২২ জুলাই ২০১২, সোমবার, ০৮:৪১:৫৬ অপরাহ্ন


যুক্তরাষ্ট্রের ‘টিপ রিপোর্ট হিরো’ বাংলাদেশি তারিকুল
দেশ রিপোর্ট
  • আপডেট করা হয়েছে : ২৮-০৭-২০২২
যুক্তরাষ্ট্রের ‘টিপ রিপোর্ট হিরো’ বাংলাদেশি তারিকুল মোহাম্মদ তারিকুল ইসলাম


মানবপাচার রোধে ভ‚মিকা এবং পাচারের শিকারদের পুনর্বাসনে জন্য যুক্তরাষ্ট্রের স্বীকৃতি পেয়েছেন বাংলাদেশি নাগরিক মোহাম্মদ তারিকুল ইসলাম। গত ১৯ জুলাই যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতর প্রকাশিত ২০২২ সালের ‘ট্র্যাফিকিং ইন পারসন্স (টিপ) বা মানব পাচার প্রতিবেদনে তাকে ‘টিপ রিপোর্ট হিরো’ হিসেবে ঘোষণা করা হয়। প্রতিবছর মানব পাচার রোধ ও ভিকটিমদের সহায়তার স্বীকৃতিস্বরূপ মানবপাচার প্রতিবেদনে কয়েকজনকে ‘হিরো’ হিসেবে ঘোষণা করে যুক্তরাষ্ট্র। চলতি বছর এ তালিকায় তারিকুলসহ মোট ৬ জন স্থান পেয়েছেন।

বিশ্বব্যাপী মানবপাচার রোধে কাজ করে আসছে যুক্তরাজ্যভিত্তিক এনজিও জাস্টিস অ্যান্ড কেয়ার। সংস্থাটির বাংলাদেশ প্রতিনিধি হিসাবে ২০১৭ সাল থেকে দায়িত্ব পালন করছেন তারিকুল। তারিকুলের ভ‚মিকা নিয়ে প্রতিবেদনে বলা হয়, মানবপাচারের শিকার ব্যক্তিদের অধিকার আদায়ে তারিকুলের নিরলস প্রচেষ্টা বাংলাদেশ সরকারকে পাচারকারীদের বিষয়ে অনুসন্ধান ও বিচারের ক্ষেত্রে সক্ষমতা বাড়াতে সাহায্য করেছে।

দুই হাজারের বেশি পাচারের শিকারকে সহায়তা দেওয়ার ক্ষেত্রে তারিকুল তার প্রতিষ্ঠানকে নেতৃত্ব দিয়েছেন বলে উল্লেখ করা হয় প্রতিবেদনে। প্রতিবেদনে আরো বলা হয়, মানব পাচারের বিরুদ্ধে গুরুত্বপূর্ণ বিষয়গুলোতে উল্লেখযোগ্য অগ্রগতি অর্জনের ক্ষেত্রে সরকারকে সহায়তা করেছেন তারিকুল। তার কাজের মধ্যে ২০২১ সালের মানবপাচার প্রতিবেদনে সুপারিশ বাস্তবায়নও রয়েছে। পাচারের শিকারদের ফেরাতে ভারত-বাংলাদেশের মধ্যে আন্তঃসীমান্ত উদ্যোগ গ্রহণে তারিকুল ভ‚মিকা রেখেছেন বলেও উল্লেখ করা হয় প্রতিবেদনে। ১৯ জুলাই মার্কিন পররাষ্ট্র দফতরে মানব পাচার প্রতিবেদন প্রকাশ অনুষ্ঠানে ‘টিপ রিপোর্ট হিরো’ হিসেবে স্বীকৃতিপ্রাপ্তদের পক্ষে বক্তব্য দেন তারিকুল ইসলাম।

বক্তব্যে তিনি বলেন, ‘মানবপাচারের বিরুদ্ধে সংগ্রামের স্বীকৃতি পাওয়া এই ছোট দলের অন্তর্ভুক্ত হতে পারা আমাদের প্রত্যেকের জন্য সম্মানের। তবে আমি জানি, সত্যিকারের হিরো হচ্ছেন পাচারের শিকার হয়ে বেঁচে ফেরা ব্যক্তিরাই। ‘টিপ রিপোর্ট হিরোস’ স্বীকৃতি আমাদের আশা জাগায়। হিরোদের নেটওয়ার্ক ক্রমবর্ধমান মানবপাচারের বিরুদ্ধে আমাদের প্রত্যেকের শক্তিকে স্মরণ করিয়ে দেয়।’

 

শেয়ার করুন