২৮ এপ্রিল ২০১২, রবিবার, ৬:২৬:০৩ পূর্বাহ্ন
শিরোনাম :
‘শেরে বাংলা আপাদমস্তক একজন পারফেক্ট বাঙালি ছিলেন’ বিএনপির বহিস্কৃতদের জন্য সুখবর! মে দিবসে নয়পল্টনে বিএনপির শ্রমিক সমাবেশ উপজেলা নির্বাচনে অংশ নেয়ার জের, বিএনপির বহিস্কার ৭৬ থাইল্যান্ডের ব্যবসায়ীদের বাংলাদেশে বিনিয়োগে পররাষ্ট্রমন্ত্রীর আহ্বান ‘ব্রাজিল থেকে জীবন্ত গরু আনা সম্ভব, তবে প্রক্রিয়া জটিল’ খালেদা জিয়ার সঙ্গে মির্জা ফখরুলের ঘন্টাব্যাপী সাক্ষাৎ বিশ্বের প্রতি যুদ্ধকে ‘না’ বলার আহ্বান প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭ জানুয়ারির সংসদ নির্বাচনে গণতান্ত্রিক ধারাবাহিকতা প্রতিষ্ঠা হয়েছে - হাবিবুল মার্কিন পররাষ্ট্র দফতরের প্রতিবেদন অনুমান ও অপ্রমাণিত অভিযোগ নির্ভর- পররাষ্ট্র মন্ত্রনালয়


নেতাকর্মীরা নতুন নেতৃত্বের অপেক্ষায়
নেতৃত্ব শূন্য যুক্তরাষ্ট্র যুবলীগ
দেশ রিপোর্ট
  • আপডেট করা হয়েছে : ০২-০৮-২০২৩
নেতৃত্ব শূন্য যুক্তরাষ্ট্র যুবলীগ


দেশের বাইরে প্রবাসে বাংলাদেশ আওয়ামী লীগের অবস্থান শক্তিশালী করার লক্ষ্যে যুক্তরাষ্ট্রে যুবলীগ শাখার কমিটি গঠনের উদ্দেশ্যে দীর্ঘ ১২ বছর পরে সভাপতি সাধারণ সম্পাদক পদের জন্য জীবন বৃত্তান্ত সংগ্রহ করা হয়েছে। যার কারণে সংগঠনে কর্মীদের মধ্যে ব্যাপক উৎসাহ-উদ্দীপনার সৃষ্টি হয়েছে। নেতাকর্মীরা মনে করছেন, দীর্ঘ ১২বছর পরে যোগ্য-ত্যাগীদের শীর্ষপদ দিলে সংগঠনটি হবে প্রবাসে আওয়ামী লীগের কাণ্ডারী। শোনা যাচ্ছে, এই দুটি পদের বিপরীতে ৬০টি জীবন বৃত্তান্ত জমা পড়েছে। উল্লেখ্য, ২০১৩ সালে একটি আহ্বায়ক কমিটি দেওয়া হয়, যারা দীর্ঘ ১২ বছরেও দলের কোনো কাঠামো দাঁড় করাতে পারেনি, বরং বর্তমান কমিটির শীর্ষ ব্যক্তিদের বিরুদ্ধে রয়েছে অভিযোগ, সমালোচনা এবং বিতর্ক। 

অভিযোগের শুরুতেই আহ্বায়ক কমিটির একজন যুগ্ম-আহ্বায়ক টিটু রহমান নাম আসে, যিনি দীর্ঘদিন দেশে অবস্থান করছেন, সেই সঙ্গে বর্তমান আহ্বায়ক অব্যাহতি প্রাপ্ত। কারণ গত সেপ্টেম্বরে বাংলাদেশ আওয়ামী লীগ কেন্দ্রীয় কমিটির প্রচার সম্পাদককে জনসমক্ষে অপমান করা ছাড়াও বিতর্কিত যুগ্ম-আহ্বায়ক সবুজ খন্দকারের বিরুদ্ধে আছে বিস্তার অভিযোগ। প্রায় সব সাংগঠনিক কর্মকাণ্ডেই তিনি বেশিরভাগ সময় অনুপস্থিত থাকেন। কারণ তিনি বেশির ভাগ সময় দেশে থাকেন, বর্তমানেও তিনি দেশে অবস্থান করছেন।

উল্লেখ্য, মাদকাসক্ত, বিতর্কিত, নারী কেলেঙ্কারীর সঙ্গে জড়িত ও অসৎ ব্যক্তিদের স্থান দলীয় গুরুত্বপূর্ণ পদে থাকলে দেশে ও প্রবাসে দলের ভাবমূর্তি চিরতরে নষ্ট হওয়ার সম্ভাবনা থাকে। বিষয়টি নেতাকর্মীদের মধ্যে সর্বক্ষণিক আলোচনার বিষয়বস্তুতে পরিণত হয়েছে। 

বর্তমান যুবলীগের চেয়ারম্যান উচ্চশিক্ষায় শিক্ষিত এবং দলীয় আদর্শ বাস্তবায়নে দৃঢ়প্রতিজ্ঞ বলে নেতাকর্মীদের রয়েছে বিশ্বাস ও আস্থা। প্রবাসের যুবলীগের নেতাকর্মীদের সঙ্গে আলোচনায় জানা যায়, তিনি বিষয়গুলো অবগত আছেন এবং গভীরভাবে পর্যবেক্ষণ করছেন। নেতাকর্মীরা জানায়, তিনি সঠিক সিদ্ধান্তে যুক্তরাষ্ট্র প্রবাসী যুবলীগের কমিটি ঘোষণা করবেন এবং দলের কাঠামোকে সুদৃঢ় করবেন প্রবাসে।

বর্তমানে যুক্তরাষ্ট্র যুবলীগ নেতৃত্ব শূন্য, আহ্বায়ক কমিটির অযোগ্যতার কারণে, এখানে যুবলীগের কর্মকাণ্ডে একধরনের দুর্বলতা পরিলক্ষিত হয়, যদিও যুবলীগ প্রবাসে একটি সর্ববৃহৎ শক্তিশালী সংগঠন।

যুক্তরাষ্ট্র যুবলীগের সাধারণ নেতাকর্মীদের দাবি যুক্তরাষ্ট্র যুবলীগে যারা দীর্ঘদিন ধরে কাজ করছেন তাদের মধ্য থেকে শিক্ষিত, মার্জিত, সাংগঠনিক ও ত্যাগী নেতৃবৃন্দের সমন্বয় করে একটি সুন্দর কমিটির, যাতে গত ১২ বছরে যুক্তরাষ্ট্র যুবলীগের কর্মকাণ্ড নিয়ে যে সমালোচনা বা দুর্বলতা তৈরি হয়েছে, তা দূর করা যায়। 

ইতিমধ্যে যুক্তরাষ্ট্র যুবলীগের সভাপতি, সাধারণ সম্পাদক প্রার্থীদের মাঠে সরব উপস্থিতি দেখা যায়। যুক্তরাষ্ট্রে যুবলীগের মাঠপর্যায়ের কর্মীদের মধ্যে যাদের গ্রহণযোগ্যতা রয়েছে, তাদের মধ্যে প্রথমসারির কয়েকজন, নিউইয়র্ক স্টেট যুবলীগের সাবেক সভাপতি জামাল হোসেন, নিউইয়র্কে স্টেট যুবলীগের সাবেক সাধারণ সম্পাদক সেবুল মিয়া, নিউইয়র্ক সিটি যুবলীগের সভাপতি খন্দকার জাহিদুল ইসলাম, যুক্তরাষ্ট্র যুবলীগের সাবেক যুগ্ম-সাধারণ সম্পাদক মো. ওয়াহেদ, পেনসিলভানিয়া যুবলীগের সভাপতি আলিম উদ্দিন, যুক্তরাষ্ট্র যুবলীগ নেতা রিয়াজুল কাদের লস্কর মিঠু প্রমুখ।

নেতাকর্মীরা মনে করেন, সেপ্টেম্বর ২০২৩-এ যখন প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতিসংঘের সাধারণ অধিবেশনে যোগদান উপলক্ষে যুক্তরাষ্ট্রে আগমন করবেন, সেই সময়ের পূর্বে যুক্তরাষ্ট্র যুবলীগের পূর্ণাঙ্গ কমিটি গঠিত হলে যুক্তরাষ্ট্র যুবলীগ প্রবাসে শক্তিশালী ভূমিকা রাখতে পারবে।

শেয়ার করুন