৩০ এপ্রিল ২০১২, মঙ্গলবার, ০১:৪৮:০০ পূর্বাহ্ন
শিরোনাম :
‘বিশেষ চাহিদা সম্পন্নদের প্রতিভা বিকাশে কোন ধরনের প্রতিবন্ধকতা রাখা যাবে না’ সরকার ও বেসরকারি উদ্যোগে দরিদ্রমুক্ত দেশ গড়ে উঠবে - আসাদুজ্জামান খান কামাল ৭০ শতাংশ মৃত্যু অসংক্রামক রোগে, বাজেটে বরাদ্দ বৃদ্ধির দাবি ‘বিদেশে দেশবিরোধী অপপ্রচারকারীদের বিরুদ্ধে স্থানীয় আইনে ব্যবস্থা নিন’ ভূল স্বীকার করে সরে দাড়ানোয় একজনের বহিস্কারাদেশ প্রত্যাহার বাফেলোতে সন্ত্রাসীদের গুলিতে দুই বাংলাদেশী নিহত ‘শেরে বাংলা আপাদমস্তক একজন পারফেক্ট বাঙালি ছিলেন’ বিএনপির বহিস্কৃতদের জন্য সুখবর! মে দিবসে নয়পল্টনে বিএনপির শ্রমিক সমাবেশ উপজেলা নির্বাচনে অংশ নেয়ার জের, বিএনপির বহিস্কার ৭৬


শামীম ওসমান এমপির ঘটনার জের
জ্যাকসন হাইটসে আ.লীগ-বিএনপি মুখোমুখি
দেশ রিপোর্ট
  • আপডেট করা হয়েছে : ১৯-০৭-২০২৩
জ্যাকসন হাইটসে আ.লীগ-বিএনপি মুখোমুখি পরিস্থিতি নিয়ন্ত্রণের চেষ্টায় পুলিশ


গত ১২ জুলাই বাংলাদেশি অধ্যুষিত এলাকা জ্যাকসন হাইটসে নারায়ণগঞ্জ-৪ আসনের এমপি শামীম ওসমানের সঙ্গের অপ্রীতিকর ঘটনা ঘটে। শামীম ওসমান এমপি গাড়ি থেকে নামার সঙ্গে সঙ্গেই রাস্তার অপর পাশে অবস্থানরত বিএনপি নেতাকর্মীরা ‘ভুয়া ভুয়া’ এবং ‘ভোট চোর’ বলে স্লোগান দিতে থাকে। এই অবস্থায় শামীম ওসমান রাস্তার অন্যপ্রাপ্ত থেকে এসে বিএনপির নেতাকর্মীদের সঙ্গে বাগ্বিতণ্ডায় লিপ্ত হন। এক ধরনের প্রচ্ছন্ন হুমকিও দেন। এক সময় পরিস্থিতি নিয়ন্ত্রণেও আসে। কিন্তু অতি উৎসাহী আওয়ামী লীগের কিছু নেতার কারণে হঠাৎই পরিস্থিতি পাল্টে যায় এবং ধাক্কাধাক্কি এবং হাতাহাতির ঘটনাও ঘটে। ওই দিন রাতে ঘটনা শেষে হলেও তার রেশ গিয়ে পড়ে বাংলাদেশে। শামীম ওসমান এমপির সঙ্গে সাবেক ছাত্রদল নেতা বাদল মির্জা ও রাহিমুজ্জামান প্রিন্সসহ অন্যদের অপ্রীতিকর ঘটনার রেশ গিয়ে পড়ে বাংলাদেশে। বাংলাদেশে বাদল মির্জা গ্রামের বাড়িতে হামলা করে স্থানীয় ছাত্রলীগ এবং আওয়ামী লীগ নেতৃবৃন্দ। তাদের বাড়িতে ককটেল নিক্ষেপ এবং ভাঙচুর করা হয় এবং রাহিমুজ্জামান প্রিন্সের পরিবারকে বাংলাদেশে হুমকি প্রদান করে। শামীম ওসমানের সঙ্গে অপ্রীতিকর ঘটনা ঘটে নিউইয়র্কে আর তার রেশ পড়ে বাংলাদেশে। ঘটনার এখানেই শেষ নয়।

এই অপ্রীতিকর ঘটনাকে কেন্দ্র যুক্তরাষ্ট্র আওয়ামী লীগ, আওয়ামী লীগের অঙ্গ সংগঠন এবং যুক্তরাষ্ট্র বিএনপি এবং বিএনপির অঙ্গ সংগঠনের নেতাকর্মীদের মধ্যে উত্তেজনা চলছিল। গত ১৬ জুলাই সন্ধ্যায় ঘটনাস্থলে নিউইয়র্ক স্টেট ও মহানগর আওয়ামী লীগ প্রতিবাদ সমবেশ করেন। অন্যদিকে শহীদ তৌহিদ স্মৃতি সংসদ এবং বৃহত্তর নোয়াখালী জাতীয়তাবাদী যুব ফোরাম ১৭ জুলাই সন্ধ্যায় জ্যাকসন হাইটসের ডাইভারসিটি প্লাজায় প্রতিবাদ সমাবেশ করে বাদল মির্জার গ্রামের বাড়িতে হামলা এবং রাহিমুজ্জামান প্রিন্সের পরিবারকে হুমকি প্রদানের প্রতিবাদে। মূলত এই প্রতিবাদ সভায় যুক্তরাষ্ট্র বিএনপির ব্যাপকসংখ্যক নেতাকর্মী অংশগ্রহণ করে। প্রতিবাদ বিক্ষোভ শেষে তারা সেখানে শামীম ওসমানের সঙ্গে অপ্রীতিকর অবস্থা সৃষ্টি হয় সেখানে এবং পাশের রেস্টুরেন্টে অবস্থান নেয়। এক পর্যায়ে রাত ১০টা দিকে আস্তে আস্তে আওয়ামী লীগেরও কিছু নেতাকর্মী পাশাপাশি আরেকটি দোকানের সামনে অবস্থান নেয়। উভয় দলই পাল্টাপাল্টি স্লোগান দিতে থাকে এবং একপক্ষ অন্যপক্ষকে গালাগাল দিতে থাকে। চরম উত্তেজনাকর মুহূর্তে পুলিশ এসে উভয় পক্ষের মাঝখানে অবস্থান নেয়। উভয় পক্ষই স্লোগান দিতে থাকে। পাশপাশে লোকজন এমন বিব্রতকর পরিস্থিতি দেখে থমকে দাঁড়ান। লোকের দিক থেকে বিএনপির নেতাকর্মীর উপস্থিতি ছিল বেশি। প্রায় আধঘণ্টা ধরে চলে এই অবস্থা। এক পর্যায়ে ব্যাপক পুলিশ উপস্থিত হয়ে উভয় পক্ষকে সরিয়ে দেন। পরিস্থিতি শান্ত হয়। এই পাল্টাপাল্টি অবস্থানে সাধারণ লোকজন অসন্তোষ প্রকাশ করে এবং বাংলাদেশি রাজনীতি নিয়ে প্রবাসের এই ধরনের ন্যাক্কারজনক ঘটনার তীব্র নিন্দা জানান। অনেকেই বলেন, পুলিশ যদি যথাসময়ে এখানে উপস্থিত না হতো, সেক্ষেত্রে বড় ধরনের ঘটনা ঘটতে পারতো। চরম এই উত্তেজনাকর পরিস্থিতিতে ব্যবসায়ীরা চরমভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছেন। প্রায় প্রতিদিনই জ্যাকসন হাইটসে কোনো না কোনো ধরনের ঘটনা ঘটছে।

বিএনপির নেতাকর্মীদের মধ্যে উপস্থিত ছিলেন যুক্তরাষ্ট্র বিএনপির সাবেক কোষাধ্যক্ষ জসীম ভুইয়া, বিএনপি নেতা মোশাররফ হোসেন সবুজ, নিউইয়র্ক মহানগর বিএনপি দক্ষিণের আহ্বায়ক হাবিবুর রহমান সেলিম রেজা, উত্তরের সদস্য সচিব ফয়েজ চৌধুরী, যুব দলের কেন্দ্রীয় কমিটির আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক আবু সাঈদ আহমেদ, যুক্তরাষ্ট্র যুব দলের সাবেক সভাপতি জাকির এইচ চৌধুরী, যুবদল নেতা আতিকুল হক আহাদ, স্বেচ্ছাসেবক দলের সহ-আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক সাইফুর খান হারুণ, যুক্তরাষ্ট্র যুবদল নেতা মিজানুর রহমান মিজান প্রমুখ।

যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের নেতৃবৃন্দের মধ্যে উপস্থিত ছিলেন যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আব্দুল হাসিব মামুন, স্বেচ্ছাসেবক লীগের কেন্দ্রীয় কমিটির সাবেক সহ-আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক শাখাওয়াত বিশ্বাস, যুক্তরাষ্ট্র স্বেচ্ছাসেব লীগের সভাপতি নূরুজ্জমান সর্দার, শেখ আতিকুল ইসলাম, হোসেন রানা প্রমুখ।

শেয়ার করুন