৩০ এপ্রিল ২০১২, মঙ্গলবার, ০৩:০৪:৩৩ পূর্বাহ্ন
শিরোনাম :
‘বিশেষ চাহিদা সম্পন্নদের প্রতিভা বিকাশে কোন ধরনের প্রতিবন্ধকতা রাখা যাবে না’ সরকার ও বেসরকারি উদ্যোগে দরিদ্রমুক্ত দেশ গড়ে উঠবে - আসাদুজ্জামান খান কামাল ৭০ শতাংশ মৃত্যু অসংক্রামক রোগে, বাজেটে বরাদ্দ বৃদ্ধির দাবি ‘বিদেশে দেশবিরোধী অপপ্রচারকারীদের বিরুদ্ধে স্থানীয় আইনে ব্যবস্থা নিন’ ভূল স্বীকার করে সরে দাড়ানোয় একজনের বহিস্কারাদেশ প্রত্যাহার বাফেলোতে সন্ত্রাসীদের গুলিতে দুই বাংলাদেশী নিহত ‘শেরে বাংলা আপাদমস্তক একজন পারফেক্ট বাঙালি ছিলেন’ বিএনপির বহিস্কৃতদের জন্য সুখবর! মে দিবসে নয়পল্টনে বিএনপির শ্রমিক সমাবেশ উপজেলা নির্বাচনে অংশ নেয়ার জের, বিএনপির বহিস্কার ৭৬


প্রশ্ন রিজভীর- ওবায়দুল কাদের কোন বাঙালির কথা বলছেন?
নিজস্ব প্রতিনিধি
  • আপডেট করা হয়েছে : ১৪-০৪-২০২৪
প্রশ্ন রিজভীর-  ওবায়দুল কাদের কোন বাঙালির কথা বলছেন? রুহুল কবীর রিজভী/ফাইল ছবি


সরকার দেশের কৃষ্টি-সংস্কৃতি বদলে দেয়ার অপচেষ্টা করছে বলে অভিযোগ করেছেন রুহুল কবির রিজভী। রোববার বিকালে নয়া পল্টনে কেন্দ্রীয় কার্যালয়ের সামনে বাংলা নববর্ষ বরণের এক অনুষ্ঠানে বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব এই মন্তব্য করেন।

তিনি বলেন, ‘‘ আমরা কঠিন যুগসন্ধিক্ষনে এসে উপস্থিত হয়েছি। আমরা আজকে শুধু রাজনৈতিক আধিপত্য নয়, আমরা সাংস্কৃতিক আধিপত্য… সাংস্কৃতিক আগ্রাসনের মধ্যে পড়েছি।”

‘‘ আমাদের দীর্ঘদিনের কৃষ্টি-সংস্কৃতি, দীর্ঘদিনের আমাদের ভাষা, আমাদের শব্দ…. এসবকে বদলে দেয়ার অনেক প্রচেষ্টা চালানো হচ্ছে সরকারের পক্ষ থেকে।”

রিজভী বলেন, ‘‘ অর্থাৎ আমাদের বাবা-মা, আমাদের পূর্ব পুরুষ দাদা-দাদি, নানা-নানি এবং তাদের আরো আগে থেকে তাদের অভ্যাস, তাদের খাওয়া-দাওয়া, তাদের পোষাদ-পরিচ্ছদ সমস্ত কিছু মিলে এবং এই বাংলার প্রাণের যে শাখাগুলো.. সেই আসল …. স্বাধীন ভুখন্ডের মধ্যে এখানকার ধলেশ্বরী-শীতালক্ষ্যা-পদ্মা-যমুনা-যুমনা, ইছামতি… এখান থেকে উচ্ছারিত আমাদের যে সংগীত, আমাদের যে গান, আমাদের যে সংস্কৃতি… এটা আমাদের নিজস্ব। এই নিজস্বতার মধ্য দিয়ে আমাদের সংস্কৃতির যে মোজাইকটি তৈরি হয়েছে সেই মোজাইকটি ওবায়দুল কাদেররা বিভ্রান্ত ছড়িয়ে এটা ভাঙতে পারবে না।”

‘‘ এই মোজাইকের ওপরেই আমাদের সার্বভৌমত্ব, আমাদের স্বাধীনতা দাঁড়িয়ে থাকবে। আর এর প্রতীক হচ্ছেন দেশনেত্রী বেগম খালেদা জিয়া। এই কারণেই আমাদের বাংলাদেশের সংস্কৃতির এই ভূখন্ডের মধ্যে আমাদের যা সম্পদ সেটা গানে হোক, সেটা কথায় হোক, সেটা নাটকে হোক, সেটা যাত্রা-জারি-সারি গানে হোক… সেটা আমাদের নিজস্ব। এটাকে রক্ষার প্রতীক হচ্ছেন বেগম  খালেদা জিয়া। এটা তিনি আমাদের শিখিয়েছেন কি করে নিজের স্বত্তাকে রক্ষা করতে হয়।”

‘ওবায়দুল কাদের কোন বাঙালির কথা বলছেন?’

রিজভী বলেন, ‘‘ ওবায়দুল কাদের সাহেব বলেছেন, বিএনপি নাকি বাঙালি সংস্কৃতিতে বিশ্বাস করে না।”

‘‘ আমি বলতে চাই, আপনি কিসে বিশ্বাস করেন? এই বাঙালি সংস্কৃতি... এটার তাৎপর্য্ কি, এটার সংজ্ঞা কি? আপনি যদি একটু ব্যাখ্যা করে বলতেন।

তিনি বলেন, ‘‘এখন ইংল্যান্ডের ভাষাও ইংরেজি, আমেরিকার ভাষাও ইংরেজি, নিউজিল্যান্ডের ভাষাও ইংরেজি, অষ্ট্রেলিয়ার ভাষাও ইংরেজি… আরো ছোট-খাটো দেশের ভাষা ইংরেজি রাষ্ট্র ভাষা। তাহলে সবাই কি ইংরেজ? তাহলে কেউ অস্ট্রেলিয়ান, কেউ আমেরিকান, কেউ কানাডীয়ান কেনো?”

‘‘ বাঙালি তো অনেক দেশে আছে… ভারতের ত্রিপুরায় আছে, পশ্চিম বাংলায় আছে… বাংলাদেশে সেটা থাকবে কিন্তু ওবায়দুল কাদের সাহেব যে কথা বলেছেন সেটা কোনো উদ্দেশ্যে ছাড়া যে বলেননি… এটা আমি মনে করি।বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের সাথে তো বিএনপি জড়িত, বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমান তার ঘোষণাই তো মানুষ উদ্ধুদ্ধ হয়েছে। আমার বাংলাদেশের যে ভাষা সেটা তো প্রোটেকশন দেবে বাংলাদেশের মানুষ। ওবায়দুল কদের সাহেব আপনি কোন বাঙালির কথা বলছেন?”

তিনি বলেন, ‘‘ বাংলাদেশের অধিকাংশ মানুষ পানিকে পানি বলে…. আপনি(ওবায়দুল কাদের) পানি শব্দ বদলে দিতে চাচ্ছেন… জল বলে কিছু মানুষ। জলেরও অস্তিত্ব আছে, পানিরও অস্তিত্ব আছে…পশ্চিম বাংলার বেশির ভাগ মানুষ পানিকে জল বলে…. আমাদের দেশের পানিকে পানিই বলে। ওবায়দুল কাদের সাহেব আপনি এটা বদলিয়ে দিতে চাচ্ছেন যে বিএনপি বাঙালি সংস্কৃতিতে বিশ্বাস করে না। আমরা পরস্পরের সাথে শুভেচ্ছা বিনিময়ের করি সালাম দিয়ে….  আসসালামু আলাইকুম…উত্তর দেয় ওয়াইকুস সালাম… এটা আমাদের সংস্কৃতির অংশ হয়ে গেছে। আপনি কি এটা বিরুদ্ধাচরণ করছেন ওবায়দুল কাদের সাহেব…। আমরা কারো সাফল্য কামনা করলে ইনশাল্লাহ বলি… এটা আমাদের পার্ট অব কালচার। এগুলো যে ধর্মীয় অনুভূতিতে বলছি তা না… এটা আমাদের সংখ্যা গরিষ্ঠ মানুষের কথা-অভ্যাসে থাকার কারণে এটা সংস্কৃতির অংশ হয়ে গেছে। আপনি কি এসব কি এসব বদলিয়ে দিতে চান ওবায়দুল কাদের সাহেব?”

‘‘আমরা কিন্তু এসব বদলানোর বিপক্ষে। যা প্রচলিত, যা দীর্ঘদিন ধরে মানুষ বলে যেটা অভ্যস্ত ওইটাই হচ্ছে সাংস্কৃতিক সবচাইতে বড় উপাদান। আমরা জল চৌকিকে পানি চৌকি করতে চাই না, আমরা পানিগ্রহনকে(বিবাহ বন্ধনে আবদ্ধ) জলগ্রহন করতে চাই না। কিন্তু ওবায়দুল কাদের সাহেব একটা উদ্দে্শ্যে এই কথা(বাঙালি) বলেছেন। উনার একটা বক্তব্য উদ্ধৃতি দিয়ে আমি বলি, উনি বলেছিলেন, তলে তলে অনেকের সাথে সম্পর্ক আছে…, প্রভুদের সাথে সম্পর্ক রয়েছে।। তলে তলে কাউকে খুশি করার জন্য, প্রভুদের খুশি করার জন্য উনি এই কথা বলেছেন।”

সকালে বাংলা নববর্ষ উদযাপনে ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের শোভাযাত্রা শুরুর আগে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেন, “আজকে প্রতিষ্ঠিত সত্য কারা বৈশাখের চেতনাবিরোধী। যারা ১৪০০ বঙ্গাব্দে আওয়ামী লীগের মঙ্গলশোভাযাত্রা পণ্ড করে দিয়েছিল সেই অপশক্তি আজও বাংলার মাটিতে। এদেশে এরা সাম্প্রদায়িকতার বিশ্বস্ত ঠিকানা।

“এই বিএনপি এদেশে জঙ্গিবাদের পৃষ্ঠপোষক। এরা বাঙালি সংস্কৃতিকে সহ্য করতে পারে না। এদের হৃদয়ে পাকিস্তান।”

জাতীয়তাবাদী সামাজিক সাংস্কৃতিক সংস্থা-জাসাসের উদ্যোগে নয়া পল্টনে কেন্দ্রীয় কার্যালয়ের সামনে বাংলা নববর্ষ উপলক্ষে এই সাংস্কৃতিক অনুষ্ঠান হয়। এতে জাসাস শিল্পীরা গান পরিবেশন করেন।

সাংস্কৃতিক অনুষ্ঠানের আগে সংক্ষিপ্ত আলোচনা অনুষ্ঠান হয়।

জাসাসের সহসভাপতি লিয়াকত আলীর সভাপতিত্বে সংক্ষিপ্ত অনুষ্ঠানে মহানগর দক্ষিন বিএনপির আহ্বায়ক আবদুস সালাম, জাসাসের আহমেদ কিসলুসহ জাসাসের নেতৃবৃন্দ বক্তব্য রাখেন।

শেয়ার করুন