০১ জুলাই ২০১২, সোমবার, ১১:৫২:৫১ অপরাহ্ন


রোজারিওকে গুলি করা পুলিশ অফিসারের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার আহ্বান
দেশ রিপোর্ট
  • আপডেট করা হয়েছে : ১৫-০৫-২০২৪
রোজারিওকে গুলি করা পুলিশ অফিসারের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার আহ্বান বক্তব্য রাখছেন শাহানা হানিফ


বাংলাদেশি কিশোর উইন রোজারিওকে পুলিশ কর্তৃক গুলি করে হত্যার প্রতিবাদে এবং ভিডিও ফুটেজে প্রকাশের পর জাস্টিস কমিটি, ডেসিস রাইজিং আপ অ্যান্ড মুভিং, মোহাম্মদ বাহের মা, নির্বাচিত প্রতিনিধিরা প্রথমবারের মতো সিটি হলের সমানে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে যোগ দিয়েছিলেন। সংবাদ সম্মেলনটি গত ৮ মে বুধবার দুপুরে অনুষ্ঠিত হয়। নিউইয়র্কের অ্যাটর্নি জেনারেল ল্যাটিশিয়া জেমস উইন রোজারিওকে গুলি করার ভিডিও ফুটেজ গত সপ্তাহে প্রকাশ করে। তাতে দেখা যাচ্ছে পুলিশ অফিসার সালভাতোর অ্যালঙ্গি এবং ম্যাথিউ সিয়ানফ্রোকো বারবার কিশোরটিকে টিজ এবং গুলি করে যখন তার মা তাকে অফিসারদের থেকে রক্ষা করার চেষ্টা করেছিলেন, তারা রোজারিও ঘরে ঢোকার পর দুই মিনিটেরও কম সময়ে তারা তাকে হত্যা করেছিল। ভিডিওতে উইনের মা এবং ভাইকে অফিসারদের গুলি না করার জন্য অনুরোধ করতে শোনা যায়। উইন রোজারিওর পরিবার এবং সমর্থকরা অ্যালঙ্গি এবং সিয়ানফ্রোকোর বিরুদ্ধে অবিলম্বে স্থগিতাদেশ, বরখাস্ত এবং বিচারের আহ্বান জানিয়েছে ও মানসিক স্বাস্থ্য ঝুঁকিপূর্ণ রোগীর জরুরি কলে রেসপন্স থেকে পুলিশকে অপসারণ এবং নিউইয়র্ক সিটির মানসিক স্বাস্থ্য অবকাঠামো এবং প্রোগ্রামগুলোতে উল্লেখযোগ্য বিনিয়োগ করার দাবি জানিয়েছে।

সংবাদ সম্মেলনে রোজারিও মা নোটাল ইভা কস্তা বলেন, ‘অফিসার সালভাতোর অ্যালোঙ্গি এবং ম্যাথিউ সিয়ানফ্রোকো কয়েক মিনিটের মধ্যে আমার ছেলেকে হত্যা করেছে। তারা আসার আগে সবকিছু শান্ত ছিল। তারপর তারা এসে বিশৃঙ্খলা সৃষ্টি করে এবং আমার সামনে তাকে হত্যা করে।’ তিনি আরো বলেন, পুলিশরা ছিল বন্দুকধারী। আমার সন্তানকে তারা হত্যা না করলেও পারতো। আমি আমার ছেলেকে রক্ষা করার চেষ্টা করেছি। আমি পুলিশকে গুলি না করার জন্য অনুরোধ করেছি, কিন্তু পুলিশ তাকে হত্যা করেছে। আমার দাবি অ্যালোঙ্গি এবং সিয়ানফ্রোকোকে প্রত্যাহার করা হোক এবং সেই সঙ্গে আমি তাদের বিচার দাবি করছি।

১৯ বছর বয়সী উইন রোজারিও তার ওজোন পার্কের কুইন্সের বাড়িতে ছিলেন যখন তাকে ২৭ মার্চ অফিসার সালভাতোর অ্যালোঙ্গি এবং ম্যাথিউ সিয়ানফ্রোকোর গুলিতে নিহত হন। তাকে তার মা এবং তার ছোট ভাইয়ের সামনে গুলি হত্যা করা হয়। 

জাস্টিস কমিটির নির্বাহী পরিচালক লয়েডা কোলন বলেছেন, অফিসার সালভাতোর অ্যালোঙ্গি এবং ম্যাথিউ সিয়ানফ্রোকোর উইন রোজারিওর হত্যা একটি ভয়ংকর অভিজ্ঞতা। উইনকে হত্যার পরপরই সিটি এবং এনওয়াইপিডি এই পরিবারের সঙ্গে যা আচরণ করেছে, সেগুলো আমরা শুনেছি, যা ছিল জঘন্য। এই পরিস্থিতিতে আমরা মেয়র এরিক অ্যাডামসের কাছে প্রত্যাশা করি এই অফিসারকে বরখাস্ত করা। রোজারিওতে হত্যার পর ৩ মে বডি ক্যাম ফুটেজ প্রকাশ করেন অ্যাটর্নি জেনারেল।

উইন রোজারিও ভাই উৎসব রোজারিও বলেন, আমার ভাইকে হত্যা করার পর, নিউইয়র্ক পুলিশ আমার সঙ্গে এবং আমার মায়ের সঙ্গে অপরাধীদের মতো আচরণ করেছে। আমার ভাইকে মেরে ফেলার পর তারা আমাদের সময় না দিয়ে থানায় নিয়ে যায়। এ সময় আমি হাফপ্যান্ট পরা ছিলাম, আমি জামাকাপড়ও পরতে পারিনি বা ফোনও নিতে পারিনি। তারা আমাদের সঙ্গে এমন আচরণ করেছিল যে আমাদের ভুলের কারণে তারাই আমার ভাইকে হত্যা করেছিল। তারা আমার মাকে এক ঘণ্টারও বেশি সময় ধরে জিজ্ঞাসাবাদ করে। আমাকেও আলাদাভাবে জিজ্ঞাসাবাদ করে, যদিও আমি নাবালক। আমাদের ৪৮ ঘণ্টার বেশি সময় আমাদের অ্যাপার্টমেন্টে ফিরে যেতে দেওয়া হয়নি। এমনকি তারা আমাদের বিড়াল বা আমার বাবা-মায়ের ওষুধও নিতে দেয়নি। উৎস রোজারিওর মেয়র অ্যাডামসের বিবৃতি সম্পর্কে বলেন, মেয়র আমার ভাইকে হত্যাকারী পুলিশ অফিসারের নাম পর্যন্ত বলেননি। তিনি যেন অভিনয় করছেন। মেয়রের বিরুদ্ধে পুরো ঘটনা ধামাচাপা দেওয়ার অভিয়োগও করেন উৎস।

উইন রোজারিওর বাবা ফ্রান্সিস রোজারিও বলেন, ‘উইনকে খুন করার পরের দিনগুলো আমার পরিবারের জন্য ভয়ংকর ছিল। পুলিশ আমার স্ত্রী এবং আমার অন্য ছেলের সঙ্গে যে আচরণ করেছে তাতে মনে হয়েছে, আমার পরিবারই অপরাধী। উইনকে হত্যার পর পুলিশ আমার স্ত্রী ও ছেলেকে থানায় নিয়ে যায় এবং আইনজীবী ছাড়াই তাদের জিজ্ঞাসাবাদ করে। তিনি প্রশাসনের আচরণ দেখে বলেন, আমরা ন্যায়বিচার পাবো কি না জানি না। একজন বাবা হিসেবে আমি এটা মেনে নিতে পারছি না। আমি এখন ভয়ের মধ্যে আছি। এই মুহূর্তে আমার স্ত্রী বা ছেলে আহত বা অসুস্থ হলেও ভয় পাচ্ছি। কারণ পুলিশ এসে আবার কী না ঘটিয়ে ফেলে। তিনি ক্ষোভের সঙ্গে বলেন, আমি মেয়রের সমবেদনা চাই না। আমি চাই ন্যায়বিচার। আমি মনে করি, অ্যাটর্নি জেনারেলের উচিত এই কর্মকর্তাদের অভিযুক্ত করা এবং যত তাড়াতাড়ি সম্ভব তাদের বিচার করা। তিনি বলেন, আমরা জানি মেয়র এবং নিউইয়র্ক পুলিশ বিভাগ কাওয়াস্কি ট্র্যাউইককে হত্যাকারী পুলিশকে বহিষ্কার করেনি। ট্র্যাউইকস এবং আরো অনেক পরিবার ন্যায়বিচারের জন্য লড়াই করে বছরের পর বছর। আমরা তা করতে চাই না এবং কোনো পরিবারকে যেন এটি করতে না হয়।

সংবাদ সম্মেলনটি জাস্টিস কমিটি এবং ডেসিস রাইজিং আপ অ্যান্ড মুভিং আয়োজন করেছিল। দুটি সংস্থা উইন নিহত হওয়ার পর থেকে রোজারিও পরিবারের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করছে।

ডেসিস রাইজিং আপ অ্যান্ড মুভিং রেসিয়াল জাস্টিস অর্গানাইজার সিমরান থিন্ড বলেন, মাত্র কয়েক মিনিটের মধ্যে পুলিশ অফিসাররা তাদের আক্রমণাত্মক আচরণের মাধ্যমে উদ্ভূত পরিস্থিতি তৈরি করেছে এবং উইন রোজারিওকে গুলি করেছে। আমরা উইন পরিবারের দাবিগুলোর প্রতি সমর্থন জানানচ্ছি এবং পুলিশ অফিসারের বিচার দাবি করছি।

সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন বা উপস্থিত ছিলেন নিউইয়র্ক সিভিল লিবার্টিজ ইউনিয়নের ডোনা লিবারম্যান এবং কাউন্সিল সদস্য শাহানা হানিফ, ক্রিস্টাল হাডসন, স্যান্ডি নার্স, অ্যালেক্সা অ্যাভিলেস এবং পিয়েরিনা সানচেজ।

নিউইয়র্ক সিটি কাউন্সিলে নির্বাচিত প্রথম বাংলাদেশি কাউন্সিল সদস্য শাহানা হানিফ বলেছেন, গত সপ্তাহে প্রকাশিত ফুটেজে স্পষ্টভাবে দেখা যাচ্ছে উইন রোজারিওকে পুলিশ কোনো গুরুত্বপূর্ণ কারণ ছাড়াই গুলি করেছে। আমি ডেসিস রাইজিং আপ এবং মুভিং অ্যান্ড জাস্টিস কমিটির কাছে কৃতজ্ঞ রোজারিও পরিবারকে সমর্থন করার জন্য। তিনি আরো বলেন, পুলিশ অফিসারদের উচিত ছিল রোজারিওকে রক্ষা করার বা প্রয়োজনীয় সেবা প্রদান করার। কিন্তু তারা তা না করে তাকে গুলি করেছে। তিনি পুলিশ অফিসারের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার আহ্বান জানান।

কাউন্সিল সদস্য আলেক্সা অ্যাভিলেস বলেন, উইন রোজারিওর জীবিত থাকা উচিত ছিল। মেয়রের এমন কাজ করা উচিত নয় যাতে ক্ষতিগ্রস্ত পরিবার আঘাত পায়। তিনি প্রয়োজনীয় আইনি এবং বিচারের দাবি জানান।

এনওয়াইসিএলইউয়ের নির্বাহী পরিচালক ডোনা লিবারম্যান বলেন, এনওয়াইপিডির হাতে উইন রোজারিওর হত্যা একটি মানসিক স্বাস্থ্য সংকটের কথা বলা হয়েছে। সেই সঙ্গে তারা ঘটনাকে অন্যদিকে ঘোরানোর জন্য পুলিশ কর্তৃক নিহত নিউইয়র্কবাসীর একটি দীর্ঘ তালিকা যোগ করেছে। তিনি বলেন, রোজারিওকে হত্যাকরা পুলিশ অফিসারের অবশ্যই বিচার করা হবে। তিনি আরো বলেন, মানসিক স্বাস্থ্য সংকটকে পুলিশের পরিবর্তে চিকিৎসার ব্যবস্থা করতে হবে। এই সমস্যা কোনো প্রাণঘাতী সমস্যা নয়।

কাউন্সিল সদস্য পিয়েরিনা সানচেজ বলেন, ‘আমি উইন রোজারিওকে হারানো হৃদয়বিদারক। পুলিশ কোনোভাবেই মা এবং ভাইয়ের সামনে রোজারিওর ওপর গুলি করতে পারে না। এই ঘটনার সঙ্গে কাওয়াস্কি ট্র্যাউইকের হত্যার ঘটনা মিলে যায়। তিনি এই ঘটনার সুষ্ঠু বিচার দাবি করেন তিনি।

শেয়ার করুন