৩০ এপ্রিল ২০১২, মঙ্গলবার, ১১:৩৫:০৮ পূর্বাহ্ন
শিরোনাম :
‘বিশেষ চাহিদা সম্পন্নদের প্রতিভা বিকাশে কোন ধরনের প্রতিবন্ধকতা রাখা যাবে না’ সরকার ও বেসরকারি উদ্যোগে দরিদ্রমুক্ত দেশ গড়ে উঠবে - আসাদুজ্জামান খান কামাল ৭০ শতাংশ মৃত্যু অসংক্রামক রোগে, বাজেটে বরাদ্দ বৃদ্ধির দাবি ‘বিদেশে দেশবিরোধী অপপ্রচারকারীদের বিরুদ্ধে স্থানীয় আইনে ব্যবস্থা নিন’ ভূল স্বীকার করে সরে দাড়ানোয় একজনের বহিস্কারাদেশ প্রত্যাহার বাফেলোতে সন্ত্রাসীদের গুলিতে দুই বাংলাদেশী নিহত ‘শেরে বাংলা আপাদমস্তক একজন পারফেক্ট বাঙালি ছিলেন’ বিএনপির বহিস্কৃতদের জন্য সুখবর! মে দিবসে নয়পল্টনে বিএনপির শ্রমিক সমাবেশ উপজেলা নির্বাচনে অংশ নেয়ার জের, বিএনপির বহিস্কার ৭৬


নিউইয়র্কে অবৈধ অভিবাসীদের ডেবিট কার্ডের কর্মসূচি স্থগিতের দাবি রিপাবলিকানদের
দেশ রিপোর্ট
  • আপডেট করা হয়েছে : ১৭-০৪-২০২৪
নিউইয়র্কে অবৈধ অভিবাসীদের ডেবিট কার্ডের কর্মসূচি স্থগিতের দাবি রিপাবলিকানদের


হাউস রিপাবলিকান কংগ্রেসম্যানদের একটি দল গত ১০ এপ্রিল বুধবার এক চিঠিতে নিউ ইয়র্ক সিটি মেয়র এরিক এডামস কর্তৃক ঘোষিত অবৈধ অভিবাসীদের জন্য তার ৫৩ মিলিয়ন ডলারের ডেবিট-কার্ড কর্মসূচি বন্ধ করে দেয়ার দাবি জানিয়েছে। তারা নিউইয়র্ক সিটি মেয়র এরিক এডামকে চিঠি দিয়ে দাবি করেছে যে, নিউইয়র্ক সিটি অবিলম্বে অবৈধ অভিবাসীদের জন্য ঘোষিত ডেবিট-কার্ড প্রোগ্রাম বন্ধ না করলে অবৈধভাবে সীমান্ত অতিক্রমকারীদের আসতে উৎসাহিত করবে। টেক্সাসের রিপাবলিকান কংগ্রেসম্যান ল্যান্স গুডেন বলেন, এই পরিকল্পনাটি শুধুমাত্র নিউইয়র্কের ক্রমবর্ধমান অভিবাসী জনসংখ্যার অন্তর্নিহিত উৎসকে মোকাবেলা করতে ব্যর্থ হবে। কংগ্রেসমানরা এই কর্মসূচির জন্য ফেডারেল তহবিল ব্যবহার করা হবে কিনা তাও জানতে চেয়েছে।

রিপাবলিকান কংগ্রেসম্যান ড্যারেল ইসা, ব্যারি মুর এবং লরেন বোয়েবার্ট প্রশ্ন করেন ডেবিট কার্ড প্রোগ্রামের জন্য ফেডারেল তহবিল ব্যবহার করা হচ্ছে কিনা, সিটির কর্মকর্তারা কীভাবে অর্থ গ্রহণের যোগ্যতা নির্ধারণ করছে এবং কীভাবে-কোথায় এটি ব্যয় করা হচ্ছে তা ট্রাকিং করা হবে কিনা। যদিও প্রোগ্রামটি শুধুমাত্র মুদি দোকান, সুপারমার্কেট এবং সুবিধার দোকানগুলিতে ব্যবহার করা যেতে পারে কিন্তু ডেবিট-কার্ড এটি নির্দিষ্ট করে না। হস্তান্তরযোগ্য ডেবিট কার্ডে নগদ বিতরণের ফলে শুধুমাত্র নিউ ইয়র্ক সিটিতে বসবাসকারী অভিবাসীদের সংখ্যা বৃদ্ধি পাবে, যা মেয়র এডামস একবার বলেছিলেন অভিবাসী সংকট দ্বারা ’ধ্বংস’ হবে।

তারা উল্লেখ করেছে যে ডেবিট কার্ড প্রোগ্রামের অংশ হিসাবে প্রতি সপ্তাহে অভিবাসীদের জন্য উপলব্ধ করা ৩৫০ ডলারের কম আয়ের, বয়স্ক এবং যা ফুড স্ট্যাম্প নামেও পরিচিত প্রোগ্রামে প্রতিবন্ধী মার্কিন নাগরিকদের সম্পূরক পুষ্টি সহায়তা কর্মসূচির মাধ্যমে প্রতি মাসে দেয়া গড় ২৯১ ডলার ছাড়িয়ে যাবে। এর ফলে প্রিপেইড কার্ডের জন্য যোগ্য অভিবাসীরা প্রতি সপ্তাহের চেয়ে বেশি পাবেন। আইন প্রণেতারা শহরের ’অভয়ারণ্য’ অবস্থার পাশাপাশি শহরের পরিবহন এবং আবাসন কর্মসূচির বিষয়েও অ্যাডামসকে তিরস্কার করেছেন।

মেয়রের এই কর্মসূচিতে প্রতিটি অভিবাসী পরিবারের জন্য মাসে এক হাজার ডলার পর্যন্ত অফার করবে। মেয়র অ্যাডামস এবং ফিনান্সিয়াল কোম্পানি মোবিলিটি ক্যাপিটাল ফাইন্যান্সের মধ্যে একটি অংশীদারিত্বে পরিকল্পনাটি অভিবাসীদের খাদ্য, শিশুর সরবরাহ এবং অন্যান্য প্রয়োজনীয় জিনিসপত্র ক্রয় করতে সাহায্য করবে। কারণ তারা ফেডারেল গভর্নমেন্টের কাছ থেকে ওয়ার্ক পারমিট অনুমোদনের জন্য অপেক্ষা করছে। অ্যাডামস প্রশাসনের মতে, এটি মাসে প্রায় ৬০০,০০০ ডলার খরচ হবে বলে ধারণা করছে। ইতিমধ্যে নিউইয়র্ক সিটিতে গত এক বছরে ১৮৩,০০০ অবৈধ অভিবাসী আশ্রয় নিয়েছে।

শেয়ার করুন