২৭ এপ্রিল ২০১২, শনিবার, ০৮:৪৭:৫১ অপরাহ্ন
শিরোনাম :
‘ব্রাজিল থেকে জীবন্ত গরু আনা সম্ভব, তবে প্রক্রিয়া জটিল’ খালেদা জিয়ার সঙ্গে মির্জা ফখরুলের ঘন্টাব্যাপী সাক্ষাৎ বিশ্বের প্রতি যুদ্ধকে ‘না’ বলার আহ্বান প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭ জানুয়ারির সংসদ নির্বাচনে গণতান্ত্রিক ধারাবাহিকতা প্রতিষ্ঠা হয়েছে - হাবিবুল মার্কিন পররাষ্ট্র দফতরের প্রতিবেদন অনুমান ও অপ্রমাণিত অভিযোগ নির্ভর- পররাষ্ট্র মন্ত্রনালয় ইউরোপে ভারতীয় ৫২৭ পণ্যে ক্যান্সার সৃষ্টিকারি উপাদন শনাক্ত বাংলাদেশ ব্যাংকে সাংবাদিকদের প্রবেশে কড়াকড়ি বিএনপির আন্দোলন ঠেকানোই ক্ষমতাসীনদের প্রধান চ্যালেঞ্জ বিএনপিকে মাঠে ফেরাচ্ছে আওয়ামী লীগ উপজেলা নির্বাচন নিয়ে অদৃশ্য চাপে বিএনপি


হরতালে সরকারের দমন-পীড়নের জবাব দেবে জনগণ
বিশেষ প্রতিনিধি
  • আপডেট করা হয়েছে : ২৪-০৮-২০২২
হরতালে সরকারের দমন-পীড়নের জবাব দেবে জনগণ


বাংলাদেশের সমাজতান্ত্রিক দল-বাসদ কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক বজলুর রশীদ ফিরোজ বলেছেন,হরতালের মাধ্যমে সরকারের দমন পীড়নের জবাব দিবে বাংলাদেশের জনগণ। তিনি হরতালে অংশগ্রহণের মধ্যে সরকারের এ দমন পীড়নের জবাব দেয়ার আহ্বান জানান।  হরতাল কেমন হবে এমন বিষয়ে জানতে চাইলে দেশ পত্রিকাকে এক সংক্ষিপ্ত মন্তব্যে তিনি একথা বলেন। তিনি আরো বলেন, হরতালের সমর্থনে গত ২২ আগস্ট নাটোর জেলার হরিশপুর বাইপাসে পথসভা চলাকালীন ছাত্রলীগের গুন্ডারা হামলা চালিয়ে নেতা-কর্মীদের মারধর করে, ব্যানার-লিফলেটে আগুন দেয়, মাইক ভাঙ্গচুর করে।কিন্তু শাসকগোষ্ঠী জানে না তারা দমন পীড়ন করে জনগণের আন্দোলন থামিয়ে রাখতে পারবে না। 

 বাম গণতান্ত্রিক জোট আগামী ২৫ আগস্ট বৃহস্পতিবার সারাদেশে অর্ধদিবস হরতাল ডেকেছে। জ্বালানি তেল, ইউরিয়া সার, খাদ্যপণ্যসহ নিত্যপণ্যের দাম ও পরিবহনের ভাড়া কমানো, বিদ্যুৎ-গ্যাসের দাম বাড়ানোর পাঁয়তারা বন্ধের দাবিতে এ হরতাল আহবান করা হয়। বাম গণতান্ত্রিক জোটের (এলডিএ) ডাকা অর্ধদিবস হরতালে সমর্থন জানিয়েছে বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি)। অন্যদিকে গণতান্ত্রিক বাম ঐক্যও উদ্যোগ, জ্বালানি তেল, ইউরিয়া সার, পরিবহন ভাড়া ও নিত্যপ্রয়োজনীয় পণ্যের অস্বাভাবিক মূল্য বৃদ্ধির প্রতিবাদেও  হরতাল কর্মসূচি দিয়েছে। 

এদিকে বাম গণতান্ত্রিক জোট আহূত আগামী ২৫ আগস্ট ২০২২ অর্ধদিবস হরতালের সমর্থনে ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে বাম জোটের কেন্দ্রীয় নেতৃবৃন্দ লিফলেট বিতরণ ও গণসংযোগ করেন। দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি, জ্বালানি তেল ও সারের মূল্যবৃদ্ধির প্রতিবাদে আগামী ২৫ আগস্ট ২০২২, বৃহস্পতিবার অর্ধদিবস হরতাল আহ্বান করেছে বাম গণতান্ত্রিক জোট। হরতাল সফল করার আহ্বান জানিয়ে বাম জোটের কেন্দ্রীয় নেতৃবৃন্দ সকাল ১১টা থেকে ঢাকার পুরানা পল্টন মোড় থেকে দৈনিক বাংলা-বায়তুল মোকাররম-বঙ্গবন্ধু অ্যাভিনিউ-গুলিস্তান-জিরো পয়েন্ট এলাকায় লিফলেট বিতরণ ও গণসংযোগ করেন। 

বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি)’র সহ-সাধারণ সম্পাদক, বাম জোটের কেন্দ্রীয় নেতা মিহির ঘোষের নেতৃত্বে ডা. ফজলুর রহমান, ডা. হারুন অর রশীদ, খালেকুজ্জামান লিপন, লুনা নূর, বিধান চন্দ্র দাস, শ্রমিকনেতা আব্দুল কাদের, জাহিদ হোসেন, হকারনেতা সেকেন্দার হায়াত, মঞ্জুর মঈন, সাইফুল ইসলাম সমীর, ছাত্র ইউনিয়নের সাধারণ সম্পাদক দীপক শীল এই কর্মসূচিতে অংশগ্রহণ করেন। এছাড়াও সিপিবি কেন্দ্রীয় কমিটির সভাপতি মোহাম্মদ শাহ আলমের নেতৃত্বে নারায়ণগঞ্জ, বাম জোটের সমন্বয়ক ও সিপিবি’র সাধারণ সম্পাদক রুহিন হোসেন প্রিন্সের নেতৃত্বে চট্টগ্রাম ও বাসদের সাধারণ সম্পাদক বজলুর রশীদ ফিরোজের নেতৃত্বে বরিশালে একই ধরনের কর্মসূচি পালিত হয়েছে।  এছাড়াও নগরীর শ্যামপুর, সেগুনবাগিচা, হাইকোর্ট ও মোহাম্মদপুরের বছিলায় প্রচারপত্র বিতরণ ও গণসংযোগ করা হয়।

এদিকে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি) সভাপতি মোহাম্মাদ শাহ আলম ও সাধারণ সম্পাদক রুহিন হোসেন প্রিন্স আজ ২৩ আগস্ট ২০২২ এক বিবৃতিতে জ্বালানি তেল, ইউরিয়া সার, খাদ্যপণ্যসহ নিত্যপণ্যের দাম ও পরিবহনের ভাড়া কমানো, বিদ্যুৎ-গ্যাসের দাম বাড়ানোর পাঁয়তারা বন্ধের দাবিতে বাম গণতান্ত্রিক জোট আহুত ২৫ আগস্ট বৃহস্পতিবার সারাদেশে অর্ধদিবস হরতাল সফল করতে দেশবাসীর প্রতি আহ্বান জানিয়েছেন।

বিবৃতিতে নেতৃবৃন্দ বলেন, সাধারণ মানুষের আয়কমে গেলেও সরকার যেন ‘মূল্যবৃদ্ধির উৎসবে’ মেতে উঠেছে। নতুন করে সয়াবিন তেলের দাম বাড়ানো হলো।

চালের দাম অহেতুক বেড়েই চলেছে। এঅবস্থায়সাধারণ মানুষ বিপাকে পড়লেও সরকার নির্বিকার থেকে প্রকারান্তরে দুর্নীতিবাজ, মধ্যসত্ত্বভোগী আর কমিশন এজেন্টদের স্বার্থ রক্ষা করে চলছে। এর প্রতিবাদে সাধারণ মানুষকে রাজপথে নেমে প্রতিবাদ করতে হবে।

নেতৃবৃন্দ আগামী ২৫ আগস্ট বৃহস্পতিবার রাজপথে নেমে অর্ধদিবস হরতাল সফল করার আহ্বান জানান। এদিকে বাসদ কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক বজলুর রশীদ ফিরোজ এক বিবৃতিতে নাটোরে হরতালের প্রচার মিছিলের হামলা-ভাঙচুর নেতা-কর্মীদের মারধরের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন। বিবৃতিতে ফিরোজ বলেন, জ্বালানি তেল, সার, দ্রব্য মূল্য বৃদ্ধির প্রতিবাদে আগামী ২৫ আগস্ট ২০২২ দেশব্যাপী অর্ধদিবস হরতালের সমর্থনে গত ২২ আগস্ট নাটোর জেলার হরিশপুর বাইপাসে পথসভা চলাকালীন ছাত্রলীগের গুন্ডারা হামলা চালিয়ে নেতা-কর্মীদের মারধর করে, ব্যানার-লিফলেটে আগুন দেয়, মাইক ভাঙ্গচুর করে। হামলায় আহত হন সিপিবি জেলা সাধারণ সম্পাদক আলফুজ্জামান, বাসদ জেলা সদস্য সচিব মোবারক হোসেন, সিপিবি নেতা আরিফ, ছাত্র ফ্রন্ট নেতা মাহফুজ আহমেদসহ ১০-১৫ জন নেতা কর্মী। এসময়ে উপস্থিত ছিলেন বাম জোটের জেলা সমন্বয়ক নির্মল চৌধুরি ও বাসদ জেলা আহ্বায়ক দেবাশীষ রায়।

এদিকে গণতান্ত্রিক বাম ঐক্যের সমন্বয়ক ও সোস্যাল ডেমোক্রেটিক পার্টির আহবায়ক আবুল কালাম আজাদ, বাংলাদেশের সাম্যবাদী দল- এম এল’র সাধারণ সম্পাদক, হারুন চৌধুরী, সমাজতান্ত্রিক মজদুর পার্টির সামছুল আলম, হারুন আল রশীদ খাঁন এক বিবৃতিতে হরতাল সফল করতে জনগণকে রাজপথে আসার আহবান জানান।


শেয়ার করুন