২৫ এপ্রিল ২০১২, বৃহস্পতিবার, ১১:০৮:৩১ অপরাহ্ন


১৫ আইটেমের ইফতার বক্স ৮.৯৯ ডলার
স্পেশাল আইটেম হালিম-জিলাপি ও বিভিন্ন ধরনের কাবাব
দেশ রিপোর্ট
  • আপডেট করা হয়েছে : ২৯-০৩-২০২৩
স্পেশাল আইটেম হালিম-জিলাপি ও বিভিন্ন ধরনের কাবাব


গত ২৩ মার্চ থেকে প্রবাসে পবিত্র মাহে রমজান শুরু হয়েছে। পবিত্র মাহে রমজান উপলক্ষে বাংলাদেশি অধ্যুষিত এলাকাগুলোর বাংলাদেশি মসজিদগুলোতে শুরু হয়েছে তারাবির নামাজ। অধিকাংশ মসজিদে খতম তারাবির ব্যবস্থা রাখা হয়েছে। একসময় খতম তারাবি নিয়ে মসজিদগুলোতে ইমাম নিয়ে সমস্যা হতো। এখন সেই সমস্যা নেই। এক সময় বাংলাদেশ থেকে ইমাম আনা হতো। এখন আর তার প্রয়োজন নেই। কারণ বাংলাদেশ অধিকাংশ মসজিদেই মাদ্রাসা করা হয়েছে। কোথাও খণ্ডকালীন আবার কোথাও পুরোদমে মাদ্রাসা চালু করা হয়েছে। সেই সঙ্গে কোরআনে হাফেজ করার ব্যবস্থাও। সেই সব মাদ্রাসা থেকে পাস করা নতুন প্রজন্মের হাফেজরাই এখন নামাজ পড়াচ্ছেন। সেই সঙ্গে রয়েছেন মসজিদের নিয়মিত ইমামরা।

অন্যদিকে পবিত্র রমজান উপলক্ষে বাংলাদেশি অধ্যুষিত এলাকা জ্যাকসন হাইটস, ব্রুকলিন, ব্রঙ্কস, জ্যামাইকা, এস্টোরিয়া, ওজনপার্কে বাংলাদেশি মালিকানাধীন রেস্টুরেন্টগুলোতে রকমারি ইফতার বিক্রি করা হচ্ছে। সেই সঙ্গে পার্টি হলগুলোতে চলছে ইফতার পার্টি। বিভিন্ন রেস্টুরেন্ট মালিকদের সঙ্গে আলাপকালে তারা জানান, অন্যান্য বছরের মতো এবারো ইফতার বক্স বিক্রি করা হচ্ছে। সেই সঙ্গে রয়েছে ইফতার স্পেশাল হালিম, বিভিন্ন ধরনের জিলাপি এবং কাবাব। তারা বলেন, ইফতার বক্সে রয়েছে ১০ থেকে ১৬ আইটেম পর্যন্ত। এই সব ইফতার বক্স ৭.৯৯ ডলার থেকে ৯.৯৯ ডলার বিক্রি করা হচ্ছে। ইফতার আইটেমের মধ্যে রয়েছে ছোলাবুট, পেঁয়াজু, বেগুনি, পাকোড়া, মরিচা, মুড়ি, জিলাপি, বিরিয়ানি, খেজুর, কাচা ছানা, আলুর চপ, ফ্রাই চিকেন, সেমাই, বিভিন্ন ধরনের ফ্রুটস, শরবত এবং শসাসহ অন্যান্য আইটেম। এসব রেস্টুরেন্টে ইফতারের সময় প্রচণ্ড ভিড় লক্ষ করা যায়। নিউইয়র্কের আশপাশের স্টেট থেকেও অনেকে আসেন জ্যাকসন হাইটসের রেস্টুরেন্ট থেকে ইফতার ক্রয় করতে।

জ্যাকসন হাইটসের প্রিমিয়াম সুইটসের বাবু খান জানান, তাদের ১৬ আইটেমের ইফতার বক্স বিক্রি হচ্ছে ৮.৯৯ ডলার। এ ছাড়াও রমজান স্পেশাল হিসেবে রয়েছে গোট এবং বিফ হালিম। রয়েছে পাঁচ ধরনের জিলাপি। গুড়ের জিলাপি, চিনির জিলাপি, তিলের জিলাপি, শাহি জিলাপি, কোকোনাট জিলাপি ও চেচামি জিলাপি। আরো স্পেশাল রয়েছে কাচ্চিসহ অন্যান্য বিরিয়ানি। রয়েছে বিভিন্ন ধরনের কাবাব।

জ্যাকসন হাইটসের মামা’স রেস্টুরেন্টের ১৫ আইটেমের ইফতার বক্স ৭.৯৯ ডলার। এ ছাড়াও রয়েছে চিরার সঙ্গে ফ্রুটস কাস্টার, রয়েছে জিলাপি, হালিম, বিভিন্ন ধরনের কাবাব, চিকেন ফ্রাই, শ্রিম্প ফ্রাই এবং বিভিন্ন ধরনের বিরিয়ানি।

জ্যাকসন হাইটসের হাটবাজার রেস্টুরেন্টে ১৬ আইটেমের ইফতার বক্স বিক্রি করা হচ্ছে ৮.৯৯ ডলার করে। এছাড়াও রয়েছে শরবত, বিভিন্ন ধরনের হালিম, জিলাপি, বিরিয়ানি, কাঁচা ছানা, চিকেন ফ্রাইসহ বিভিন্ন ধরনের ফল ফ্রুটস।

জ্যাকসন হাইটসের নবান্ন রেস্টুরেন্টের ১৬ আইটেমের ইফতার বক্স বিক্রি করা হচ্ছে ৯.৯৯ ডলার। ইফতার বক্সের বাইরে স্পেশাল আইটেমে রয়েছে বিভিন্ন ধরনের হালিম, জিলাপি, বিরিয়ানি, কাবার, লাচ্ছা পরাটা, বিফ বিহারি কাবাবসহ অন্যান্য আইটেম।

ব্রঙ্কসের খলিলে এবারও মজাদার ইফতার আয়োজন

ব্রঙ্কসের খলিল বিরিয়ানি হাউসে এবারও রোজাদারদের জন্য রকমারি ইফতারির আয়োজন করা হয়েছে। এর মধ্যে আছে নানাধরনের কাবাব, জিলাপি, সমুচা, ভেজিটেবল পাকোড়া, হালিম, সরবত, খোরমা, নানা জাতের মিষ্টি, পুরি, পিঁয়াজু, বেগুনি, ছোলা, আলুচপ, ডিমচপ, সিঙ্গাড়া এবং নানা পদের বিরিয়ানি, চিকেন ফ্রায়েড রাইস, ভেজিটেবল ফ্রায়েড রাইস, তিলি চিকেনসহ নানারকম চাইনিজ আইটেম।

প্রতিষ্ঠানের স্বত্বাধিকারী শেফ খলিলুর রহমান জানান, রোজাদাররা হচ্ছেন আল্লাহর মেহমান। তাদের খেদমতের জন্য প্রতি বছর সাধ্যমতো চেষ্টা চালাই। এবারও তার ব্যতিক্রম হয়নি। আমার বড় বড় তিনটে কিচেন রয়েছে। সবগুলো ব্যবহার করে আমার কর্মীদের নিয়ে রোজাদারদের জন্য আকর্ষণীয় ইফতার তৈরি করেছি। শুধু মুখরোচক নয় ইফতার যেন স্বাস্থসম্মত হয় সে প্রচেষ্টাও আমার অব্যাহত রয়েছে। আলহামদুলিল্লাহ গতবারের মতো এবারও রোজার প্রথম দিনেই আশানুরূপ সাড়া পেয়েছি রোজাদারদের কাছ থেকে। পুরো মাসেই তাদের কাছ থেকে এমন সাড়া পাবো বলে আশা করছি।

এছাড়াও ব্রঙ্কসের আল আকসা রেস্টুরেন্টে ইফতারের স্পেশাল আইটেম এবং বক্স বিক্রি করা হচ্ছে। ওজনপার্কের মতিন রেস্টুরেন্টে স্পেশাল জিলাপি বিক্রি করা হচ্ছে।

শেয়ার করুন