২৮ এপ্রিল ২০১২, রবিবার, ০২:১১:৫২ অপরাহ্ন
শিরোনাম :


ড. ইউনূসকে হয়রানি বন্ধের আহ্বান মার্কিন সিনেটরের
দেশ রিপোর্ট
  • আপডেট করা হয়েছে : ২০-০৩-২০২৪
ড. ইউনূসকে হয়রানি বন্ধের আহ্বান মার্কিন সিনেটরের মার্কিন সিনেটর ডিক ডারবিনের সঙ্গে রাষ্ট্রদূত ইমরান


বাংলাদেশের সঙ্গে দীর্ঘদিনের সম্পর্ককে মূল্য দেয় যুক্তরাষ্ট্র। তবে দ্বিপক্ষীয় এই সম্পর্কে নোবেলজয়ী অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূসকে হয়রানির বিষয়টি নেতিবাচক প্রভাব ফেলতে পারে। ওয়াশিংটনে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ ইমরানের সঙ্গে বৈঠকে মার্কিন কংগ্রেসের উচ্চকক্ষ সিনেটের আইনবিষয়ক কমিটির চেয়ারম্যান ডিক ডারবিন এসব কথা বলেন। এ সময় তিনি ড. ইউনূসের বিরুদ্ধে হয়রানি বন্ধের আহ্বান জানান।

স্থানীয় সময় গত ১৩ মার্চ বুধবার ডিক ডারবিনের দফতরে তার সঙ্গে দেখা করেন বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ ইমরান। বৈঠকের বিষয়টি নিজের এক্স হ্যান্ডলে উল্লেখ করেছেন ইলিনয় অঙ্গরাজ্য থেকে নির্বাচিত ডেমোক্রেটিক পার্টির সিনেটর ডিক ডারবিন। বাংলাদেশের রাষ্ট্রদূতের সঙ্গে আলোচনার বিষয়টি মার্কিন সিনেটরের দফতর থেকে প্রচারিত এক বিজ্ঞপ্তিতেও উল্লেখ করা হয়েছে।

ওই বিজ্ঞপ্তিতে বলা হয়, ড. ইউনূসের বিরুদ্ধে অব্যাহত হয়রানির বিষয়ে আলোচনা করতে ১৩ মার্চ (বুধবার) যুক্তরাষ্ট্রে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ ইমরানের সঙ্গে বৈঠক করেন সিনেটে সংখ্যাগরিষ্ঠ দলের হুইপ ডিক ডারবিন। যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামাসহ শতাধিক নোবেলজয়ী ড. ইউনূসের বিরুদ্ধে হয়রানিমূলক কর্মকাণ্ডের নিন্দা জানিয়েছেন। বিশ্বজুড়ে দারিদ্র্যের বিরুদ্ধে লড়াইয়ে অবদানের স্বীকৃতি হিসেবে মার্কিন কংগ্রেস ড. ইউনূসকে কংগ্রেসনাল গোল্ড মেডেল দিয়েছে। ওই পুরস্কার দেওয়ার উদ্যোগে নেতৃত্ব দিয়েছিলেন ডিক ডারবিন।

বাংলাদেশের রাষ্ট্রদূতের সঙ্গে আলোচনায় ডিক ডারবিন বলেন, ‘বাংলাদেশের সঙ্গে দীর্ঘস্থায়ী সম্পর্ককে মূল্য দেয় যুক্তরাষ্ট্র। বার্মার (মিয়ানমার) সহিংসতা থেকে পালিয়ে আসা রোহিঙ্গা শরণার্থীদের প্রাথমিক সহায়তা দেওয়ায় বাংলাদেশের প্রশংসা করি আমি। কিন্তু আপাতদৃষ্টে ড. ইউনূসের বিরুদ্ধে প্রতিহিংসা অবসানের ব্যর্থতা দুই দেশের অংশীদারিত্বে নেতিবাচক প্রভাব ফেলতে পারে। তাই আজকের বৈঠকে আমি আবারও ড. ইউনূসের বিরুদ্ধে হয়রানি বন্ধের আহ্বান জানিয়েছি।’

বৈঠকের পর গত জানুয়ারি মাসে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে লেখা একটি চিঠির অনুলিপি রাষ্ট্রদূত ইমরানের হাতে তুলে দেন মার্কিন সিনেটর ডিক ডারবিন। গত ২২ জানুয়ারি মার্কিন সিনেটের ১২ জন সদস্য ড. ইউনূসের বিরুদ্ধে হয়রানি বন্ধের আহ্বান জানিয়ে ওই চিঠি লিখেছিলেন।

শেয়ার করুন