২৭ এপ্রিল ২০১২, শনিবার, ৬:১৩:২০ অপরাহ্ন
শিরোনাম :
‘ব্রাজিল থেকে জীবন্ত গরু আনা সম্ভব, তবে প্রক্রিয়া জটিল’ খালেদা জিয়ার সঙ্গে মির্জা ফখরুলের ঘন্টাব্যাপী সাক্ষাৎ বিশ্বের প্রতি যুদ্ধকে ‘না’ বলার আহ্বান প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭ জানুয়ারির সংসদ নির্বাচনে গণতান্ত্রিক ধারাবাহিকতা প্রতিষ্ঠা হয়েছে - হাবিবুল মার্কিন পররাষ্ট্র দফতরের প্রতিবেদন অনুমান ও অপ্রমাণিত অভিযোগ নির্ভর- পররাষ্ট্র মন্ত্রনালয় ইউরোপে ভারতীয় ৫২৭ পণ্যে ক্যান্সার সৃষ্টিকারি উপাদন শনাক্ত বাংলাদেশ ব্যাংকে সাংবাদিকদের প্রবেশে কড়াকড়ি বিএনপির আন্দোলন ঠেকানোই ক্ষমতাসীনদের প্রধান চ্যালেঞ্জ বিএনপিকে মাঠে ফেরাচ্ছে আওয়ামী লীগ উপজেলা নির্বাচন নিয়ে অদৃশ্য চাপে বিএনপি


বিশুদ্ধ পানি নিশ্চিত হলে ভবিষ্যৎ প্রজন্ম উপকৃত হবে
নিজস্ব প্রতিনিধি
  • আপডেট করা হয়েছে : ১৭-১০-২০২৩
বিশুদ্ধ পানি নিশ্চিত হলে ভবিষ্যৎ প্রজন্ম উপকৃত হবে


বিশুদ্ধ পানি নিশ্চিত করা গেলে দেশের ভবিষ্যৎ প্রজন্ম দারুণভাবে উপকৃত হবে। তবে একিই সাথে পানির সঠিক ও যথোপযুক্ত ব্যবহার আমাদের জন্য খুব গুরুত্বপূর্ণ। কেননা পানিই জীবন, পানিই খাদ্য।

স্টেট ইউনিভার্সিটি অব বাংলাদেশের খাদ্য প্রকৌশল ও প্রযুক্তিবিদ্যা বিভাগ এবং শশী হাসাপাতাল (আকুপাংচার) এর সহযোগিতায় এক সেমিনারে। “পানিই জীবন, পানিই খাদ্য” প্রতিপাদ্যে এসইউবিতে বিশ্ব খাদ্য দিবস পালন করতে গিয়ে গত সোমবার এসইউবি’র ধানমন্ডিস্থ ক্যাম্পাসে উদযাপিত হলো সেমিনারটি। এবারের প্রতিপাদ্য বিষয় “পানিই জীবন, পানিই খাদ্য, কেউ থাকবে না পিছিয়ে”।  দিবসে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা-কর্মচারী ও ছাত্রছাত্রীগণ স্বতস্ফুর্ত অংশগ্রহণে গনসচেতনতা মূলক র‌্যালি অনুষ্ঠিত হয়। এছাড়াও সেমিনার ও আইডিয়া প্রতিযোগিতার আয়োজন করা হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্টেট ইউনিভার্সিটি অব বাংলাদেশের ভিসি অধ্যাপক ড. চৌধুরী মফিজুর রহমান, বিশেষ অতিথি উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার ব্রিগেডিয়ার জেনারেল মো. জামাল হোসেন।


খাদ্য প্রকৌশল ও প্রযুক্তিবিদ্যা বিভাগ, স্টেট ইউনিভার্সিটি অব বাংলাদেশের বিভাগীয় প্রধান ও সহযোগী অধ্যাপক ড. মুহাম্মদ শফিউর রহমান এর সভাপতিত্বে মুল প্রবন্ধ (Water is life, Water is Food. Leave no one behind) উপস্থাপন করেন পুষ্টিবিদ ও ডায়েট কনসালটেস্ট ড. উম্মে সালমা মুন্নি।
প্রবন্ধে ড. উম্মে সালমা মুন্নি বলেন, পানি আমাদের জীবনের অতীব গুরুত্বপূর্ণ অংশ।


পানি ছাড়া পৃথিবীতে উদ্ভিদ ও প্রাণীকুল বেঁচে থাকতে পারেনা। তাই পানির সঠিক ব্যবহার ও দূষণমুক্ত পানি পান করা অতি জরুরী। তিনি আরো বলেন, বিশুদ্ধ পানি নিশ্চিত করা গেলে আমাদের ভবিষ্যৎ প্রজন্ম দারুণভাবে উপকৃত হবে। অনুষ্ঠানে আইডিয়া প্রতিযোগিতার ফলাফল ঘোষণা করা হয়। আইডিয়া প্রতিযোগিতায় প্রথম স্থান অর্জন করে রাফিয়া ইসলাম নিশু, দ্বিতীয় স্থান অর্জন করে ফাহমিদা খানম উম্মি এবং তৃতীয় স্থান অর্জন করে মো. জুহাইর মাহতান। বিজয়ীরা সকলেই স্টেট ইউনিভার্সিটির শিক্ষার্থী।


শেয়ার করুন