৩০ এপ্রিল ২০১২, মঙ্গলবার, ০৫:১০:৩০ পূর্বাহ্ন
শিরোনাম :
‘বিশেষ চাহিদা সম্পন্নদের প্রতিভা বিকাশে কোন ধরনের প্রতিবন্ধকতা রাখা যাবে না’ সরকার ও বেসরকারি উদ্যোগে দরিদ্রমুক্ত দেশ গড়ে উঠবে - আসাদুজ্জামান খান কামাল ৭০ শতাংশ মৃত্যু অসংক্রামক রোগে, বাজেটে বরাদ্দ বৃদ্ধির দাবি ‘বিদেশে দেশবিরোধী অপপ্রচারকারীদের বিরুদ্ধে স্থানীয় আইনে ব্যবস্থা নিন’ ভূল স্বীকার করে সরে দাড়ানোয় একজনের বহিস্কারাদেশ প্রত্যাহার বাফেলোতে সন্ত্রাসীদের গুলিতে দুই বাংলাদেশী নিহত ‘শেরে বাংলা আপাদমস্তক একজন পারফেক্ট বাঙালি ছিলেন’ বিএনপির বহিস্কৃতদের জন্য সুখবর! মে দিবসে নয়পল্টনে বিএনপির শ্রমিক সমাবেশ উপজেলা নির্বাচনে অংশ নেয়ার জের, বিএনপির বহিস্কার ৭৬


ইরানের উদ্দেশ্যে বাইডেন- ‘হামলা করোনা,আমরা ইসরায়েলকে সমার্থন করবো’
দেশ রিপোর্ট
  • আপডেট করা হয়েছে : ১৩-০৪-২০২৪
ইরানের উদ্দেশ্যে বাইডেন- ‘হামলা করোনা,আমরা ইসরায়েলকে সমার্থন করবো’


ইসরায়েল বিমান হামলা করে সিরিয়ায় ইরানিয়ান কূটনৈতিক অফিসে শীর্ষ কমান্ডারকে হত্যার পরবর্তিতে পাল্টা হামলায় ইসরায়েল ও যুক্তরাষ্ট্রে উদ্বেগ বিরাজ করছে। ইতিমধ্যে শীর্ষ নেতৃত্বের সঙ্গে বৈঠক করছেন বেনিয়ামিন নেতানিয়াহু। অপরদিকে ইরানীয়ান শোধ নিতে হামলার ক্রমবর্ধমান আশংকার মধ্যে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন দ্রুতই ইসরায়েলে হামলা করতে পারে ইরান। সিরিয়ায় ইরানি কনস্যুলেটে ওই হামলার ইসরায়েল বিষয়টি স্বীকার না করলেও ব্যাপকভাবে এই ধারণাই তৈরি হয়েছে যে ওই হামলার পেছনে তাদেরই হাত আছে।    

যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা সিবিএস নিউজকে বলেছেন, ইসরায়েলের বিরুদ্ধে একটি বড় ধরনের হামলা শিগগিরই হতে পারে। ইসরায়েল বলেছে দেশটি নিজের সুরক্ষা নিশ্চিত করতে সক্ষম।  
এমন পরিস্থিতির মধ্যে ইরানকে সতর্ক করেছেন জোয়ে বাইডেন। ইরানকে উদ্দেশ্য করে বাইডেন বলেছেন, ‘হামলা করো না’। তিনি আরো বলেন, “আমরা ইসরায়েলের সুরক্ষায় নিবেদিত। আমরা ইসরায়েলকে সমর্থন করবো। ইসরায়েলের সুরক্ষায় সহায়তা করবো এবং ইরান সফল হবে না”। বিবিসি।  


এদিকে ইরান হামাসকে সমর্থন যোগায় এমন অভিযোগ ইসরায়েলের। যুক্তরাষ্ট্রের একজন কর্মকর্তা সিবিএস টেলিভিশনকে বলেছেন ইরানের দিক থেকে যে কোন হামলা থেকে আত্মরক্ষায় আলাদা পদক্ষেপ নেয়া হয়েছে।  


জানা গেছে, ইরান একটি পূর্ণাঙ্গ যুদ্ধ চায় না। উপসাগরীয় অঞ্চলে তার প্রতিবেশীরাও তা চায় না। সেখানকার সরকারগুলো ইতোমধ্যেই ইরানকে ধৈর্য ধরার আহবান জানিয়েছে।


ক্রমবর্ধমান এমন উত্তেজনার কারণে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ভারত ও অস্ট্রেলিয়া ইসরায়েলে ভ্রমণের বিষয়ে সতর্কতা জারি করেছে। জার্মানি তাদের নাগরিকদের ইরান ছাড়তে বলেছে।  

ইসরায়েল এ বিষয়ে কোন মন্তব্য করেনি। তবে তারাই এ হামলার পেছনে রয়েছে বলে ব্যাপকভাবে বিশ্বাস করা হয়।  
 উল্লেখ্য, ইসরায়েলের ভ‚খণ্ডে হামাসের হামলার পর গাজায় যুদ্ধ ছড়িয়ে পড়ে। হামাসের হামলায় বারশ মানুষ নিহত হয় এবং আড়াইশ জনকে হামাস জিম্মি করে। ইসরায়েল বলছে এখনো ১৩০ জন জিম্মি হয়ে আছে এবং এর মধ্যে ৩৪ জন মৃত। অন্যদিকে হামাস পরিচালিত স্বাস্থ্য মন্ত্রণালয়ের হিসেবে ৩৩৬০০ মানুষ গাজায় ইসরায়েলের অভিযানে নিহত হয়েছে যাদের বেশিরভাগই বেসামরিক নাগরিক।  
 

শেয়ার করুন