২৭ এপ্রিল ২০১২, শনিবার, ০১:৬:২৬ অপরাহ্ন
শিরোনাম :
‘ব্রাজিল থেকে জীবন্ত গরু আনা সম্ভব, তবে প্রক্রিয়া জটিল’ খালেদা জিয়ার সঙ্গে মির্জা ফখরুলের ঘন্টাব্যাপী সাক্ষাৎ বিশ্বের প্রতি যুদ্ধকে ‘না’ বলার আহ্বান প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭ জানুয়ারির সংসদ নির্বাচনে গণতান্ত্রিক ধারাবাহিকতা প্রতিষ্ঠা হয়েছে - হাবিবুল মার্কিন পররাষ্ট্র দফতরের প্রতিবেদন অনুমান ও অপ্রমাণিত অভিযোগ নির্ভর- পররাষ্ট্র মন্ত্রনালয় ইউরোপে ভারতীয় ৫২৭ পণ্যে ক্যান্সার সৃষ্টিকারি উপাদন শনাক্ত বাংলাদেশ ব্যাংকে সাংবাদিকদের প্রবেশে কড়াকড়ি বিএনপির আন্দোলন ঠেকানোই ক্ষমতাসীনদের প্রধান চ্যালেঞ্জ বিএনপিকে মাঠে ফেরাচ্ছে আওয়ামী লীগ উপজেলা নির্বাচন নিয়ে অদৃশ্য চাপে বিএনপি


মানিকগঞ্জ সমিতির পিঠা উৎসব
দেশ রিপোর্ট
  • আপডেট করা হয়েছে : ২৪-০১-২০২৪
মানিকগঞ্জ সমিতির পিঠা উৎসব পিঠা উৎসবে নেতৃবৃন্দ


প্রবাস প্রজন্মে বাঙালি সংস্কৃতির ফল্গুধারা প্রবাহিত রাখার অভিপ্রায়ে গত ২০ জানুয়ারি শনিবার সন্ধ্যায় নিউইয়র্কে মানিকগঞ্জ কল্যাণ সমিতি, ইউএসএর উদ্যোগে ২৯ রকম পিঠার এক বর্ণাঢ্য উৎসবের আয়োজন করা হয়।

হাড় কাঁপানো শীত উপেক্ষা করে পরিবারসহ প্রবাসীরা এসেছিলেন হাতে তৈরি হরেক রকমের পিঠা নিয়ে। এই পিঠা উৎসব ঘিরে মানিকগঞ্জবাসীর সঙ্গে প্রবাসীদের মিলনমেলায় পরিণত হয়েছিল সিটির ওজোনপার্কে আব্দুল্লাহ ব্যাঙ্কুইট পার্টি হল। বিপুল করতালির মধ্যে পিঠা উৎসবের আমেজে অনুষ্ঠান শুরু হয় বিশাল একটি কেক কেটে। এ সময় পিঠা উৎসবের জন্যে গঠিত কমিটির আহ্বায়ক নূরজাহান ভূইয়া ঋতু, সদস্যসচিব ফারহানা মোবিনসহ সমিতির কর্মকর্তাদের পাশে ছিলেন উৎসবের বিশেষ অতিথি বীর মুক্তিযোদ্ধা লাবলু আনসার, বীর মুক্তিযোদ্ধা রাশেদ আহমেদ এবং বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ জাহিদ হোসেন।

তারপর অতিথিরা প্রদর্শিত পিঠা পরিদর্শন ও তৈরির বিবরণী অবহিত হন এবং উপস্থিত সবার মধ্যে পিঠা পরিবেশন করা হয়। পিঠার মধ্যে ছিল চিতয় পিঠা, মোরগ সমুচা, দুধ কুলি, পাটিসাপটা, ভেজানো পিঠা, সিদ্ধকুলি, ভাপা পিঠা, তেলের পিঠা, ফুলঝুরি পিঠা, পায়েস ও বিবিখানা ইত্যাদি। সবশেষে চিকেন বিরিয়ানি ও ডিমের কোরমা গ্রহণের পর মানিকগঞ্জের আতিথেয়তায় আপ্লুত হয়ে সবাই ঘরে ফেরেন।

পিঠা উৎসবের প্রয়োজন এবং সমিতির কার্যক্রম আলোকে সংক্ষিপ্ত এক আলোচনায় সভাপতিত্ব করেন মানিকগঞ্জ কল্যাণ সমিতির সভাপতি সাজ্জাদ হোসেন বিশ্বাস। অনুষ্ঠান পরিচালনায় সহযোগিতা করেন সমিতির সাধারণ সম্পাদক সজীব চৌধুরী এবং সাবলীল উপস্থাপনায় ছিলেন আশরাফুল ইসলাম লিটন।

অতিথি হিসেবে মঞ্চে উপবেশন ও বক্তব্য রাখেন ব্রুকলিন কমিউনিটি বোর্ড মেম্বার আহসান হাবিব, সমিতির প্রধান উপদেষ্টা আদিল মোহাম্মদ, উপদেষ্টা হাফিজুর রহমান পিন্টু, এ কে এম সাইফুল ইসলাম খান, উপদেষ্টা আনিসুর রহমান, গাজী আলতাফ হোসেন, মঞ্জুর হাসান, হাফেজ সহিদুল ইসলাম বাবুল, নুরল আমিন মুকুল, মীর হাফিজুর রহমান মনি, মোখলেসুর রহমান, আপারডারবি কাউন্সিলম্যান শেখ সিদ্দিক, আইহোপ প্রিন্টিং অ্যান্ড ডিজাইনের সাগর প্রমুখ।

উৎসবের শুরুতে নিজের লেখা গান পরিবেশন করেন সালেহা ইসলাম। দেশের কবিতা আবৃত্তি করেন নাহিদ ফেরদৌস। ডিনার পরিবেশনের আগে গানে গানে পুরো অনুষ্ঠানকে মাতিয়ে রাখেন জনপ্রিয় শিল্পী কৃষ্ণাতিথি, সজল রায়, নাহিদ ফেরদৌস ও সজিব প্রমুখ।

অত্যন্ত পরিচ্ছন্ন ও গোছানো এ উৎসব-আয়োজনে সহযোগিতায় ছিলেন আবিদা সুলতানা মলি, ফরিদা আক্তার মিলি, আজমেরী সুলতানা কাকন, লতা চৌধুরী, কবি সালেহা ইসলাম, নাহিদ ফেরদৌস নূপুর, মাসুমা আক্তার, গোলাপী হোসেন, উম্মে সাদিকা, সুরাইয়া আলী, শারমিন আক্তার, শাহিদা আক্তার মুকুল, মুন্নী খান, বীর মুক্তিযোদ্ধা মো জাহিদ হোসেন, আওকাত হোসেন, সংগঠনের সিনিয়র সহ-সভাপতি এম এ রউফ রাসেল, সহ-সভাপতি সৈয়দা পারভিন আক্তার, কোষাধ্যক্ষ দেওয়ান আব্দুর রউফ, সহ-সাধারণ সম্পাদক সোলায়মান মিয়া, সাংগঠনিক সম্পাদক মাসুদ রানা পারভেজ, সহ-সাংগঠনিক সম্পাদক সৈয়দ রওশন বাবু, মনিরুজ্জামান প্রিন্স, মতিয়ার আরিফ, আবু সাঈদ, রতন আহমেদ প্রমুখ।

শেয়ার করুন