৩০ এপ্রিল ২০১২, মঙ্গলবার, ০১:১০:০৯ পূর্বাহ্ন
শিরোনাম :
‘বিশেষ চাহিদা সম্পন্নদের প্রতিভা বিকাশে কোন ধরনের প্রতিবন্ধকতা রাখা যাবে না’ সরকার ও বেসরকারি উদ্যোগে দরিদ্রমুক্ত দেশ গড়ে উঠবে - আসাদুজ্জামান খান কামাল ৭০ শতাংশ মৃত্যু অসংক্রামক রোগে, বাজেটে বরাদ্দ বৃদ্ধির দাবি ‘বিদেশে দেশবিরোধী অপপ্রচারকারীদের বিরুদ্ধে স্থানীয় আইনে ব্যবস্থা নিন’ ভূল স্বীকার করে সরে দাড়ানোয় একজনের বহিস্কারাদেশ প্রত্যাহার বাফেলোতে সন্ত্রাসীদের গুলিতে দুই বাংলাদেশী নিহত ‘শেরে বাংলা আপাদমস্তক একজন পারফেক্ট বাঙালি ছিলেন’ বিএনপির বহিস্কৃতদের জন্য সুখবর! মে দিবসে নয়পল্টনে বিএনপির শ্রমিক সমাবেশ উপজেলা নির্বাচনে অংশ নেয়ার জের, বিএনপির বহিস্কার ৭৬


‘অর্ধাঙ্গিনী’ ছবির প্রি-স্ক্রিনিং শো
দেশ রিপোর্ট
  • আপডেট করা হয়েছে : ০৩-০৪-২০২৪
‘অর্ধাঙ্গিনী’ ছবির প্রি-স্ক্রিনিং শো বক্তব্য রাখছেন নায়িকা মৌসুমী


বাংলাদেশ চলচ্চিত্রের প্রিয়দর্শিনী খ্যাত অভিনেত্রী মৌসুমী অভিনীত ‘অর্ধাঙ্গিনী’ ছবির প্রি-স্ক্রিনিং শো হয়ে গেলো নিউইয়র্ক কুইন্সের সেন্ট্রাল পাবলিক লাইব্রেরি মিলনায়তনে গত ৩০ মার্চ দুপুরে। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন চিত্র নায়িকা মৌসুমি নিজে। সম্প্রতি নির্মিত এই ছবিটি সম্পূর্ণরূপে আমেরিকায় চিত্রায়িত। আমেরিকায় বসবাসকারী প্রবাসী বাংলাদেশীদের দৈনন্দিন এবং পারিবারিক জীবনের ছোট ছোট ঘটনা ফুটিয়ে তোলা হয়েছে এই ছবিতে। প্রি-স্ক্রিনিং শোতে ছবির পরিচালক, প্রযোজক, শিল্পী-কলাকুশলী ছাড়াও বাংলাদেশী কমিউনিটির বিভিন্ন পর্যায়ের গুণী মানুষজন উপস্থিত ছিলেন।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এই ছবির প্রধান পৃষ্ঠপোষাক জ্যামাইকা সোস্যাল এডাল্ড ডে-কেয়ারের পরিচালক তানজির। তিনি বলেন, অর্ধাঙ্গিনী ছবির গল্পে প্রবাস জীবনের বাস্তব চিত্র তুলে ধরা হয়েছে, যার মাধ্যমে আমারা একটা দারুণ মেসেজ পাই, এমন কাজের সঙ্গে থাকতে পেরে জ্যামাইকা সোস্যাল এডাল্ড ডেকেয়ার আনন্দিত।

ছবির পরিচালক সাইয়েদ আর ইমন বলেন, প্রযোজনা প্রতিষ্ঠান BDFILMS USA-এর ব্যানারে ছবিটি নির্মিত হয়েছে। এখানে তিনি বাংলাদেশী কমিউনিটির মানুষদের জন্য কিছু মেসেজ দেয়ার চেষ্টা করেছেন।

উল্লেখ্য, আমেরিকায় বাংলাদেশী সংস্কৃতির প্রচার ও প্রসারে এখানে বাংলা নাটক/ সিনেমার জন্য একটা ইন্ডাস্ট্রি গড়ে তোলার স্বপ্ন নিয়ে যুক্তরাষ্ট্রের কিছু তরুণ কাজ করছেন। তাদের মধ্যে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখছেন তরিকুল ইসলাম মিঠু। কিছুদিন আগে তারা আমেরিকার একজন অবৈধ বাংলাদেশী অভিবাসীর জীবনের করুণ কাহিনী নিয়ে ‘ভালোবাসার মূল্য কত’ নামে একটা শর্ট মুভি নির্মাণ করেছেন, যেটা প্রচুর দর্শক প্রিয়তা পেয়েছে। এরপর প্রবাসী মধ্যবিত্ত পরিবারের ট্রাজেডি নিয়ে ‘অর্ধাঙ্গিনী’র গল্পের চিন্তা হয়। এর কেন্দ্রীয় একজন নারী ‘সীমা’ চরিত্রটি অত্যন্ত চ্যালেঞ্জিং চরিত্রে অভিনয় করেছেন অভিনেত্রী মৌসুমী। নায়িকা মৌসুমীও খুবই আন্তরিকতার সাথে কাজ করেছেন। মাইনাস ১৫ ডিগ্রি তাপমাত্রায় মৌসুমী ঘণ্টার পর ঘণ্টা শর্ট দিয়েছেন। 

আমেরিকায় মুভি তৈরি করা বাংলাদেশের চেয়ে অনেকগুণ কঠিন। তবু নানা প্রতিকূলতার মধ্যেও টিমের সকলের অক্লান্ত পরিশ্রম এবং চেষ্টায় সফলভাবে কাজটি সম্পন্ন হয়েছে।

ছবির প্রযোজক এবং মৌসুমীর বিপরীতে অন্যতম প্রধান চরিত্রে অভিনয় করেছেন তরিকুল ইসলাম মিঠু। তিনি জানান, ‘অর্ধাঙ্গিনী’ তার তৃতীয় প্রডাক্শন। তিনি আমেরিকায় বাংলাদেশী কমিউনিটির উন্নয়নে কাজ করছেন। ‘অর্ধাঙ্গিনী’ ছবিটা আমেরিকার বাংলাদেশী সংস্কৃতি জগতে একটা মাইলফলক হয়ে থাকবে বলে তিনি মনে করেন।

শেয়ার করুন