২৭ এপ্রিল ২০১২, শনিবার, ০৩:০৪:১৭ অপরাহ্ন
শিরোনাম :
‘ব্রাজিল থেকে জীবন্ত গরু আনা সম্ভব, তবে প্রক্রিয়া জটিল’ খালেদা জিয়ার সঙ্গে মির্জা ফখরুলের ঘন্টাব্যাপী সাক্ষাৎ বিশ্বের প্রতি যুদ্ধকে ‘না’ বলার আহ্বান প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭ জানুয়ারির সংসদ নির্বাচনে গণতান্ত্রিক ধারাবাহিকতা প্রতিষ্ঠা হয়েছে - হাবিবুল মার্কিন পররাষ্ট্র দফতরের প্রতিবেদন অনুমান ও অপ্রমাণিত অভিযোগ নির্ভর- পররাষ্ট্র মন্ত্রনালয় ইউরোপে ভারতীয় ৫২৭ পণ্যে ক্যান্সার সৃষ্টিকারি উপাদন শনাক্ত বাংলাদেশ ব্যাংকে সাংবাদিকদের প্রবেশে কড়াকড়ি বিএনপির আন্দোলন ঠেকানোই ক্ষমতাসীনদের প্রধান চ্যালেঞ্জ বিএনপিকে মাঠে ফেরাচ্ছে আওয়ামী লীগ উপজেলা নির্বাচন নিয়ে অদৃশ্য চাপে বিএনপি


দেশকে তানজিকা আমিন
নিজেকে মেলে ধরতে না পারার কারণ আমিই
আলমগীর কবির
  • আপডেট করা হয়েছে : ০৬-০৩-২০২৪
নিজেকে মেলে ধরতে না পারার কারণ আমিই তানজিকা আমিন


তানজিকা আমিন। ২০০৪ সাল থেকে শোবিজ অঙ্গনের পরিচিত নাম। সে বছর লাক্স সুন্দরী প্রতিযোগিতায় প্রথম রানারআপ হয়েছিলেন তিনি। তারপর সিনেমা, নাটক, বিজ্ঞাপন, ওয়েব ফিল্মে কাজ করেছেন। মাঝখানে অবশ্য লম্বা বিরতি ছিল। এই নারী দিবসে মুক্তি পাচ্ছে তার নতুন ওয়েব ফিল্ম ‘ক্রিমিনালস’। এ সব নিয়ে তিনি কথা বলেছেন নিউইয়র্ক থেকে প্রকাশিত পাঠকপ্রিয় দেশ পত্রিকার সঙ্গে। সাক্ষাৎকার নিয়েছেন আলমগীর কবির

প্রশ্ন: যত দীর্ঘ সময় ধরে আপনার শোবিজ ক্যারিয়ার, সে তুলনায় কাজের পরিমাণ অনেক কম। কারণ কি?

তানজিকা আমিন: কোনো কারণ নেই। মাঝখানে কিছুদিন বিরতিতে ছিলাম। যে সময়টায় বিরতি নিয়েছিলাম, তখন বিনোদন অঙ্গনে অনেক মেধাবী মেয়ে কাজ শুরু করে। আমি আবার একটু ঘরকুনো। আমার মতো থাকতে পছন্দ করি। তাই আমার সঙ্গে কারও যোগাযোগ সেভাবে ছিল না। সেই সময়ে যাঁরা কাজ শুরু করেন, তাঁদের সঙ্গে আমার আর মানিয়ে নেওয়া হয়ে ওঠেনি। এটা আমারই ব্যর্থতা। কারণ, আমি নিজেই চেষ্টা করিনি। এটা অলসতা নাকি অন্য কোনো কারণে তা-ও জানি না। ঘরেই বসে ছিলাম, ফোনে যাঁরা আমাকে পেয়েছেন, তাঁরা কাজ করিয়ে নিয়েছেন।

প্রশ্ন: বিরতিটা কেন নেওয়া হয়েছিল?

তানজিকা আমিন: আমার বিয়ের পর থেকে এটা হয়েছে। ডিভোর্সের পরও অনেকটা সময় পর্যন্ত। ২০১১ সালের দিকে তো আমি বিয়ে করলাম। এসব কারণে লম্বা সময় কেটে গেল। বিয়ের পর আমি কিন্তু নিজের ইচ্ছাতেই কাজ কমিয়েছি। তখন বয়স একটু কম ছিল, মনে হতো যে না করলেও হয়তো চলবে। আমি ২০০৪ সাল থেকে বিনোদন অঙ্গনে কাজ করছি। তখন টানা খণ্ডনাটক ও ধারাবাহিকে অভিনয় করেছি। আমি নিজেকে আরও মেলে ধরতে না পারার কারণ আমিই। আমাকে তো ঘরে থেকে ডেকে নিয়ে কাজ করার কথা বলবে না, তাই না।

প্রশ্ন: ২০০৪ থেকে ২৪ এই সময়ে আপনার অর্জনকে কিভাবে মূল্যায়ন করবেন?

তানজিকা আমিন: আমি অল্পতে তুষ্ট। হয়ত সুপারস্টার হইনি, কিন্তু অভিনেত্রী হয়েছি। অভিনয় ভালোবাসি। ভালো আছি, সুস্থ আছি, অভিনয় করছি, মা-বাবাকে নিয়ে অনেক ভালো আছি। কোনো নেগেটিভ কিছু নেই আমাকে নিয়ে। সম্মানের সঙ্গে আছি-এটাই এই দীর্ঘ পথচলায় অর্জন।

প্রশ্ন: আপনার নতুন ওয়েব ফিল্ম ‘ক্রিমিনালস’ মুক্তি পাচ্ছে। এর গল্পটা কেমন?

তানজিকা আমিন: তিন জন মেয়ের গল্পে তৈরি হয়েছে ক্রিমিনালস। সাধারণ পরিবারের এই তিন মেয়ে একটি এমএলএম কোম্পানির কারণে বিপদে পড়ে। তাদের জীবনটাই বদলে যায়। তিন প্রান্তের ভিন্ন বয়সী তিন নারী একত্র হয় একটি অভিন্ন লক্ষ্য অর্জনের উদ্দেশ্যে। যে লক্ষ্য অর্জন করতে তাদের ভাঙতে হবে আইন, হতে হবে ক্রিমিনাল। এমন গল্পেই নির্মিত হয়েছে ওয়েব ফিল্মটি। বানিয়েছেন ফরহাদ আহমেদ। আমার সঙ্গে আরও অভিনয় করেছেন রুকাইয়া জাহান চমক ও নীল হুরেজাহান। ৮ মার্চ দীপ্ত প্লেতে মুক্তি পাচ্ছে সিনেমাটি। 

প্রশ্ন: আপনার অভিনীত ‘অমীমাংসিত’ নামের আরেকটি ওয়েব ফিল্ম রিলিজ হওয়ার কথা ছিল গত ২৯ ফেব্রুয়ারি। শেষ পর্যন্ত না আসার কারণ কি?

তানজিকা আমিন: সত্য ঘটনার ছায়া অবলম্বনে সিনেমাটি বানিয়েছেন রায়হান রাফি। এতে আমি ক্রাইম রিপোর্টারের চরিত্রে অভিনয় করেছি। আমার স্বামীর চরিত্রে আছেন ইমতিয়াজ বর্ষণ। সেও পেশায় সাংবাদিক। এই দম্পতির হত্যাকা-ের রহস্য নিয়ে তৈরি হয়েছে চিত্রনাট্য। শেষ মুহূর্তে মুক্তি স্থগিত হয়ে গেছে। কারণ, সিনেমাটির সেন্সর ছাড়পত্রের প্রয়োজন পড়েছে। সেন্সর বোর্ডের সদস্যরা সিনেমাটি দেখার পর ছাড়পত্র পেলে মুক্তি দেওয়া হবে। 

প্রশ্ন: ওটিটিতে সেন্সর ছাড়পত্রের প্রয়োজন হয় না। এই সিনেমার ক্ষেত্রে এমন কেন হয়েছে বলে মনে করেন?

তানজিকা আমিন: টিজার রিলিজের পর অনেকেই ভাবছেন সাংবাদিক দম্পতি সাগর-রুনির গল্পে নির্মিত হয়েছে অমীমাংসিত। সেন্সর বোর্ড হয়তো এ রকম কিছু মনে করেছে। তাদের কাছে মনে হয়েছে, এই সিনেমায় স্পর্শকাতর কোনো বিষয় থাকতে পারে। তাই তারা দেখতে চেয়েছে। 

প্রশ্ন: আসলেই কি এটা সাগর-রুনির গল্প? 

তানজিকা আমিন: এটা একটা অ্যাডাপ্টেড স্টোরি। আমি আর বর্ষণ সাংবাদিক দম্পতির চরিত্রে অভিনয় করেছি। মানুষজন তাই হয়তো রিলেট করে ফেলছে। দেখার পরেই বোঝা যাবে মানুষ যেমন ভাবছে, গল্পটা তেমন নাকি আলাদা একটি গল্প। 

প্রশ্ন: সিনেমাটির মুক্তি পাওয়া নিয়ে কতটুকু আশাবাদী?

তানজিকা আমিন: আমরা খুব আশাবাদী সেন্সর ছাড়পত্র নিয়ে। আমরা জানি, এই সিনেমায় এমন কিছুই নেই, যার জন্য সেন্সর ছাড়পত্র পাওয়া যাবে না। দ্রুতই সবাইকে ছাড়পত্র পাওয়ার সুখবর জানাতে পারব। আমার বিশ্বাস, দর্শক দেখার পর অমীমাংসিত সিনেমার প্রশংসা করবেন। 

প্রশ্ন: ওটিটিতে আর কী আসছে? 

তানজিকা আমিন: ক্রিমিনালস ও অমীমাংসিত ওয়েব ফিল্মের পর ‘কালপুরুষ’ নামের একটি সিরিজ আসবে। রোজার ঈদে দর্শক দেখতে পারবে সিরিজটি। সালজার আহমেদের পরিচালনায় এতে অভিনয় করেছেন চঞ্চল চৌধুরী, এফ এস নাঈম, ইমতিয়াজ বর্ষণ, মোস্তফা মনওয়ারসহ অনেকে। 

প্রশ্ন: ক্যারিয়ারের শুরুতে সিনেমায়ও কাজ করেছিলেন। সিনেমা নিয়ে কিছু ভাবছেন? 

তানজিকা আমিন: হ্যাঁ, সিনেমা নিয়েও ভাবনা আছে। ইতোমধ্যে একটি সিনেমা চূড়ান্ত হয়েছে। বানাবেন রায়হান রাফি। অনেকেই ভেবেছিলেন রাফির ‘তুফান’ সিনেমায় আমি অভিনয় করছি। আসলে তা নয়। এটি অন্য একটি সিনেমা। তুফান সিনেমার পর শুরু হবে এই সিনেমার শুটিং। কয়েক দিন পরে জানানো হবে সিনেমা ও শিল্পীদের নাম।

শেয়ার করুন