২০ মে ২০১২, সোমবার, ০৬:৪০:০৯ পূর্বাহ্ন


কবি শামস আল মমীনের একক কবিতা পাঠ
দেশ রিপোর্ট
  • আপডেট করা হয়েছে : ১১-০৮-২০২২
কবি শামস আল মমীনের একক কবিতা পাঠ


জ্যাকসন হাইটের জুইস সেন্টারে গত ৫ আগস্ট অনুষ্ঠিত হলো কবি শামস আল মমীনেরএকক কবিতা পাঠের দ্বিতীয় অনুষ্ঠান।আয়োজনে ছিল আমরা ক’জনা। ঘড়ির কাঁটায় সন্ধ্যা ৮টা ১৫ মিনিট। সেমন্তী ওয়াহেদের সঞ্চালনায় শুরু হলো কবিশামস আল মমীনের কবিতা পাঠের অনুষ্ঠান।কবির সংক্ষিপ্ত জীবনী পড়েশোনালেন অভিনেত্রীশিরীন বকুল। নিউইয়র্কের সাহিত্য বোদ্ধা ও কবিতা নিয়ে যে কয়জন ভাবনা করেন তাদেরমতানুসারে ১৯৫২ সনের ২৬ ডিসেম্বর বাংলাদেশের উত্তরাঞ্চলের উপজেলা বদরগঞ্জে জন্ম নেয়া কবি, কবিতার জগতকে দেশে থাকা অবস্থায় দেখা ও ধারণ করা শুরু করে।

১৯৮২ সালে আমেরিকায় পাড়ি জমানোর পরও হৃদয়ে,মননে ও অস্থিত্বে কবিতা নিয়ে যাপিতজীবনের প্রতিটি মুহূর্ত উপভোগ করেছেন। পৃথিবীর দু’প্রান্ত থেকে কবিতা ও কবিতার বিষয়কে সযত্নে লালন করেছেনএবং সর্বক্ষেত্রে কষ্ট দুঃখ আর আনন্দে কবিতাকে আপন ভালোবাসায় সিক্ত করেছেন।কবি কণ্ঠেকবিতা পাঠ শুরুর পূর্বে কবির আপন উপলব্ধি এবং কবিতা লেখার তাড়না, কবির কবিতার বিষয়বস্তু নির্বাচনে বৈচিত্র্যতাসহ অনেক গুরুত্বপূর্ণ বিষয়ের জট খুলে উপস্থিত দর্শক শ্রোতাদের কাছে খোলাসা করতে গিয়ে কবি ও কবিতার প্রধান বিষয়কে সরল ও সহজ আলোচনা করলেন প্রাবন্ধিক আহমাদ মাজহার।

কবির জীবনীপাঠে শুধু উনার জন্মলাভ ও শুধু শহুরে হয়ে ওঠার কাহিনি জানা যায়নি। দর্শক ও শ্রোতারা জানলো ৮২ সালে আমেরিকার ওয়াইও রাজ্যের সেন্ট্রাল স্টেট ইউনিভার্সিটি থেকে তিনিইংরেজি ভাষা ও সাহিত্য বিষয়ে স্নাতক করেন। পরে নিউইয়র্কের টোরো কলেজ থেকে শিক্ষাশাস্ত্রেএবং এডেলফাই বিশ্ববিদ্যালয় থেকে ইএসএল বিষয়ে স্নাতকোত্তর পাস করেনে। পেশা হিসেবে বেছে নেন শিক্ষকতাকে। ১৯৮৯ সাল থেকে তিনি নিউইয়র্ক সিটির শিক্ষা বিভাগেইংরেজির শিক্ষক এবং মেন্টর অর্থাৎ নতুন শিক্ষকদের প্রশিক্ষক হিসাবে কাজ করেছেন দীর্ঘ প্রায় ৩০ বছর। কবির মোট প্রকাশিত কাব্য গন্থের সংখ্যা নয়।যার মধ্যে আছে চিতায় ঝুলন্ত জ্যোৎস্না, মনোলগ (২য় সংস্করণ) সাম্প্রতিক আমেরিকান কবিতা  আমি সেইআদিম পুরুষ, আমি বন্দি খোলা জানালার কাছে, কেউ হয়তো আমাকে থামতে বলবে, নির্বাচিতকবিতা, অনেক রাত জেগে থাকার পর।

এছাড়া সম্পাদনা করেছেন ১৯৮৫-১৯৮৭ দিগন্ত (ভারপ্রাপ্ত সম্পাদক) [সাপ্তাহিক], ১৯৯৭-১৯৯৮আকার ইকার (সম্পাদক) [লিটলম্যাগাজিন। কবি দুই পর্বে কবিতা পাঠ অনুষ্ঠানে মোট ২৪টি কবিতা পাঠ করেন।যার মধ্যে বাংলা ভাষায় রচিত কবিতা ছিল ২১ এবং ইংরেজি ভাষায় ৩টি। প্রায় দু’ঘণ্টা ধরে পিনপতন নীরবতায় কবির কণ্ঠে পাঠ করাঅসাধারণ সবক’টি কবিতা মন্ত্রমুগ্ধ হয়ে নিউইয়র্কের সর্বস্তরের সাহিত্যমোদী ও সাংস্কৃতিকযোদ্ধারা নীরবে শুনে যান এবং উপভোগ করেন।

কবিতা নির্বাচনে কবির মুন্সিয়ানার প্রশংসা উপস্থিত সকল শ্রেণির শ্রোতাদের নিকট দ্রুত পৌঁছে যায়। উল্লেখযোগ্য কবিতার মধ্যে জাতির পিতাকে নিয়ে লেখা কবিতা, বাসার গৃহকর্মীর সুখ দুঃখের চিত্র, সামাজিকঅন্যায়সহ জাতিগত বিদ্বেষ এবং মানবতার বিরুদ্ধাচরণকারীদের সৃষ্ট অনাচারের প্রতিবাদসংবলিত কবিতা শুনে শ্রোতাদের বিরাট অংশ আবেগপ্রবণ হয়ে পড়েন।রাতের মধ্যপ্রহরের দু’ঘণ্টা পূর্বে কবির কণ্ঠে উপস্থিত শ্রোতারা শুনলেন শেষ কবিতা। তার এই অসামান্য পরিবেশনার জন্য উপস্থিত সকল দর্শক ও শ্রোতামণ্ডলী উঠে দাঁড়িয়ে কবিকে শ্রদ্ধা জ্ঞাপন করে সম্মান জানালেন।কবি শামস আল মমীনের ২য় কাব্য পাঠ অনুষ্ঠানে নিউইয়র্কের বিশিষ্ট কবি, সাহিত্যিক ও লেখকদের বিরাট অংশ উপস্থিত ছিলেন।

 

শেয়ার করুন