজিত এক আলোচনা সভায় বিএনপি মহাসচিব এই আহ্বান জানান। তিনি বলেন, ‘‘ আমাদের প্রত্যাশা যে, এদেশে আমি আইন শাসন সবসময় বলি না, আমি যেটা বলি সেটা হচ্ছে- সত্যিকার অর্থে জনগনের সার্বভৌমত্ব প্রতিষ্ঠার জন্যে বাংলাদেশে জনগনের সার্বভৌমত্বকে প্রতিষ্ঠা করতে হবে। এদেশ কারো পৈত্রিক সম্পত্তি নয়, ব্যক্তি সম্পত্তি নয়। এটা মানুষের সম্পত্তি। এদেশের মানুষ এটার জন্য লড়াই করেছে। এখানে যা ইচ্ছা তাই করে কেউ পার পেয়ে যাবে, চলে যাবে তা হতে পারে না। আমাদেরকে সেখানে রুখে দাঁড়াতে হবে, আমাদেরকে দায়িত্ব পালন করতে হবে।”


মির্জা ফখরুল বলেন, ‘‘ আজকে তথাকথিত উন্নয়নের কথা বলে লুটপাট চলছে। মেগা প্রজেক্ট দিয়ে দিয়ে মেগা দুর্নীতি চলছে এবং সুপরিকল্পিতভাবে শুধু কথার জোরে.. আমাদের দেশে একটা কথা আছে- চাপার জোর। যাদের জোর বেশি তাদের চাপার জোর, এই চাপার জোরে তারা নাকী এখন অনুন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশে পরিণত করে ফেলেছে। যেদেশের এখনো ৪২% মানুষ দরিদ্র সীমার নিচে বাস করে, খেতে পায় না দুই বেলা দুই মুটো ভালো খেতে পায় না সেই দেশে নাকী উন্নয়নের লহরী বয়ে যাচ্ছে।  আমি বলতে চাই, এদেশটা আমাদের। এদেশে গণতন্ত্র আমরা নিয়ে এসেছি, আমাদেরকে গণতন্ত্র রক্ষা করতে হবে, আমরা স্বাধীনতা নিয়ে এসেছি, সেই স্বাধীনতা আমাদেরকেই রক্ষা করতে হবে। 

এই দেশের সাধারণ মানুষের জীবনযাত্রার মান আমাদেরকেই উন্নত করতে হবে। আমাদেরকে পথ দেখিয়েছেন শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমান, আমাদেরকে পথ দেখিয়েছেন দেশনেত্রী বেগম খালেদা জিয়া। এখন সেই সুদূর থেকে দিনরাত পরিশ্রম করে যিনি আমাদেরকে পথ দেখাচ্ছেন একটা সত্যিকার অর্থেই একটা সুখী সমৃদ্ধ উন্নত গণতান্ত্রিক বাংলাদেশ নির্মান করবার সেই যুদ্ধকে আমাদেরকেই সামনে এগিয়ে নিয়ে যেতে হবে।”

আইনজীবীদের উদ্দেশ্যে তিনি বলেন, ‘‘ আপনাদের উপরে দেশের জাতির অনেক আশা, অনেক আকাংখা। এখানে ব্যারিস্টার শাহজাহান ওমর বলেছেন, সভ্যতার সময়ে যুগে যুগে পরিবর্তনে আপনাদের ভূমিকা ছিলো অসাধারণ, এই বাংলাদেশেই বহু আইনজীবী আছেন ছিলেন যারা অবস্থার পরিবর্তন করেছেন, সামনে দাঁড়িয়ে নেতৃত্ব দিয়েছেন। আজকে সময় চায়,  আজকে যুগ চাচ্ছে, জাতি চাচ্ছে যে, আপনারা এগিয়ে আসুন। সামনে এগিয়ে এসে সামনে থেকে নেতৃত্ব দেন। এটা আমাদের প্রত্যাশা, জনগনের প্রত্যাশা। আমি ব্যক্তিগতভাবে আ্পনাদের প্রতি অত্যন্ত কৃতজ্ঞ। আমি যখনই কারাগারে গেছি, আপনারা আমাকে বের করতে সর্বশক্তি নিয়োগ করেছেন। আমাদের যত নেতা-কর্মীৃ কারাগারে গেছেন তাদেরকে সকলকে কারাগার থেকে আইনের মাধ্যমে বের করে নিয়ে আসার জন্য সর্বাত্মক শক্তি নিয়োগ করেছেন, করে চলেছেন এখনো। সেজন্য আমি আপনাদের প্রতি কতৃজ্ঞ। সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি মিলনায়তনে জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের উদ্যোগে ‘বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের ঘোষিত রাষ্ট্র কাঠামো মেরামতের রুপরেখার ব্যাখ্যা ও বিশ্লেষণ’ শীর্ষক এই আলোচনা সভা হয়।  আইনজীবীদের বিএনপির দেয়া ২৭ দফা রুপরেখাটি আইনজীবীদের আরো ভালোভাবে পর্যালোচনা করার আহ্বানও জানান বিএনপি মহাসচিব।

জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের সভাপতি এজে মোহাম্মদ আলীর সভাপতিত্বে ও মহাসচিব কায়সার কামালের সঞ্চালনায় আলোচনা সভায় বিএনপির স্থায়ী কমিটির সদস্য জমির উদ্দিন সরকার, ভাইস চেয়ারম্যান শাহজাহান ওমর, মীর মোহাম্মদ নাসির উদ্দিন, জয়নাল আবেদীন, চেয়ারপারসনের উপদেষ্টা কাউন্সিলের সদস্য ফজলুর রহমান, সুপ্রিম কোর্ট ইউনিটের আবদুল জাব্বার ভুঁইয়া, কামরুল ইসলাম সজল, ঢাকা বার ইউনিটের মাসুদ আহমেদ তালুকদার, ওমর ফারুক ফারুকী প্রমূখ বক্তব্য রাখেন।





শেয়ার করুন