০৩ মে ২০১২, শুক্রবার, ০৩:৪৩:৫৯ অপরাহ্ন


তফসিল নিয়ে গুঞ্জন
বিশেষ প্রতিনিধি
  • আপডেট করা হয়েছে : ১৫-১১-২০২৩
তফসিল নিয়ে গুঞ্জন ইসি ভবন


দ্বাদশ জাতীয় নির্বাচন ঘিরে অন্যরকম এক উত্তেজনা শুরু হয়েছে। ১৫ নভেম্বর বুধবার বিকেলে ঘোষণা হওয়ার একটা সম্ভাবনার কথা শোনানো হয়েছে ইসি থেকে। ১৫ নভেম্বর বিকেলে মিটিংয়ে বসবেন নির্বাচন কমিশন নিজেদের প্রস্তুতির সর্বশেষ বিষয় খুটিয়ে দেখতে। সম্ভব হলে জাতির উদ্দেশ্যে ভাষণের মাধ্যমে সিইসি বুধবারই ঘোষণা দিতে পারেন নির্বাচনের তফসিল। তবে সেটা কিছুটা পিছিয়ে যেতে পারে বলে বিভিন্ন সূত্রে জানা গেছে। সে অনুযায়ী ২৩ নভেম্বরও ঘোষণা হতে পারে তফসিল। আসলেই কী তফসিল ঘোষণা হচ্ছে- এ সন্দেহের দোলাচাল সর্বত্র। বিশেষ করে মার্কিন কর্মকর্তা ডোনাল্ড লু’র শীর্ষ তিন রাজনৈতিক দলকে শর্তহীন সংলাপে বসার যে আহ্বান জানিয়ে চিঠি দিয়েছেন এরপর থেকেই একটু অন্যরকম ভাব পরিলক্ষিত হচ্ছে। গত ১৪ নভেম্বর মঙ্গলবার বিকেলে রাষ্ট্রপতির সঙ্গে দেখা করতে গিয়েছিলেন জাতীয় পার্টির চেয়ারম্যান জিএম কাদের। দীর্ঘদিন থেকেই তার রহস্যময় চলাফেরা ও কথাবার্তা উপভোগ্য ছিল। এবার রাষ্ট্রপতির সঙ্গে প্রায় ঘন্টাব্যাপী বৈঠক হয় তার। তবে জিএম কাদের বলেছেন, সংলাপ হলে তিনি তাতে অংশ নেবেন। এর আগে ডোনাল্ড লু’র চিঠি গ্রহণকালে মার্কিন রাষ্ট্রদূত পিটার হাসের সঙ্গেও দীর্ঘক্ষণ বৈঠক করেছিলেন তিনি। 

সংলাপের একটা আবহ 

বিএনপির সিনিয়র নেতা আব্দুল মঈন খান জানিয়েছেন, মার্কিন কর্মকর্তা ডোনাল্ড লু’র শর্তহীন চিঠির পরিপেক্ষিতে তার লিখিত জবাব দেবেন তারা। তবে সংলাপের ব্যাপারে স্পষ্ট কিছু বলেননি। বিএনপি সংলাপ পর্ব কাটিয়ে এবার এক দফা (শেখ হাসিনার পদত্যাগ) এর দাবিতে রয়েছে। এবং একইভাবে অব্যাহতভাবে অবরোধ চালিয়ে যাচ্ছে বিএনপি ও তাদের সমমনা। দলের পক্ষ থেকে বলা হচ্ছে চূড়ান্ত বিজয়ের সন্নিকটে তারা। সংলাপ প্রসঙ্গে বিএনপির মর্জি কী হতে পারে সেটা নিয়ে আলোচনা হলেও রাজনীতিতে শেষ বলতে কিছু নেই। দেশের স্বার্থে শর্ত শিথিল করে বসে যেতে পারে আলোচনায় তারাও। 

আওয়ামী লীগের পক্ষ থেকে সংলাপের ব্যাপারে মুখ না খুললেও পররাষ্ট্রমন্ত্রীর কিছু কথাবার্তা বললেও সেখানে স্পষ্ট কিছু নেই। বলেছেন, সংলাপ হতে পারে তবে কার সাথে? আওয়ামী লীগের শরিক দলের অন্যতম নেতা রাশেদ খান মেনন সংলাপ প্রসঙ্গে বলেছেন, বিএনপি যদি ১ দফা দাবি থেকে সরে আসে তাহলে শর্তহীন সংলাপে বসা যেতে পারে। কিন্তু এটা কী তার দলের কথা নাকি জোটের মুখপাত্র হিসেবে বলেছেন সেটা স্পষ্ট না। তবে আওয়ামী লীগ কোনো সিদ্ধান্তের কথা জানালে সেটা তারা নিজেরাই বলবে। ভায়া হয়ে বলতে যাবে না তারা।

এদিকে তফসিল ঘোষণা হলে সারাদেশে তফসিল ঘোষণায় উৎসবমুখরভাবে মিছিল করার নির্দেশনা দেয়া হয়েছে আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনকে। অনেক প্রতিকূলতার মধ্যেও সারাদেশে একটা নির্বাচনি উৎসব শুরুর প্রাণান্ত চেষ্টা দলটির। 

শেয়ার করুন