২৯ এপ্রিল ২০১২, সোমবার, ০৩:১৮:০৪ অপরাহ্ন


ইমামবাড়ী হাফিজিয়া দাখিল মাদ্রাসা প্রতিষ্ঠার লক্ষ্যে মতমিনিময়
দেশ রিপোর্ট
  • আপডেট করা হয়েছে : ২৭-০৯-২০২৩
ইমামবাড়ী হাফিজিয়া দাখিল মাদ্রাসা প্রতিষ্ঠার লক্ষ্যে মতমিনিময় মতবিনিময় সভায় উপস্থিতির একাংশ


বিয়ানীবাজার উপজেলার কসবা গ্রামস্থ ঐতিহ্যবাহী ইমামবাড়ী হাফিজিয়া  মাদ্রাসা সংলগ্ন ইমামবাড়ী হাফিজিয়া দাখিল মাদ্রাসা প্রতিষ্ঠার লক্ষ্যে যুক্তরাষ্ট্রস্থ গোলাব শাহ সমাজ কল্যাণ সংস্থার উদ্যোগে গত ২৫ সেপ্টেম্বর ওজনপার্কের ক্রিস্টাল পেলেসে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন সংস্থার সভাপতি শামছুল হক বেবুল এবং সভা পরিচালনা করেন সেক্রেটারী জয়নাল হোসেন। মতবিনিময় সভায় ইমামবাড়ী দাখিল মাদ্রাসা স্থাপনের প্রয়োজনীয়তা ও গুরুত্বের উপর আলোচনা করেন বাংলাদেশ থেকে আগত ইমামবাড়ী  ওয়াক্ফ কমিটির সভাপতি আব্দুল হাছিব মনিয়া, সিলেটের বিয়ানীবাজার উপজেলার  কসবা গ্রামে অবস্থিত গোলাব শাহ সমাজ কল্যাণ সংস্থার সভাপতি রফিক উদ্দীন তোতা।

আলোচনার উপর আলোকপাত করেন মোহাম্মদ আব্দুর রাজ্জাক, শামীম আহমদ, ফয়সল আহমদ, হাফিজুর রহমান হীরা, মুজিবুর রহমান তোতা, শামছুল হক, রাজু আহমদ, মোহাম্মদ শফু,। আলোচনার উপসংহারে সবাই ইমামবাড়ী হাফিজিয়া মাদ্রাসার সাথে দাখিল মাদ্রাসা স্থাপনে সবাই অনঢ় ও আর্থিক সাহার্য্য ও সহযোগিতায় প্রতিশ্রুতিবদ্ধ। সেই আলোকে তাৎক্ষণিক উপস্থিত সবাই সাধ্যমত সহযোগিতায় এগিয়ে আসেন। ফলশ্রুতিতে উপস্থিতির মধ্য থেকে ৯ টি রুম (প্রতিটি রুমের খরচ ৮ লক্ষ টাকা) ও ফাউন্ডেশনের জন্য ১ কোটি টাকার প্রয়োজন। মতবিনিময় সভার মধ্যেই ১৫ হাজার ৬০০ ডলার সংগৃহীত হয়। বাকি টাকা গোলাব সদস্যদের কাছ থেকে, লন্ডনে বসবাসরত কসবা গ্রামের লোকজনদের কাছ থেকে সংগ্রহ করা হবে। মতবিনিময় সভায় উপস্থিত যারা মাদ্রাসার জন্য রুম ও টাকা প্রদানের প্রতিশ্রুতি দিয়েছেন তারা হলেন মোহাম্মদ আব্দুর রাজ্জাক ১ টি রুম ১ হাজার ডলার, মুজিবুর রহমান তোতা ১টি রুম ১ হাজার ডলার, মুহিবুর রহমান রুহুল ১টি রুম ও ১ হাজার ডলার হেলাল আহমদ (বেরীজ), ১ টি রুম ও ১ হাজার ডলার, শেলী হক ১টি রুম, শামীম আহমদ ১টি রুম ও ৫ শত ডলার হাফিজুর রহমান হীরা ১ টি  রুম ও ১ হাজার ডলার রাজু আহমদ ১টি রুম ও ৫শত ডলার নিজাম উদ্দীন ১ টি রুম ও ১ হাজার  ডলার  এবাদ আহমদ ৫ শত ডলার ও রুম প্রদান করবেন। সভায় উপস্থিত থেকে শুধুমাত্র টাকা দিয়ে সাহায্য করবেন তারা হলেন, ফয়জুল হক, নজমুল হক লনী, গোলাবশাহ সমাজ কল্যাণ সংস্থার  সভাপতি শামছুল হক বেবুল, রীজবী আহমদ মকদ্ছ, ফয়জুল হক, ফয়সল আহমদ, জাকির হোসেন, মোহাম্মদ তুলন, এবাদ আহমদ, রিফাত, সুমন,মাসুদ আহমদ, রাগিব আহমদ, মাসুম আহমদ, বুদুল, নিজাম উদ্দীন।

উল্লেখ্য, বিয়ানীবাজার পৌর এলাকায় ১৯৬৪ সালে ইমামবাড়ী  হাফিজিয়া  মাদ্রাসা স্থাপিত হয়। এলাকার লোকজনের বিশেষ করে ঐতিহ্যবাহী  কসবা গ্রামের লোকজনের সাহায্য ও সহযোগিতায় অর্ধশতাধিককাল ধরে হাফিজিয়া  মাদ্রাসায় পবিত্র কোরআন হাফীজ শিক্ষা দেয়া হচ্ছে। কালের পরিক্রমায়  হাফীজ শিক্ষা প্রদানের সাথে সাথে মাদ্রাসা শিক্ষার প্রয়োজনীয়তা অনুধাবন করার ফলে এই মহতি উদ্যোগ। এই উদ্যোগের নাম ইমামবাড়ী হাফিজিয়া দাখিল মাদ্রাসা।

শেয়ার করুন