২৭ এপ্রিল ২০১২, শনিবার, ০৪:৫৯:৩৯ অপরাহ্ন
শিরোনাম :
‘ব্রাজিল থেকে জীবন্ত গরু আনা সম্ভব, তবে প্রক্রিয়া জটিল’ খালেদা জিয়ার সঙ্গে মির্জা ফখরুলের ঘন্টাব্যাপী সাক্ষাৎ বিশ্বের প্রতি যুদ্ধকে ‘না’ বলার আহ্বান প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭ জানুয়ারির সংসদ নির্বাচনে গণতান্ত্রিক ধারাবাহিকতা প্রতিষ্ঠা হয়েছে - হাবিবুল মার্কিন পররাষ্ট্র দফতরের প্রতিবেদন অনুমান ও অপ্রমাণিত অভিযোগ নির্ভর- পররাষ্ট্র মন্ত্রনালয় ইউরোপে ভারতীয় ৫২৭ পণ্যে ক্যান্সার সৃষ্টিকারি উপাদন শনাক্ত বাংলাদেশ ব্যাংকে সাংবাদিকদের প্রবেশে কড়াকড়ি বিএনপির আন্দোলন ঠেকানোই ক্ষমতাসীনদের প্রধান চ্যালেঞ্জ বিএনপিকে মাঠে ফেরাচ্ছে আওয়ামী লীগ উপজেলা নির্বাচন নিয়ে অদৃশ্য চাপে বিএনপি


যুক্তরাষ্ট্র বিএনপির তিন কমিটির নির্বাচন
৩৪ প্রার্থী : বসে যাওয়ার শর্তে ওমরা হজের অফার
দেশ রিপোর্ট
  • আপডেট করা হয়েছে : ২৭-০৩-২০২৪
৩৪ প্রার্থী : বসে যাওয়ার শর্তে ওমরা হজের অফার


বিএনপির কেন্দ্রীয় কমিটির আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক এবং যুক্তরাষ্ট্রসহ দক্ষিণ আমেরিকার দায়িত্বপ্রাপ্ত আনোয়ার হোসেন খোকনের নির্দেশে যুক্তরাষ্ট্র বিএনপির তিন কমিটির নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে আগামী ২১ এপ্রিল। এই তিন কমিটির হচ্ছে নিউইয়র্ক স্টেট বিএনপি, নিউইয়র্ক মহানগর দক্ষিণ এবং নিউইয়র্ক মহানগর উত্তর। নির্বাচনকে সামনে রেখে ইতিমধ্যেই নির্বাচন কমিশন গঠন করা হয়েছে। নির্বাচন কমিশনের তফসিল অনুযায়ী গত ২৪ এবং ২৫ মার্চ মনোনয়নপত্র বিক্রি করা হয়েছে। মনোনয়নপত্র প্রত্যাহারের তারিখ ৩০ মার্চ, চূড়ান্ত প্রার্থিতা ঘোষণা আগামী ১ এপ্রিল এবং নির্বাচন ২১ এপ্রিল। আনোয়ার হোসেন খোকনের কারণে যুক্তরাষ্ট্র বিএনপির এই তিন কমিটিতেই এখন অশান্তি তৈরি হয়েছে। যখন তিনটি কমিটি সুন্দরভাবে দল পরিচালনা করে আন্দোলন-সংগ্রাম করছিলেন তখনই আনোয়ার হোসেন খোকনের এক নির্দেশে লণ্ডভণ্ড দলের চেইন অব কমান্ড। বন্ধুর বিরুদ্ধে বন্ধুর অবস্থান। যারা এতোদিন আহ্বায়ক, সদস্য সচিবের অনুকম্পা আশা করতেন, এখন প্রার্থীরাই তাদের অনুকম্পা প্রত্যাশী। সুপার পাঁচটি পদে নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। এই পদগুলো হচ্ছে-সভাপতি, সিনিয়র সহ-সভাপতি, সাধারণ সম্পাদক, প্রথম যুগ্ম-সাধারণ সম্পাদক এবং সাংগঠনিক সম্পাদক। 

জানা গেছে, পাঁচটি পদে ৩৪ জন প্রার্থী মনোনয়নপত্র ক্রয় করেছেন। যেন প্রার্থীর ছড়াছড়ি। দলের মধ্যে বিভক্তি। গোপনে সভা-সমাবেশ। কে যে কার বিরুদ্ধে অবস্থান নিয়েছেন তা বলা মুশকিল হয়ে পড়েছে। আবার টেলিফোনে দেওয়া হচ্ছে বিভিন্ন অফার। একজন প্রার্থী আরেকজন প্রার্থীকে অফার দিয়েছেন, বসে গেলে আগামী মৌসুমে তাকে ওমরা পালনের জন্য অর্থ দেওয়া হবে। এ নিয়ে দারুণ চাঞ্চল্য সৃষ্টি হয়েছে এবং ক্ষোভ দেখা দিয়েছে। আবার নাকি সাক্ষীও রাখা হয়েছে। প্রার্থীরা রাতভর ভোট প্রার্থনা করছেন। অন্যদিকে আনোয়ার হোসেন খোকনের বিরুদ্ধেও অভিযোগ রয়েছে। তিনি নাকি নিজের পছন্দের প্রার্থী দিয়ে নতুন খেলা শুরু করেছেন।

নিউইয়র্ক স্টেট বিএনপির পাঁচটি পদে ১২ প্রার্থী রয়েছেন। সভাপতি পদে আহ্বায়ক মওলানা অলিউল্যাহ আতিকুর রহমান, আনোয়ার হোসেন এবং রিয়াজ মাহমুদ। সাধারণ সম্পাদক পদে রয়েছেন সদস্য সচিব সাইদুর রহমান সাইদ ও মোতাহার হোসেন, সিনিয়র ভাইস প্রেসিডেন্ট পদে রয়েছেন জসিম উদ্দিন ভিপি, এবাদ চৌধুরী ও শহীদুল ইসলাম শিকদার। প্রথম যুগ্ম সাধারণ সম্পাদক পদে রয়েছেন মোহাম্মদ রইস উদ্দিন ও জিয়াউর রহমান।

নিউইয়র্ক মহানগর বিএনপি দক্ষিণে পাঁচটি পদে ১০ জন প্রার্থী রয়েছেন। সভাপতি পদে রয়েছেন বর্তমান আহ্বায়ক হাবিবুর রহমান সেলিম রেজা ও খলকুর রহমান। সাধারণ সম্পাদক পদে বর্তমান সদস্য সচিব মোহাম্মদ বদিউল আলম ও সাইদুর খান ডিউক। সিনিয়র ভাইস প্রেসিডেন্ট পদে রয়েছেন সোহরাব হোসেন ও রিপন মিয়া। প্রথম যুগ্ম-সাধারণ সম্পাদক পদে রয়েছেন আব্দুল মান্নান হোসেন ও জিয়াউল হক মিশন। সাংগঠনিক সম্পাদক পদে রয়েছেন আলমগীর হোসেন মৃধা ও নূর আলম।

নিউইয়র্ক মহানগর উত্তরের পাঁচটি পদে প্রার্থী রয়েছেন ১২ জন। সভাপতি পদে বর্তমান আহ্বায়ক আহবাব চৌধুরী খোকন ও ইমরান শাহ রন। সাধারণ সম্পাদক পদে বর্তমান সদস্য সচিব ফয়েজ চৌধুরী, সৈয়দ গৌসুল হোসেন ও কামরুল হাসান। সিনিয়র সহ-সভাপতি পদে রয়েছেন কাজী আমিনুল ইসলাম স্বপন, এ জি এম আলমগীর হাসাইন ও শরিফুল খালিশদার। প্রথম যুগ্ম-সাধারণ সম্পাদক পদে রয়েছেন আনোয়ার জাহিদ এবং কৃষিবিদ সোলায়মান। সাংগঠনিক সম্পাদক পদে রয়েছেন শাহীন চৌধুরী এবং আনোয়ারুল আলম ভুইয়া।

শেয়ার করুন