২৯ এপ্রিল ২০১২, সোমবার, ০৮:২১:৫১ অপরাহ্ন
শিরোনাম :
সরকার ও বেসরকারি উদ্যোগে দরিদ্রমুক্ত দেশ গড়ে উঠবে - আসাদুজ্জামান খান কামাল ৭০ শতাংশ মৃত্যু অসংক্রামক রোগে, বাজেটে বরাদ্দ বৃদ্ধির দাবি ‘বিদেশে দেশবিরোধী অপপ্রচারকারীদের বিরুদ্ধে স্থানীয় আইনে ব্যবস্থা নিন’ ভূল স্বীকার করে সরে দাড়ানোয় একজনের বহিস্কারাদেশ প্রত্যাহার বাফেলোতে সন্ত্রাসীদের গুলিতে দুই বাংলাদেশী নিহত ‘শেরে বাংলা আপাদমস্তক একজন পারফেক্ট বাঙালি ছিলেন’ বিএনপির বহিস্কৃতদের জন্য সুখবর! মে দিবসে নয়পল্টনে বিএনপির শ্রমিক সমাবেশ উপজেলা নির্বাচনে অংশ নেয়ার জের, বিএনপির বহিস্কার ৭৬ থাইল্যান্ডের ব্যবসায়ীদের বাংলাদেশে বিনিয়োগে পররাষ্ট্রমন্ত্রীর আহ্বান


একুশ নিয়ে কম্যুনিটি নেতৃবৃন্দের সাথে বাংলাদেশ সোসাইটির মতবিনিময় সভা
দেশ রিপোর্ট
  • আপডেট করা হয়েছে : ৩১-০১-২০২৪
একুশ নিয়ে কম্যুনিটি নেতৃবৃন্দের সাথে বাংলাদেশ সোসাইটির মতবিনিময় সভা বক্তব্য রাখছেন সভাপতি আব্দুর রব মিয়া


যুক্তরাষ্ট্রে প্রবাসী বাংলাদেশিদের আমরেলা সংগঠন বাংলাদেশ সোসাইটির সম্মিলিত আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও মহান শহীদ দিবস পালন উপলক্ষে কমিউনিটির সামাজিক-সাংস্কৃতিক, ক্রীড়া, পেশাজীবী ও রাজনৈতিক সংগঠনের নেতৃবৃন্দের সাথে মতবিনিময় সভা অনুষ্ঠিত। সোসাইটির সভাপতি আব্দুর রব মিয়ার সভাপতিত্বে সাধারণ সম্পাদক মো. রুহুল আমিন সিদ্দিকী ও আহবায়ক কমিটির সদস্য সচিব মাইনুল উদ্দিন মাহবুবের যৌথ পরিচালন মতবিনিময় সভা গত ২৯ জানুয়ারি সোমবার সন্ধ্যায় সোসাইটি ভবনে অনুষ্ঠিত হয়।

সভায় আয়োজনে বিভিন্ন খুঁটিনাটি এবং প্রস্তুতি সম্পর্কে আগত অতিথিদের অবহিত করেন আহ্বায়ক কমিটির সদস্যরা। বক্তব্য রাখেন সংগঠনের সহ সভাপতি ও উদযাপন কমিটির আহবায়ক ফারুক চৌধুরী, যুগ্ম আহবায়ক ও সংগঠনের সহ-সাধারণ সম্পাদক আমিনুল ইসলাম চৌধুরী, প্রধান সমন্বয়কারী ও সংগঠনের কোষাধ্যক্ষ মোঃ নওশেদ হোসেন, সাহিত্য সম্পাদক ফয়সল আহমদ, প্রচার সম্পাদক রিজু মোহাম্মদ ও সদস্য মোঃ সাদি মিন্টু। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন সংগঠনের বোর্ড অব ট্রাস্টির অন্যতম সদস্য আতোয়ারুল আলম প্রমুখ।

সভায় জানানো হয় ইতিমধ্যে প্রায় ৪০টি সংগঠন তাদের নিজ নিজ সংগঠনের নাম নিবন্ধন করেছেন। এসময় প্রবাসের সকল সংগঠনের কর্মকর্তাদের দৃষ্টি আকর্ষণ করে বলা হয় আগামী ১০ ফেব্রুয়ারির মধ্যে যাতে তারা তাদের সংগঠনের নাম নিবন্ধন করেন। প্রতি বছরের ন্যায় এবারও নিবন্ধন ফি ১০০ ডলার ধার্য করা হয়েছে। নিবন্ধনকৃত সকল সংগঠনের সভাপতি সাধারণ সম্পাদকের ছবি এবং নাম ও ফোন নম্বরসহ একুশে ফেব্রুয়ারি উপলক্ষে আমাদের বিশেষ প্রকাশনীতে দেয়া হবে। এছাড়াও যদি কেউ বিশেষ প্রকাশনীতে লেখা দিতে আগ্রহী হন তাহলে তাদেরকে আগামী ১০ ফেব্রুয়ারির মধ্যে আহবায়ক কমিটির সাথে যোগাযোগ করে তা দেয়ার আহ্বান জানানো হয়েছে।

মতবিনিময় সভায় উপস্থিত বিভিন্ন সংগঠনের কর্মকর্তাবৃন্দ অনুষ্ঠানকে সফল করতে বিভিন্ন ধরনের পরামর্শমূলক বক্তব্য প্রদান করেন। উল্লেখ্য, প্রতি বছরের ন্যায় বাংলাদেশ সোসাইটির আয়োজনে এবারও আগামী ২০ ফেব্রুয়ারি সন্ধ্যায় উডসাইডের তিব্বত কমিউনিটি সেন্টারে যথাযোগ্য মর্যাদায় সম্মিলিত আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও মহান শহীদ দিবস পালন করা হবে।

এদিকে মতবিনিময় সভার শুরুতে বাংলাদেশ সোসাইটির সাথে প্রবাসের অন্যতম আঞ্চলিক সংগঠন গাইবান্ধা সোসাইটি অব আমেরিকা’র নেতৃবৃন্দ নিউইয়র্কের বিভিন্ন প্রতিষ্ঠানে ভুলভাবে বাংলা বাক্য ও শব্দ ব্যবহার করা হচ্ছে। এসব প্রতিষ্ঠানে যাতে শুদ্ধভাবে বাংলা ভাষা লেখা হয়, সেই সেই আন্দোলনের সাথে সোসাইটিকে সম্পৃক্ত করার লক্ষ্যে স্মারকলিপি প্রদান করেন। এতে বক্তব্য রাখেন আমাদের সাধারণ সম্পাদক রেজা রহমান, স্মারকলিপি পাঠ করেন দীলিপ মোদক। এই পদক্ষেপকে অভিনন্দন জানিয়ে বক্তব্য দেন সোসাইটির সভাপতি আব্দুর রব মিয়া। তিনি তার বক্তব্যে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের আশ্বাস দেন। অন্যান্য বক্তারা আমাদের সংগঠনের ‘ শুদ্ধভাবে বাংলা লেখা’ কর্মসূচিকে স্বাগত জানান। স্মারকলিপি প্রদানের সার্বিক ব্যবস্থাপনায় ছিল মাহফুজ তুহিন। এর পরের পর্ব আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন উপলক্ষে আলোচনা সভায় অংশ নেন সাংগঠনিক সম্পাদক ফাহমিদা চৌধুরী লুনা।

শেয়ার করুন