২৭ এপ্রিল ২০১২, শনিবার, ৬:৫৭:২০ অপরাহ্ন
শিরোনাম :
‘ব্রাজিল থেকে জীবন্ত গরু আনা সম্ভব, তবে প্রক্রিয়া জটিল’ খালেদা জিয়ার সঙ্গে মির্জা ফখরুলের ঘন্টাব্যাপী সাক্ষাৎ বিশ্বের প্রতি যুদ্ধকে ‘না’ বলার আহ্বান প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭ জানুয়ারির সংসদ নির্বাচনে গণতান্ত্রিক ধারাবাহিকতা প্রতিষ্ঠা হয়েছে - হাবিবুল মার্কিন পররাষ্ট্র দফতরের প্রতিবেদন অনুমান ও অপ্রমাণিত অভিযোগ নির্ভর- পররাষ্ট্র মন্ত্রনালয় ইউরোপে ভারতীয় ৫২৭ পণ্যে ক্যান্সার সৃষ্টিকারি উপাদন শনাক্ত বাংলাদেশ ব্যাংকে সাংবাদিকদের প্রবেশে কড়াকড়ি বিএনপির আন্দোলন ঠেকানোই ক্ষমতাসীনদের প্রধান চ্যালেঞ্জ বিএনপিকে মাঠে ফেরাচ্ছে আওয়ামী লীগ উপজেলা নির্বাচন নিয়ে অদৃশ্য চাপে বিএনপি


বিএনপি মহাসচিব মির্জা ফখরুলসহ গ্রেপ্তারকৃতদের মুক্তি দাবি বাসদের
নিজস্ব প্রতিনিধি
  • আপডেট করা হয়েছে : ২৯-১০-২০২৩
বিএনপি মহাসচিব মির্জা ফখরুলসহ গ্রেপ্তারকৃতদের মুক্তি দাবি  বাসদের


বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ বিরোধী নেতাকর্মীদের গ্রেপ্তার এবং আমির খসরু মাহমুদ চৌধুরী, মির্জা আব্বাসসহ অন্যান্য নেতাদের বাসভবন পুলিশের ঘেরাও করে রাখা, বিএনপি অফিসকে ‘ক্রাইম সীন অঞ্চল’ ঘোষণা দিয়ে ঘিরে অবরুদ্ধ করে রাখাসহ বিরোধী মত দমনের সরকারি পুরনো ঘৃণ্য কৌশলের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে বাসদ।



বাংলাদেশের সমাজতান্ত্রিক দল-বাসদ কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক কমরেড বজলুর রশীদ ফিরোজ এক বিবৃতিতে  বলেন, পদত্যাগ করে নির্দলীয় সরকারের অধীনে আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের গণদাবি উপেক্ষা করে সরকার একগুয়েমী করে দেশকে সংঘাত-সংঘর্ষ ও চরম অনিশ্চয়তার মধ্যে ঠেলে দিয়েছে। যার পরিণতিতে গতকাল ২৮ অক্টোবর বিএনপির মহাসমাবেশে পুলিশ ও আওয়ামী সন্ত্রাসীদের হামলা, সমাবেশ পণ্ড করে দেয়া, সাংবাদিক,পুলিশসহ ৩ জনের প্রাণহানি, গাড়ী ভাংচুর-অগ্নিশংযোগ,সাংবাদিকদের উপর হামলা, হাসপাতালসহ বিভিন্ন সরকারি-বেসরকারি স্থাপনায় অগ্নিসংযোগের ঘটনা ঘটেছে।


বিবৃতিতে কমরেড ফিরোজ নিরপেক্ষ দতন্তের মাধ্যমে গতকালের ঘটনার জন্য প্রকৃত দায়ীদের শাস্তি দাবি করে বলেন, তদন্তের আগেই সরকারি দল, প্রশাসন, আইন শৃঙ্খলা বাহিনীর সদস্যদের একতরফা বক্তব্য বিবৃতি প্রকৃত অপরাধীদের চিহ্নিত ও শাস্তি প্রদানে বিঘ্ন সৃষ্টি করবে।
বিবৃতিতে তিনি বলেন, প্রথমে কাকরাইলে গাড়ীতে অগ্নিসংযোগের যে ঘটনাকে কেন্দ্র করে বিএনপি সমাবেশে পুলিশী হামলা, টিয়ারসেল, সাউন্ড গ্রানেড ও রাবার বুলেট নিক্ষেপ করে সমাবেশ পন্ড করা হয়েছে সে ঘটনায় ইতিমধ্যে গাড়ীতে অগ্নিসংযোগের ব্যাপারে পরস্পর বিরোধী বক্তব্য সংবাদ মাধ্যমে প্রকাশিত হয়েছে। গাড়ীর চালকের বক্তব্যও স্যোসাল মিডিয়াসহ কিছু কিছু গণমাধ্যমে ভাইরাল হয়েছে। ফলে ঘটনার সত্যাসত্য নির্ণয়ে নিরপেক্ষ তদন্ত করে দেশবাসীর কাছে তা প্রকাশ করা এবং ঘটনার জন্য দায়ীদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করার দাবি জানান তিনি।


বিবৃতিতে কমরেড ফিরোজ বলেন, এমনিতেই দ্রব্যমূল্যের উর্ধ্বগতিতে জনজীবনে দুর্ভোগের সীমা নেই। অপরদিকে সহিংসতা-রাজনৈতিক অস্থিতিশীলতা মূল্যবৃদ্ধি ও জনজীবনে সংকটকে আরও ঘনিভূত করছে। সংঘাত-সংঘর্ষের ঘটনা জনমনে গভীর শংকা ও ভীতির সৃষ্টি করে চলেছে। গতকালের জেরে বিরোধীদের ডাকা হরতালে আজও সারাদেশে সংঘাত-সংঘর্ষ অব্যাহত রয়েছে যা দ্রুত নিরসন হবে বলে মনে হয় না।


বিবৃতিতে তিনি বলেন, সংঘাত-সংঘর্ষ বন্ধ করতে হলে সরকারের একগুয়েমি পরিহার করে গণদাবি মেনে অবিলম্বে পদত্যাগ করে সংসদ ভেঙে দিয়ে নির্দলীয় তদারকি সরকারের অধীনে নির্বাচন দেয়া ছাড়া অন্য কোন বিকল্প নাই। তিনি অবিলম্বে সরকারকে পদত্যাগের ঘোষণা দিয়ে নির্দলীয় তদারকি সরকারের রূপরেখা নিয়ে আলোচনার উদ্যোগ নেয়ার জন্য সরকারের প্রতি দাবি জানান।


বিবৃতিতে তিনি বলেন, সরকার দেশে শান্তি-স্থিতিশীলতা বজায় রাখার পরিবর্তে বিরোধী দলের নেতাকর্মীদের গ্রেপ্তার, মামলা ও দমনপীড়নের পথ বেছে নিয়েছে যা সংকটের সুষ্ঠ সমাধানের পরিবর্তে দেশ ও দেশের গণতান্ত্রিক ভবিষ্যৎকে আরও গভীর সংকটে নিমজ্জিত করবে,অগণতান্ত্রিক শক্তিকে সুযোগ করে দিবে।তিনি মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ বিরোধী সকল রাজনৈতিক নেতৃবৃন্দের মুক্তি ও দমনপীড়নের পথ পরিহার করার জন্য সরকারের প্রতি জোর দাবি জানান।


শেয়ার করুন