২৮ এপ্রিল ২০১২, রবিবার, ০৫:৩২:৫০ পূর্বাহ্ন
শিরোনাম :
‘শেরে বাংলা আপাদমস্তক একজন পারফেক্ট বাঙালি ছিলেন’ বিএনপির বহিস্কৃতদের জন্য সুখবর! মে দিবসে নয়পল্টনে বিএনপির শ্রমিক সমাবেশ উপজেলা নির্বাচনে অংশ নেয়ার জের, বিএনপির বহিস্কার ৭৬ থাইল্যান্ডের ব্যবসায়ীদের বাংলাদেশে বিনিয়োগে পররাষ্ট্রমন্ত্রীর আহ্বান ‘ব্রাজিল থেকে জীবন্ত গরু আনা সম্ভব, তবে প্রক্রিয়া জটিল’ খালেদা জিয়ার সঙ্গে মির্জা ফখরুলের ঘন্টাব্যাপী সাক্ষাৎ বিশ্বের প্রতি যুদ্ধকে ‘না’ বলার আহ্বান প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭ জানুয়ারির সংসদ নির্বাচনে গণতান্ত্রিক ধারাবাহিকতা প্রতিষ্ঠা হয়েছে - হাবিবুল মার্কিন পররাষ্ট্র দফতরের প্রতিবেদন অনুমান ও অপ্রমাণিত অভিযোগ নির্ভর- পররাষ্ট্র মন্ত্রনালয়


হুমায়ূন সম্মেলনে জাদুশিল্পী জুয়েল আইচ
মানুষ তার হাসির সমান সুন্দর
দেশ রিপোর্ট
  • আপডেট করা হয়েছে : ১১-১০-২০২৩
মানুষ তার হাসির সমান সুন্দর অনুষ্ঠানে নতুন প্রজন্ম


মানুষ তার হাসির সমান সুন্দর, স্বপ্নের সমান বড় আর তার কাজের সমান সফল। গত ৭ অক্টোবর শনিবার নিউইয়র্কের জ্যামাইকার মেরি লুইস একাডেমিতে ষষ্ঠ হুমায়ূন আহমেদ সম্মেলন ও আন্তর্জাতিক বাংলা বইমেলা ২০২৩ অনুষ্ঠানে এ কথা বলেন বিশ্বখ্যাত জাদুশিল্পী শিল্পী মুক্তিযোদ্ধা জুয়েল আইচ। রাইটার্স ক্লাব যুক্তরাষ্ট্রের ব্যবস্থাপনায় এবং শোটাইম মিউজিকের আয়োজনে অনুষ্ঠিত এই সম্মেলনে তিনি আরো বলেন, বিখ্যাত মানুষ দেখলেই সেলফোনে ছবি তোলার পরিবর্তে উল্লিখিত তিনটি অনুশীলন দ্বারা বরং নিজেই বিখ্যাত হওয়ার দিকে আমাদের সবাইকে মনোনিবেশ করতে হবে। বেলা ১১টায় উদ্বোধনের কথা থাকলেও তুমুল বৃষ্টি ও ঝোড়ো হাওয়ার কারণে বেলা ৩টায় শুরু হয়ে রাত ১২টা পর্যন্ত একটানা চলে হুমায়ূন আহমেদ সম্মেলন ও আন্তর্জাতিক বাংলা বইমেলা। সময় যত বাড়তে থাকে, ততই সম্মেলনজুড়ে হলুদ পাঞ্জাবি পরে হিমুদের আনাগোনা শুরু হয় সম্মেলন প্রাঙ্গণজুড়ে।

সম্মেলনের প্রধান অতিথি বীর মুক্তিযোদ্ধা ড. নুরুন নবী। সম্মানিত অতিথি লেখক জ্যোতিপ্রকাশ দত্ত, পূরবী বসু, বেলাল বেগ, জুয়েল আইচ, লুৎফর রহমান রিটন, জিনাত নবী, ফরহাদ হোসেন ও মাজহারুল ইসলামসহ অতিথিরা দিনভর সম্মেলনে উপস্থিত ও নানা অনুষ্ঠানে অংশগ্রহণ করেন। অনুষ্ঠানের শুরুতেই সদ্য প্রয়াত কবি আসাদ চৌধুরী স্মরণে ১মিনিট নিরবতা পালন করা হয়।

হলুদ হিমুদের পাশে মেয়েরাও হলুদ শাড়ি পরে সম্মেলনে অংশ নিয়ে সম্মেলনের পুরো হিমুময় করে তোলে। এমনকি ছোট ছোট শিশু শোররাও হলুদ পোশাকে সেজেগুজে মূলমঞ্চে চিত্রাঙ্কন প্রতিযোগিতায় অংশ নেয়। ফারজিন রাকিবা, ডা. আইনুন নাহার রলি চিত্রাঙ্কন প্রতিযোগিতা দেখভাল করেন। নেলী ইসলাম,  ছন্দা সুলতান ও শাহীন দিলওয়ারের সঞ্চালনায় স্বরচিত কবিতা ও ছড়ার আসর বসে। এ বি এম সালেহ উদ্দিন পরিচালনা করেন বই পরিচিতির আসর। লেখক হুমায়ূন আহমেদ: আমার ভালো লাগা অনুষ্ঠান পরিচালনা করেন মাকসুদা আহমেদ। সহযোগিতায় ছিলেন নেলী ইসলাম। বেনজির সিকদার রচিত পুঁথি পাঠ করেন মৃদুল আহমেদ।

রাইটার্স ক্লাবের পক্ষে বক্তব্য রাখেন সদস্য সচিব খালেদ সরফুদ্দিন। হুমায়ূন সাহিত্যের সৌরভ শীর্ষক আলচনায় অংশ নেন কৌশিক আহমেদ, জ্যোতিপ্রকাশ দত্ত ও ড. নুরুন নবী। সঞ্চালনা করেন মনজুর কাদের। শিশু কিশোদের অংশগ্রহণে ‘আমাদের প্রজন্ম আমাদের অহংকার’ সঞ্চালনা করেন আবু সাইদ রতন। হুমায়ূন আহমেদের শিশুতোষ গল্প পাঠ ‘গল্পে গল্পে হুমায়ূন’ পর্বে গল্প দিদিমনি সাবিনা নিরু শিশুদের সঙ্গে গল্পের আসর জমান। শিশুদের মধ্যে পুরস্কার বিতরণ করেন লুৎফর রহমান রিটন,  জুয়েল আইচ,  কৌশিক আহমেদ, ড. নুরুন নবী ও পূরবী বসু।

আবৃত্তির অনুষ্ঠান সঞ্চালনা করেন জি এইচ আরজু। ‘গীতিকার হুমায়ূন আহমেদ’ বিষয়ে আলোচনা করেন বেলাল বেগ। সঞ্চালনা করেন শাহ ফিরোজ। মুমু আনসারী ও নাহরীন ইসলামের যুগল কণ্ঠ জাগো বাহে কোনঠে সবাইকে চমৎকৃত করেছে। ফরিদা ইয়াসমিন ও শামীম আরা বেগমের তত্ত্বাবধানে ও মার্জিয়া স্মৃতির কোরিওগ্রাফিতে বাফার ক্ষুদে শিল্পীদের নৃত্য পরিবেশনা প্রশংসা কুড়িয়েছে।

‘হুমায়ূন ঘনিষ্ঠদের স্মৃতিচারণ’ অনুষ্ঠান সঞ্চালনা করেন মাজহারুল ইসলাম। অংশ নেন পূরবী বসু, লুৎফর রহমান রিটন, ফরহাদ হোসেন ও জুয়েল আইচ। এই পর্বে জুয়েল আইচের চমৎকার কথা ও জাদুতে দর্শকবৃন্দ বিমোহিত হন। সংগীত পরিবেশন করেন চিত্রা রোজারিও, লিয়ানা মানহা, বাঁধন, তাসকিনুল হক, কৃষ্ণা তিথি, সেলিম চৌধুরী ও এস আই টুটুল। যুগলবন্দি করেন শান্তনু সাজ্জাদ ও ডা. আইনুন নাহার রলি। মেলায় নালন্দা, রাইটার্স ক্লাব যুক্তরাষ্ট্র, সময় প্রকাশন, অন্য প্রকাশ, পঞ্চায়েত, ছড়াটেসহ বিভিন্ন প্রকাশনা সংস্থা ও সাংস্কৃতিক সংগঠন অংশগ্রহণ করে।

আগামী বছর তিন দিনব্যাপী হুমায়ূন সম্মেলন আয়োজন এবং বাংলাদেশ থেকে আরো প্রকাশকদের অংশগ্রহণের অঙ্গীকারের মধ্য দিয়ে ষষ্ঠ হুমায়ূন আহমেদ সম্মেলন ও আন্তর্জাতিক বাংলা বইমেলা ২০২৩ অনুষ্ঠানের সমাপ্তি ঘটে। সার্বিক ব্যবস্থাপনায় ছিলেন আলমগীর খান আলম ও কবি মিশুক সেলিম।

শেয়ার করুন