১৭ এপ্রিল ২০১২, বুধবার, ৬:৫৯:৫৫ পূর্বাহ্ন


ধানমন্ডিতে বিএনপি’র পদযাত্রায় পুলিশের ধাওয়া-পাল্টা ধাওয়া
নিজস্ব প্রতিবেদক
  • আপডেট করা হয়েছে : ২৩-০৫-২০২৩
ধানমন্ডিতে বিএনপি’র পদযাত্রায়  পুলিশের ধাওয়া-পাল্টা ধাওয়া


রাজধানীতে মহানগর দক্ষিন বিএনপির পদযাত্রা কর্মসূচি ঘিরে নেতা-কর্মীদের সাথে পুলিশের ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটেছে।

মঙ্গলবার বিকাল ৪টা দিকে বাংলাদেশ মেডিকেল কলেজের কাছ থেকে শুরু হয়ে পদযাত্রাটি ধানমন্ডি ল্যাবএইডের কাছে শেষ হওয়ার পরপরই সায়েন্স ল্যাবরেটরির কাছে এই ঘটনা ঘটে বলে প্রত্যক্ষদর্শী এমরান সরকার জানান।

পুলিশ ও বিএনপি নেতা-কর্মীদের ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনায় ধানমন্ডি থানার সভাপতি শেখ রবিউল ইসলাম রবিসহ কয়েকজনকে পুলিশ আটক করেছে

রমনা জোনের ডিসি মো. আশরাফ হোসেন বলেন, ‘‘ পুলিশের ওপর বিএনপির একদল নেতা-কর্মীরা হামলা চালায় এবং যানবাহন চলাচলে বিঘ্ন ঘটায়। ফলে আমাদেরকে অ্যাকশনে যেতে হয়। ওদের এই হামলায় ৮/৯ জন পুলিশ সদস্য আহত হয়েছে।” 

মহানগর দক্ষিন বিএনপির আহ্বায়ক আবদুস সালাম গণমাধ্যমে বলেন, ‘‘ আমাদের এই পদযাত্রা ছিলো শান্তিপূর্ণ। আমরা শান্তিপূর্ণভাবে পদযাত্রা ল্যাব এইডের কাছে শেষ করে নেতা-কর্মীদেরকে নিজ নিজ গন্তব্যে চলে যেতে বলি। আমরাও চলে আসি। এরপরই এই ঘটনা ঘটানো হয়েছে। আমাদের নেতা-কর্মীদের গ্রেফতার করা হয়েছে, অনেকে আহত হয়েছে পুলিশের হামলায়। আমরা এহেন ঘটনার তীব্র নিন্দা জানাই এবং অবিলম্বে শেখ রবিউল ইসলাম রবিসহ নেতা-কর্মীদের মুক্তির দাবি করছি।”


তিনি অভিযোগ করেন বলেন, ‘‘ বাংলাদেশ মেডিকেল কলেজের সামনে থেকে আমরা যখন বেলা আড়াইটায় পদযাত্রা শুরু করবো তখনই সেখান থেকে আমাদের দুই নেতাকে পুলিশ আটক করে নিয়ে যায়।আমরা কোনো সমাবেশ না করে সংক্ষিপ্ত বক্তব্য দিয়ে সমাবেশ শুরু করে দেই।”


সংক্ষিপ্ত সমাবেশে বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায় ও আবদুস সালাম বক্তব্য রাখেন।


প্রত্যক্ষদর্শী বিএনপির ধানমন্ডির কর্মী এমরান সরকার জানান, পদযাত্রা শেষে নেতারা চলে যাওয়া পরে আমরা যখন ফিরছিলাম ঠিক তখন বিকাল ৪টার দিকে নেতা-কর্মীরা এক সাথে মিছিল করে যাচ্ছিলেন তখন পুলিশ বাধা দেয়। সেখান থেকে ধাওয়া-পাল্টার ধাওয়ার ঘটনা ঘটে। ওই সময়ে বিআরটিসি বাসে ইটপাটকেল নিক্ষেপ করে এবং আগুন ধরিয়ে দেয়। পুলিশ এই সময়ে কয়েক রাউন্ড কাদুনে গ্যাস ছুড়ে বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করে দেয়।

অগ্নিকান্ডে ক্ষতিগ্রস্থ বিআরটিসি দোতলা বাসটি নগর পরিবহনের ব্যানারের ঘাটারচর থেকে কদমতলী পর্যন্ত চলাচল করতো বলে বাসের সামনে লেখা রয়েছে। আগুন ধরা বাসটি পরে পানি দিয়ে নেভানো হয়।

গায়েবী মামলায় গ্রেফতার, সরকারের পদত্যাগসহ ১০ দফা দাবিতে পূর্ব ঘোষণা অনুযায়ী মহানগর দক্ষিন বিএনপির নেতা-কর্মীরা ধানমন্ডির বাংলাদেশ মেডিকেল কলেজের সামনে অবস্থান নেয়। ধানমন্ডি, মোহাম্মদপুর থানার বিভিন্ন ওয়ার্ডের কয়েক হাজার নেতা-কর্মীরা ক্ষুদ্র ক্ষুদ্র মিছিল নিয়ে সমবেত হয়।

পুরো এলাকায় ব্যাপক নেতা-কর্মীর উপস্থিতিতে সংক্ষিপ্ত সমাবেশ করে পদযাত্রাটি শুরু হয়। পদযাত্রা শুরুর আগে সংক্ষিপ্ত সমাবেশ হয়। এই পদযাত্রা উপলক্ষে ব্যাপক সংখ্যক পুলিশ মোতায়েন ছিলো।

এই পদযাত্রা ও পুলিশের সাথে ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনায় ধানমন্ডি, সায়েন্স ল্যাবরেটরি ও নিউ মার্কেট এলাকায় তীব্র যানজটের সৃষ্টি হয়।


শেয়ার করুন