২৯ মার্চ ২০১২, শুক্রবার, ০৭:৪৯:০৭ পূর্বাহ্ন


আগামী বছর থেকে নিউইয়র্ক সিটির স্কুলে দিওয়ালি ছুটি
দেশ রিপোর্ট
  • আপডেট করা হয়েছে : ২৭-১০-২০২২
আগামী বছর থেকে নিউইয়র্ক সিটির স্কুলে দিওয়ালি ছুটি ছুটি ঘোষণা করছেন মেয়র এরিক অ্যাডামস


আগামী বছর থেকে অর্থাৎ ২০২৩ সাল থেকে নিউইয়র্ক সিটির স্কুলগুলোতে দিওয়ালির ছুটি ঘোষণা করেছেন নিউইয়র্ক সিটির মেয়র এরিক অ্যাডামস। গত ২০ অক্টোবর বোর্ড অব এডুকেশনের সদর দফতর অফিস থেকে তিনি এই ঘোষণা দেন এবং বলেন, আগামী বছর থেকে নিউইয়র্ক সিটির স্কুলে হিন্দুদের ধর্মীয় উৎসব, দিওয়ালি উপলক্ষে ছুটি পালিত হবে। এসময় মেয়রের পাশে ছিলেন স্টেট অ্যাসেম্বলিওম্যান জেনিফার রাজকুমার এবং স্কুল চ্যান্সেলর ডেভিড ব্যাংকস। মেয়র এরিক অ্যাডামস বলেন, দিওয়ালির এই ছুটি শিশু শিক্ষার্থীদের আরো বেশি জানার আগ্র করবে দিওয়ালির তাৎপর্য সম্পর্কে। দিওয়ালির এই ছুটি ঘোষণায় প্রবাসী হিন্দু ধর্মাবলম্বীদের মধ্যে আনন্দের সাড়া পড়েছে। তারা দীর্ঘদিন থেকেই দিওয়ালিতে স্কুল ছুটির দাবি জানিয়ে আসছেন। শেষ পর্যন্তদ তাদের দাবির স্বীকৃতি দিলেন মেয়র এরিক অ্যাডামস।

তারই ধারাবাহিকতায় গত ২২ অক্টোবর জ্যাকসন হাইটসের একটি পার্কে দিওয়ালি উদযাপনে অংশ নেন প্রবাসী বাংলাদেশিসহ নানা জাতি-গোষ্ঠীর মানুষ। প্রবাসী বাংলাদেশি হিন্দু সম্প্রদায়ের নেতৃবৃন্দ বলেন, অবশেষে বিশ বছরের অধিক সময় ধরে তাদের প্রচেষ্টার একটা স্বীকৃতি মিললো। এই আয়োজনের নেতৃত্বে ছিলেন নিউইয়র্ক সিটি  কাউন্সিলম্যান শেখর কৃষ্ণনান। তিনি বলেন, মেয়রের সহযোগিতায় আগামীতে দিওয়ালির ছুটি স্কুল ক্যালেন্ডারে অন্তর্ভুক্ত হবে।

অনুষ্ঠানে মূলধারার নেতৃবৃন্দ ছাড়াও আরও উপস্থিত ছিলেন নিউইয়র্ক সিটি মেয়রের এশিয়ান উপদেষ্টা পরিষদের সদস্য এবং জেবিবিএ’র সাধারণ সম্পাদক ফাহাদ সোলায়মান, কমিউনিটি অ্যাকটিভিস্ট ভজন সরকার, দীনেশ চন্দ্র মজুমদার প্রমুখ। সাংস্কৃতিক পরিবেশনার মাধ্যমে অনুষ্ঠানের সমাপ্তি হয়।

শেয়ার করুন