২৯ মার্চ ২০১২, শুক্রবার, ০২:০৯:৫৩ অপরাহ্ন


ইমিগ্রেশন ওমবাডসম্যানের রিপোর্ট
এজেন্সি ৫০ লাখ ব্যাকলগ কাটাতে ব্যর্থ
দেশ রিপোর্ট
  • আপডেট করা হয়েছে : ১০-০৮-২০২২
এজেন্সি ৫০ লাখ ব্যাকলগ কাটাতে ব্যর্থ


যুক্তরাষ্ট্রের নাগরিকত্ব ও ইমিগ্রেশন সার্ভিসের (ইউএসসিআইএস) ওমবাডসম্যান বা ন্যায়পালের রিপোর্ট মিলিয়ন মিলিয়ন ইমিগ্রেশন মামলার ব্যাকলগের কথা উল্লেখ করেছে। রিপোর্টে বলা হয়, মহামারীর সঙ্গে এজেন্সির কতিপয় অসঙ্গতিপূর্ণ নীতির কারণে এই ব্যাকলগ সৃষ্টি হয়েছে। ওমবাডসম্যান রিপোর্টে প্রাপ্ত তথ্য বিভিন্ন ল’ গ্রুপ বিশ্লেষণ করেছে। 

ওমবাডসম্যান রিপোর্টে প্রথমত. এজেন্সির ফান্ডিং চ্যালেঞ্জকে কীভাবে মেটানো যায় তার সুপারিশ করেছে। বলা হয়েছে, এই ফান্ডের অভাবে এজেন্সির ওপর কংগ্রেসের ন্যস্ত দায়িত্ব পালন যেমন- কাস্টমারদের দ্রুত, সুষ্ঠু ও সংহতিপূর্ণ সেবাপ্রদান ব্যাহত হচ্ছে। রিপোর্টে বিপুল পরিমাণ ব্যাকলগ আবেদন ব্যবস্থাপনার্থে প্রয়োজনীয় স্টাফের অভাব রয়েছে বলে উল্লেখ করা হয়। 

কংগ্রেস অতীতে ইউএসসিআইএসকে এজেন্সির হিউম্যানটারিয়ান সার্ভিস যেমন অ্যাসাইলাম ও রিফিউজি কর্মসূচির জন্য কোনো সম্পূরক ফান্ড বা নতুন করে অর্থায়ন করেনি। সে কারণে ইউএসসিআইসের ওপর দেয়া পলিসি ডাইরেক্টিভ এবং অন্যান্য অগ্রাধিকারমূলক নীতি বাস্তবায়নে প্রয়োজনীয় সঙ্গতি নেই। এইভাবে ২০২০ সালের শুরু থেকে যখন কোভিড-১৯ এর প্রাদুর্ভাব দেখা দিয়েছে তখন থেকে ৫০ লাখেরও বেশি আবেদন প্রসেসিং বিলম্বের কারণে ব্যাকলগে পড়েছে।

ওমবাডসম্যান সার্ভিসের জন্য ফি দেয়ার পদ্ধতিকে সমালোচনা করেছে। রিপোর্টে বলা হয় যে, ইউএসসিআইএস তার কাজের জন্য ফি ফর সার্ভিস মডেল অনুসরণ করে। এ কারণে সংগৃহীত ফি অপারেশনের ৯৭ শতাংশ বাজেট পূরণ করে। এর অতিরিক্ত এজেন্সিকে অ্যাডমিনিস্ট্রেটিভ প্রসিডিউর অ্যাক্ট (এপিএ) অনুসরণ করে তার ফি নেয়ার কাঠামো ঠিক করা উচিত, যাতে এক বা দুই বছর বিলম্ব হয়। তার পরিবর্তে ইউএসসিআইএস কোনো প্রকারে কাজ চালানোর জন্য যথেষ্ট ফি স্ট্রাকচার তৈরি করে। আর তাতেব্যাকলগ কমানোর কাজ চ্যালেঞ্জিং হয়ে দাঁড়ায়।

ওমবাডসম্যান ইউএসসিআইএসের স্টাফ মডেলকে সমালোচনা করেছে। যেভাবে স্টাফ নিয়োগ ও প্রশিক্ষণ দেয়া হয়, তাতে তাদের কাজে লাগাতে ৩ থেকে ৪ মাস সময় লাগে। তারপর তাদের আবেদন নিষ্পত্তির জন্য দেয়া হয়। তারপর তারা দীর্ঘ ৬ সপ্তাহ প্রশিক্ষণ নেয় মৌলিক ইমিগ্রেশন পলিসি সম্পর্কে জানতে। 

তাছাড়া ইউএসসিআইএস নতুন স্টাফ হায়ার করে থাকে ভবিষ্যৎ আবেদনের নিরিখে আর ব্যাকলগ মামলার সিদ্ধান্ত ভবিষ্যতের ওপর ন্যস্ত হয়।

ওমবাডসম্যান যেসব সুপারিশ করেছে

ওমবাডসম্যান সুপারিশ করেছে যে, ইউএসসিআইএসকে তার ফি রিভিউ প্রসেস পরিবর্তন করতে হবে। যাতে ভবিষ্যতে আবেদন ফাইলিংয়ের সময় সংক্ষিপ্ত হয় এবং যাতে ব্যাকলগ মামলা নিষ্পত্তির জন্য প্রচুর স্টাফ নিয়োগ করা যায়।

ওমবাডসম্যানের সুপারিশ পাওয়ার জন্য ইউএসসি আইএসকে কংগ্রেস থেকে আরো সম্পুরক বাজেট নেয়ার সুপারিশ করতে হবে নতুন অর্থবছরে। অধিকন্তু ইউএসসিআইএস ব্যাকলগ কমাতে আরো স্টাফ হায়ারে নিয়োজিত করতে হবে। এই পদক্ষেপ ইমিগ্রেশন মামলায় উল্লেখযোগ্য হারে প্রসেসিং টাইমের উন্নতি সাধন করে বর্তমান ও নতুন আবেদন নিষ্পত্তি করা যায় তার ব্যবস্থা করতে পারবে। 


শেয়ার করুন