২৭ এপ্রিল ২০১২, শনিবার, ১০:১০:০৪ অপরাহ্ন
শিরোনাম :
‘শেরে বাংলা আপাদমস্তক একজন পারফেক্ট বাঙালি ছিলেন’ বিএনপির বহিস্কৃতদের জন্য সুখবর! মে দিবসে নয়পল্টনে বিএনপির শ্রমিক সমাবেশ উপজেলা নির্বাচনে অংশ নেয়ার জের, বিএনপির বহিস্কার ৭৬ থাইল্যান্ডের ব্যবসায়ীদের বাংলাদেশে বিনিয়োগে পররাষ্ট্রমন্ত্রীর আহ্বান ‘ব্রাজিল থেকে জীবন্ত গরু আনা সম্ভব, তবে প্রক্রিয়া জটিল’ খালেদা জিয়ার সঙ্গে মির্জা ফখরুলের ঘন্টাব্যাপী সাক্ষাৎ বিশ্বের প্রতি যুদ্ধকে ‘না’ বলার আহ্বান প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭ জানুয়ারির সংসদ নির্বাচনে গণতান্ত্রিক ধারাবাহিকতা প্রতিষ্ঠা হয়েছে - হাবিবুল মার্কিন পররাষ্ট্র দফতরের প্রতিবেদন অনুমান ও অপ্রমাণিত অভিযোগ নির্ভর- পররাষ্ট্র মন্ত্রনালয়


এডাবের অনুষ্ঠানে নেতৃবৃন্দ
দেশে বেকারত্ব বৃদ্ধি পাচ্ছে
বিশেষ প্রতিবেদক
  • আপডেট করা হয়েছে : ২১-১২-২০২২
দেশে বেকারত্ব বৃদ্ধি পাচ্ছে


বৈদেশিক অনুদান কমে যাওয়ায় দেশের উন্নয়ন কার্যক্রম ব্যহত হচ্ছে এবং  বেকারত্ব বৃদ্ধি পাচ্ছে। ফলে সরকারের উপর বাড়তি চাপ তৈরি হচ্ছে। বাংলাদেশে কর্মরত বেসরকারি উন্নয়ন সংস্থাসমূহের সমন্বয়কারী প্রতিষ্ঠান এডাব (এসোসিয়েশন অব ডেভেলপমেন্ট এজেন্সিজ ইন বাংলাদেশ) এর ৪২-তম বার্ষিক সাধারণ সভায় এসব বক্তব্য উঠে আসে।  ঢাকার আগাঁরগাস্থ এনজিও বিষয়ক ব্যুরো’র মিলনায়তনে অনুষ্ঠিত হয় গত ২০ ডিসেম্বর মঙ্গলবার। 

এতে বেসরকারি সংস্থা সমূহের শীর্ষ সমন্বয়কারী সংগঠন হিসেবে জেলা পর্যায়ের বিভিন্ন কমিটিতে এডাব-এর প্রতিনিধিত্ব করার সুযোগ দেওয়ার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নিকট দাবি করেন। তাছাড়া, স্থানীয় প্রশাসন থেকে প্রত্যয়ন পত্র সংগ্রহের বিষয়টি আরও সহজতর করার জন্য প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে অনুরোধ জানান। এনজিও বিষয়ক ব্যুরোর নিবন্ধন নবায়ন সহজতরকরণ, ফি কমানো, প্রকল্প অনুমোদন সহজতরকরণ, অডিট ফি কমানো বিষয়ে প্রস্তাব করেন। যোগ্যতা ও অভিজ্ঞতার ভিত্তিতে সরকারি দপ্তর থেকে তহবিল প্রাপ্তির বিষয়টি নিশ্চিত করার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করার কথা উল্লেখ করেন। 

এতে উপস্থিত সদস্যগণ দেশের আর্থ-সামাজিক উন্নয়নের এনজিওদের অবদান নিয়ে এনজিও বিষয়ক ব্যুরো ও এডাব যৌথভাবে একটি গবেষণা কার্যক্রম পরিচালনার উপর গুরুত্ব আরোপ করেন। এডাব সদস্যগণ সরকার ও বেসরকারি উন্নয়ন সংস্থার মধ্যে সমন্বয় জোরদার করার উপর গুরুত্ব আরোপ করেন। 

সভায় সভাপতিত্ব করেন এডাব চেয়ারপারসন আব্দুল মতিন। বার্ষিক সাধারণ সভায় সারা দেশ থেকে প্রায় দুই শতাধিক সদস্য সংস্থার প্রতিনিধি অংশগ্রহণ করেন। সভার শুরুতে এডাব-এর চেয়ারপারসন স্বাগত বক্তব্য প্রদান করেন। সভায় বিগত ৪১-তম বার্ষিক সাধারণ সভার কার্যবিবরণী বার্ষিক প্রতিবেদন, আর্থিক প্রতিবেদন, অডিটর নিয়োগ, পরবর্তী অর্থ বছরের (জুলাই ২০২২-জুন, ২০২৩) বাজেট ও কর্ম পরিকল্পনা সকলের সামনে উপস্থাপন ও অনুমোদনের জন্য পেশ করা হয়।

শেয়ার করুন