৩০ এপ্রিল ২০১২, মঙ্গলবার, ০১:১৮:১০ অপরাহ্ন
শিরোনাম :
যুক্তরাষ্ট্রে এবার বন্দুকধারীর গুলিতে তিন আইনশৃংলাবাহিনীর সদস্য নিহত ‘বিশেষ চাহিদা সম্পন্নদের প্রতিভা বিকাশে কোন ধরনের প্রতিবন্ধকতা রাখা যাবে না’ সরকার ও বেসরকারি উদ্যোগে দরিদ্রমুক্ত দেশ গড়ে উঠবে - আসাদুজ্জামান খান কামাল ৭০ শতাংশ মৃত্যু অসংক্রামক রোগে, বাজেটে বরাদ্দ বৃদ্ধির দাবি ‘বিদেশে দেশবিরোধী অপপ্রচারকারীদের বিরুদ্ধে স্থানীয় আইনে ব্যবস্থা নিন’ ভূল স্বীকার করে সরে দাড়ানোয় একজনের বহিস্কারাদেশ প্রত্যাহার বাফেলোতে সন্ত্রাসীদের গুলিতে দুই বাংলাদেশী নিহত ‘শেরে বাংলা আপাদমস্তক একজন পারফেক্ট বাঙালি ছিলেন’ বিএনপির বহিস্কৃতদের জন্য সুখবর! মে দিবসে নয়পল্টনে বিএনপির শ্রমিক সমাবেশ


প্রসঙ্গ ভারতীয় পণ্য বর্জন
খন্দকার সালেক
  • আপডেট করা হয়েছে : ২০-০৩-২০২৪
প্রসঙ্গ ভারতীয় পণ্য বর্জন ভারতের পেঁয়াজ


পূর্ব-পশ্চিম, উত্তর (২.৮৫) দিকে বাংলাদেশ ভারত পরিবেষ্টিত বাংলাদেশ ভারতের সক্রিয় সমর্থনে স্বাধীনতা অর্জন করেছে। কিন্তু বাংলাদেশের রাজনৈতিক নেতৃত্বের দূরদর্শিতার অভাবে বাংলাদেশ এখন সর্বোতভাবে ভারত নির্ভর। চাল, ডাল, মরিচ, পেঁয়াজ, আদা, রসুনসহ সব প্রকার পণ্য ভারত থেকে আমদানি করতে হয় যদিও দেশে পর্যাপ্ত পরিমাণে উৎপাদিত হচ্ছে সবকিছু। 

বাজার ব্যবস্থাপনার দুর্বলতা এবং একশ্রেণির ব্যবসায়ী সিন্ডিকেটের কারণে বাজারে কৃত্রিম সংকট সৃষ্টি হয়। শুধু কৃষিপণ্য কেন এখন ভারত বাংলাদেশ পেট্রোলিয়ামজাত দ্রব্য, বিদ্যুৎ রফতানি করে অচিরে হয়তো পাইপলাইন দিয়ে ভারত থেকে গ্যাস আমদানি করতে হবে। বাংলাদেশ কিন্তু সৎ প্রতিবেশীর মতো বাংলাদেশে ভারতবিরোধী জঙ্গিদের দমন করেছে। আঞ্চলিক সংযোগের সব বন্ধ দুয়ার খুলে দিয়েছে। অথচ তিস্তাসহ অন্যান্য নদ-নদীর পানি বণ্টন ঝুলে আছে। অনেকের মতে ভারতের পরোক্ষ প্রভাবে কয়লা তোলেনি বাংলাদেশ, সাগরে গ্যাস অনুসন্ধান একই কারণে পিছিয়ে আছে। বাংলাদেশিরা কারণে-অকারণে ভারত থেকেই চিকিৎসাসেবা নিচ্ছে। 

এহেন অবস্থায় নিজেদের স্বার্থরক্ষার কারণেই ভারত তাদের স্বার্থ সংরক্ষণকারী সরকারকে সমর্থন দেবে সেটি স্বাভাবিক। তবে বাংলাদেশিদের উচিত নিজেদের দেশে পণ্য উৎপাদন বাড়িয়ে এবং ক্ষেত্রবিশেষে কৃচ্ছ্রসাধন করে ভারতনির্ভরতা কমানো। এভাবে সোশ্যাল মিডিয়ায় ঘোষণা দিয়ে ভারতের পণ্য বর্জন আন্দোলন কার্যকর হবে না, বরং হিতে বিপরীত হবে।

অনেকেই আছেন বাহ্যিকভাবে ভারতবিরোধী কথা বললেও অন্তরে ভারতের স্বার্থ সংরক্ষণকারী। ভৌগোলিক কারণে বাংলাদেশের ভারতনির্ভরতা ছাড়া গতি নেই। তবে বাংলাদেশকে কৌশলে চীন, জাপান, রাশিয়া, কোরিয়া,পশ্চিম ইউরোপ, যুক্তরাষ্ট্র,অস্ট্রেলিয়া এবং মধ্যপ্রাচ্যের দেশগুলোকে বাংলাদেশের উন্নয়ন সহযোগী করতে হবে। 

সরকার সবকিছু করবে না। জনগণকে সচেতন এবং কৌঁসুলি হতে হবে। মেধাবী তরুণ সমাজকে সামনে থেকে নেতৃত্ব দিতে হবে।

শেয়ার করুন