১৮ এপ্রিল ২০১২, বৃহস্পতিবার, ১১:২৫:১৬ অপরাহ্ন


আমেরিকায় মিলিয়ন্স মানুষ উপকৃত
ডাক্তারের প্রেসক্রিপশন ছাড়াই কেনা যাচ্ছে হেয়ারিং এইডস
দেশ রিপোর্ট
  • আপডেট করা হয়েছে : ২০-১০-২০২২
ডাক্তারের প্রেসক্রিপশন ছাড়াই কেনা যাচ্ছে হেয়ারিং এইডস


ডাক্তারের প্রেসক্রিপশন ছাড়াই ওভার দ্য কাউন্টার (ওটিসি) থেকে আমেরিকান শ্রবণ প্রতিবন্ধী মানুষ গত ১৭ অক্টোবর থেকে হেয়ারিং এইডস ক্রয় করতে পারছেন।

হেয়ারিং এইডস ক্রয় এবং এর জন্য ডাক্তারের ভিজিট ও প্রেসক্রিপশন বিষয়টি মিলিয়ন মিলিয়ন আমেরিকানের কাছে ব্যয়বহুল হওয়ার কারণে প্রেসিডেন্ট জো বাইডেন গত বছর যে নির্বাহী আদেশ জারি করেছিলেন তারই প্রেক্ষিতে ফেডারেল ড্রাগ এডমিনিস্ট্রেশন (এফডিএ) এই অনুমোদন দিয়েছে। ফলে ফার্মেসী ও স্টোরের ওভার দ্য কাউন্টার ছাড়াও অনলাইনে তা কেনা যাচ্ছে।

প্রেসিডেন্ট বাইডেন গত ১৬ অক্টোবর রোববার এক বিবৃতিতে বলেন, জনগণের স্বাস্থ্য সেবার ব্যয় হ্রাসের যে প্রতিশ্রুতি তিনি দিয়েছিলেন এই পদক্ষেপটি হলো তারই একটি অংশ।

ওভার-দ্য-কাউন্টার (OTC) হিয়ারিং এইড হল একটি নতুন শ্রেণীর শ্রবণযন্ত্র যা কোনো শ্রবণ ডাক্তারের কাছে না গিয়েই ভোক্তারা সরাসরি কিনতে পারেন কাউন্টার থেকে। যেসমস্ত প্রাপ্তবয়স্ক মানুষদের হালকা থেকে মাঝারি ধরনের  শ্রবণশক্তি হ্রাস পেয়েছে তাদের  সহায়তা করার উদ্দেশ্যে এগুলো তৈরি করা হয়েছে। প্রেসক্রিপশন হিয়ারিং এইডের মতো এই  ওটিসি হিয়ারিং এইডগুলির মাধ্যমে  প্রাপ্তবয়স্ক মানুষ যাদের শ্রবণে অসুবিধা হয় তারা শুনতে যোগাযোগ করতে এবং দৈনন্দিন ক্রিয়াকলাপে সম্পূর্ণরূপে অংশগ্রহণ করতে সক্ষম হবেন। এছাড়াও, ওটিসি শ্রবণ সহায়কগুলি ইউএস ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ) দ্বারা চিকিৎসা ডিভাইস হিসাবে নিয়ন্ত্রিত হয়। এই ওটিসি হিয়ারিং এইড হল প্রেসক্রিপশন হিয়ারিং এইডের একটি বিকল্প, যা এতদিন  কান, নাক এবং গলার মতো  বিশেষজ্ঞদের  মতোই  শ্রবণ ডাক্তারদের প্রেসক্রিপশনের মাধ্যমেই  পাওয়া সম্ভব হত। শ্রবণ স্বাস্থ্য পেশাদার ডাক্তার আপনাকে হিয়ারিং এইডের জন্য উপযুক্ত করে, আপনার শ্রবণশক্তি হ্রাসের উপর ভিত্তি করে ডিভাইসটির  সামঞ্জস্য নির্ধারণ করে  পরিষেবা প্রদান করেন। কিন্তু  ২০২২ সালের অক্টোবরের মাঝামাঝি সময়ে থেকে সরাসরি দোকানে এবং অনলাইনে  পাওয়া যাচ্ছে। আপনি নিজেই সেগুলিকে মানানসই করে  ডিভাইসগুলিকে নিয়ন্ত্রণ করতে এবং সামঞ্জস্য করতে সক্ষম হবেন যা প্রেসক্রিপশন হিয়ারিং এইড ব্যবহারকারীরা করতে পারে না। তবে কিছু ওটিসি হিয়ারিং এইডগুলি প্রেসক্রিপশন হিয়ারিং এইডের মতো দেখতে নাও হতে পারে। ওটিসি হিয়ারিং এইডগুলি প্রাপ্তবয়স্কদের জন্য যাদের হালকা থেকে মাঝারি শ্রবণশক্তি হ্রাস পেয়েছে। এগুলি শিশুদের জন্য বা প্রাপ্তবয়স্কদের জন্য নয় যাদের শ্রবণশক্তির ক্ষতি বা শ্রবণে উল্লেখযোগ্য অসুবিধা হয়ে থাকে তাদের জন্য। এবিষয়ে উল্লেখ্য  আপনার যদি আরও গুরুতর শ্রবণশক্তি হ্রাস পায়, সেক্ষেত্রে   ওটিসি শ্রবণযন্ত্রগুলি  সাহায্য করার জন্য যথেষ্ট উচ্চ স্তরে শব্দগুলিকে প্রসারিত করতে সক্ষম নাও হতে পারে- সে ক্ষেত্রে আপনাকে বিশেষজ্ঞের শরণাপন্ন হতে হবে।

শেয়ার করুন