১২ এপ্রিল ২০১২, বুধবার, ১১:৩৪:৪৭ অপরাহ্ন


পরিবর্তনের জন্য এক হোন - মির্জা ফখরুল
নিজস্ব প্রতিবেদক
  • আপডেট করা হয়েছে : ০৬-১১-২০২২
পরিবর্তনের জন্য এক হোন - মির্জা ফখরুল


বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, পরিবর্তনের জন্য সবার ঐক্যবদ্ধ জরুরী। আসুন পরিবর্তনের জন্য এক হোন। রোববার দুপুরে জাতীয় প্রেসক্লাবের এক আলোচনা সভায় বিএনপি মহাসচিব এই আহ্বান করেন।   এ সময় তিনি বলেন,  ‘‘ এদেশের মানুষকে তাদের আশা-আকাংখাগুলো পুরণ করবার একটা ক্ষেত্র তৈরি করে দিন। আসুন আমরা সবাই একসাথে হই। এটাই হচ্ছে আমাদের একমাত্র লক্ষ্য।”

তিনি বলেন, যে কথাটা কিছুক্ষন আগে মাহমুদুর রহমান মান্না বলেছেন যে মন্ত্রী বানাতে হবে ওগুলো না। আমরা বলি তো মন্ত্রী বানাতে হবে না। আমাদেরকে ক্ষমতা দিয়েন না কিন্তু পরিবর্তনটা আনুন। এদেশের মানুষকে বাঁচতে দিন, এদেশের মানুষকে একটা উচ্চ সমাজে বাঁচতে দিন।”

তিনি বলেন, ‘‘ আপনারা বলেছেন যে, এর পরে কি হবে? আসুন আমরা তো প্রস্তাব দিয়েছি। আপনারা প্রস্তাব দিচ্ছেন, আমরাও প্রস্তাব দিচ্ছি। আলোচনা করে আমরা ঠিক করে ফেলব সামনে দিনে কি হবে, কিভাবে এগুতে পারবো, কিভাবে আমরা ভবিষ্যতে রাষ্ট্র তৈরি করব আসুন আমরা চেষ্টা করি, কথা বলি। আমার বিশ্বাস কোথাও কোনো কিছু আটকাবে না।”

‘‘ আমি অত্যন্ত আশাবাদী। আমরা বিশ্বাস করি, আমরা পেরেছি তো অতীতে বহুবার। আমরা ১৯৪৬ সালে পেরেছি, আমরা ১৯৫২ সালে ভাষা আন্দোলন করে ভাষা নিয়ে এসেছি, আমরা তো ৯০ এ গণঅভ্যুত্থান করেছি, আমরা তো তারও পূর্বে ৬৯ এ গণঅভ্যুত্থান করেছি, ছাত্র গণঅভ্যুত্থান করেছি। একাত্তরে স্বাধীনতা যুদ্ধ করেছি। এক সাথে করেছি বলে সফল হয়েছি।আমি বিশ্বাস করি, একসাথে যদি আমরা যাই সামনের দিকে, এক সাথে লড়াই করি তাহলে আমরা জয়ী হবো।”


নাগরিক ঐক্যের সভাপতি মাহমুদুর রহমান 

সভাপতির বক্তব্যে নাগরিক ঐক্যের সভাপতি মাহমুদুর রহমান মান্না বলেন, ‘‘ বিভিন্ন সমাবেশ থেকে বুঝা যায় দেশ গণঅভ্যুত্থান সৃষ্টি হয়েছে। গোটা পরিস্থিতি এখন বদলে গেছে। এখন আর কোনো ভয়ের চাঁদর নেই।এই যে সংকট চলছে এই সংকটে বিএনপি একা নয়, আমরাও পাশে আছি।’’

‘‘ আসুন আমরা সকলে এই সংকট উত্তরণের এক হয়ে কাজ করি। আমরা স্পষ্টভাবে বলতে চাই, আমরা নীতিগতভাবে এই সরকারের বিরুদ্ধে লড়াই করতে চাই শর্তহীনভাবে, জনগনের কল্যাণ চাই, একটা সত্যিকার গণতান্ত্রিক রাষ্ট্র নির্মাণ করতে চাই।”

‘গণতন্ত্র মঞ্চ’ আগামী ১২-১৯ নভেম্বরের মধ্যে বিএনপির সাথে ‘যুগপত আন্দোলনের’ বিষয়ে সংলাপ করবে বলে জানান তিনি।


সাইফুল ইসলাম 

বাংলাদেশের বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক বলেন, ‘‘ বিএনপির সমাবেশগুলোকে বাজারের আগুন ও মানুষের মনের আগুন এক হয়ে গেছে। এটাই বাস্তবতা। এই পরিস্থিতি এখন গণঅভ্যুত্থানের কাছাকাছি।


জোনায়েদ সাকি 

গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়ক জোনায়েদ সাকি বলেন, ‘‘ আমরা বিরোধ্ ীরাজনৈতিক দলগুলো একটি নতুন রাজনৈতিক চুক্তির ভিত্তিতে দেশের মানুষের গণতান্ত্রিক অধিকার প্রতিষ্ঠা করতে চাই। সেই লক্ষ্যে আমরা কাজ করছি। আমাদের সরকার পতনের আন্দোলনকে সেই লক্ষ্যে এগিয়ে নিতে হবে।”

নাগরিক ঐক্যের সাধারণ সম্পাদক শহীদুল্লাহ কায়সারের সঞ্চালনায় আলোচনা সভায় ভাসানী অনুসারী পরিষদের শেখ রফিকুল ইসলাম বাবলু ও রাষ্ট্র সংস্কার আন্দোলনের হাসনাত কাইয়ুম প্রমূখ বক্তব্য রাখেন। 


শেয়ার করুন