২৬ এপ্রিল ২০১২, শুক্রবার, ০২:৩৪:৫৯ পূর্বাহ্ন
শিরোনাম :


বাংলাদেশের ব্র্যান্ডিং ও প্রবাসী বিষয়ক সভা অনুষ্ঠিত
দেশ রিপোর্ট
  • আপডেট করা হয়েছে : ১৮-০৮-২০২২
বাংলাদেশের ব্র্যান্ডিং ও প্রবাসী বিষয়ক সভা অনুষ্ঠিত


প্রবাসীদের জানমালের নিরাপত্তা বিধান, বিশ্বব্যাপী বাংলাদেশের ব্র্যান্ডিংয়ে অপরিহার্য অংশ। গত ১১ আগস্ট নিউইয়র্কে অনুষ্ঠিত ‘বহির্বিশ্বে বাংলাদেশের ভাবমূর্তি ও প্রবাসীদের সমস্যা সমাধানে করণীয়’ শীর্ষক এক নেটওয়ার্কিং সভায় বক্তারা একথা বলেন।

সেন্টার ফর এনআরবির উদ্যোগে আয়োজিত সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নিউইয়র্কে নিযুক্ত বাংলাদেশের কনসাল জেনারেল ড. মনিরুল ইসলাম। এনআরবি সেন্টারের চেয়ারপারসন এম এস সেকিল চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন বাংলাদেশ সোসাইটির কোষাধ্যক্ষ মোহাম্মদ আলী, ডা. মাসুদুল হাসান, বীর মুক্তিযোদ্ধা আব্দুল মুকিত চৌধুরী, স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শিল্পী রথীন্দ্র নাথ রায়, শিল্পী শহীদ হাসান, টাইম টেলিভিশনের সিইও আবু তাহের, বাংলাদেশ ল’ সোসাইটির সভাপতি অ্যাডভোকেট নাসিরউদ্দীন, বাংলাদেশ সোসাইটির সাবেক সভাপতি নার্গিস আহমেদ, ইঞ্জিনিয়ার মোহাম্মদ আলী সিদ্দিকী, ইউএস বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি লিটন আহমেদ,

স্ট্যান্ডার্ড এক্সপ্রেসের প্রধান নির্বাহী মো. মালেক, সানম্যান এক্সপ্রেসের প্রধান নির্বাহী মাসুদ রানা তপন, শেখ আতিকুর রহমান, সৈয়দ আতিকুল ইসলাম, মো. নজরুল ইসলাম, সিলেট জকিগঞ্জ প্রেসক্লাবের প্রাক্তন সভাপতি আব্দুল খালিক, বাংলাদেশ আমেরিকা ওয়েলফেয়ার সোসাইটির প্রতিষ্ঠাতা জুলকার হায়দার, ব্যবসায়ী ফকু চৌধুরী, ব্যবসায়ী সরদার সিরাজুল ইসলাম, সমাজসেবী রোকসান আরা, হাসপাতাল ব্যবস্থাপনা নির্বাহী কামাল চৌধুরী ও জ্যামাইকা বাংলাদেশ ফ্রেন্ডস সোসাইটির সাধারণ সম্পাদক আল-আমিন রাসেল প্রমুখ।

প্রধান অতিথির বক্তব্যে কনসাল জেনারেল ড. মনিরুল ইসলাম বলেন, বাংলাদেশের ভাবমূর্তি উন্নয়নে প্রবাসীরা অত্যন্ত গুরুত্বপূর্ণ ভ‚মিকা রাখতে পারেন। তিনি বাংলাদেশের সাম্প্রতিক অগ্রগতির একটি চিত্র তুলে ধরে বলেন, প্রবাসীরা বিদেশিদের কাছে দেশের ভালো দিকগুলো তুলে ধরে দেশের ভাবমূর্তি উন্নয়নে ভ‚মিকা রাখতে পারেন। তিনি বলেন, সরকার ও নিউইয়র্ক কনস্যুলেট প্রবাসীদের সমস্যাসমূহ সমাধানে আন্তরিক রয়েছে, নানারকম সীমাবদ্ধতার কারণে বিশেষ করে জনবল ও কারিগরি কারণে বিভিন্ন সময়ে সেবা পেতে বিলম্ব হয়, কিন্তু আমাদের আন্তরিকতার কোনো অভাব নেই।

অনুষ্ঠানের সূচনা বক্তব্যে সেকিল চৌধুরী বলেন, প্রবাসীরা দেশের মূল্যবান সম্পদ, এর সুরক্ষা দেয়া আমাদের সকলের দায়িত্ব। তিনি বলেন, সরকারি নীতিমালা থাকলেও বিভিন্ন সংস্থায় কর্মরত ব্যক্তির ব্যক্তিগত ত্রæটির কারণে প্রবাসীরা হয়রানির সম্মুখীন হচ্ছেন। এ ব্যাপারে সরকারের আরো কঠোর নজরদারি প্রয়োজন। তিনি এ ব্যাপারে সরকারের পাশাপাশি দেশে ও প্রবাসে কর্মরত সামাজিক প্রতিষ্ঠানের নেতৃবৃন্দের অংশগ্রহণ কামনা করেন।

আলোচনা পর্বে অংশ নিয়ে প্রবাসী নেতৃবৃন্দ তাদের নানা বিড়ম্বনার কথা তুলে ধরেন। বিশেষ করে, শিল্পী রথীন্দ্রনাথ রায় তার সম্পত্তি নিয়ে দেশে বিড়ম্বনার কথা উল্লেখ করেন। প্রবাসী ব্যবসায়ী সিরাজুল ইসলাম ১২ বছর আগে মূল্য পরিশোধ করে এখনো প্লটের কাগজপত্র না পাওয়ার কথা বলেন। হাসপাতাল কর্মী কামাল চৌধুরী সন্ত্রাসী চাঁদাবাজ কর্তৃক তার উত্তরার বাসায় প্রতিনিয়ত হুমকি পাওয়ার বিষয়টি তুলে ধরে এ বিষয়ে আইনি সহায়তা কামনা করেন। এছাড়া প্রবাসী নেতৃবৃন্দ দ্বৈত নাগরিকত্বসহ এনআইডি কার্ড ও পাসপোর্ট নবায়নের দীর্ঘসূত্রতার কথা উল্লেখ করেন।

এক্সচেঞ্জ হাউজের প্রধান নির্বাহীরা ডলারের সরকারি মূল্য ও বাজারমূল্যের সমন্বয় সাধনের আহŸান জানান এবং রেমিট্যান্স ও বিনিয়োগ বৃদ্ধির জন্য জেলায় জেলায় সরকারিভাবে আবাসন প্রকল্প স্থাপন করে প্রবাসীদের বিনিয়োগের সুযোগ দেয়ার কথা বলেন। বহির্বিশ্বে দেশের ভাবমূর্তি উন্নয়নে প্রবাসীদের জানমালের নিরাপত্তা নিশ্চিত করে দলমত নির্বিশেষে সকল প্রবাসীকে কাজে লাগাবার জন্য বক্তারা সরকারের প্রতি আহŸান জানান। দুর্নীতিবাজ ও অর্থপাচারকারীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়ার জন্য বক্তারা সরকারের প্রতি আহŸান জানান। তারা অর্থপাচারকারীদের খুঁজে বের করে শাস্তির আওতায় আনার আহŸান জানান। আলোচনা সভায় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন ব্যবসায়ী আশরাফউদ্দিন, জ্যামাইকা মুসলিম সেন্টারের ভাইস প্রেসিডেন্ট মঞ্জুর আহমেদ চৌধুরী, শ্রীমঙ্গল সমিতির সভাপতি শিপু আহমদ প্রমুখ।


শেয়ার করুন