০১ মে ২০১২, বুধবার, ০১:০৩:৪৭ অপরাহ্ন
শিরোনাম :
যুক্তরাষ্ট্রে এবার বন্দুকধারীর গুলিতে তিন আইনশৃংলাবাহিনীর সদস্য নিহত ‘বিশেষ চাহিদা সম্পন্নদের প্রতিভা বিকাশে কোন ধরনের প্রতিবন্ধকতা রাখা যাবে না’ সরকার ও বেসরকারি উদ্যোগে দরিদ্রমুক্ত দেশ গড়ে উঠবে - আসাদুজ্জামান খান কামাল ৭০ শতাংশ মৃত্যু অসংক্রামক রোগে, বাজেটে বরাদ্দ বৃদ্ধির দাবি ‘বিদেশে দেশবিরোধী অপপ্রচারকারীদের বিরুদ্ধে স্থানীয় আইনে ব্যবস্থা নিন’ ভূল স্বীকার করে সরে দাড়ানোয় একজনের বহিস্কারাদেশ প্রত্যাহার বাফেলোতে সন্ত্রাসীদের গুলিতে দুই বাংলাদেশী নিহত ‘শেরে বাংলা আপাদমস্তক একজন পারফেক্ট বাঙালি ছিলেন’ বিএনপির বহিস্কৃতদের জন্য সুখবর! মে দিবসে নয়পল্টনে বিএনপির শ্রমিক সমাবেশ


আগামী ৫ বছর কোনো মেগাপ্রকল্প নয়
সালেক সুফী
  • আপডেট করা হয়েছে : ০৭-০২-২০২৩
আগামী ৫ বছর কোনো মেগাপ্রকল্প নয় মাতারবাড়ী প্রজেক্ট/ফাইল ছবি


দেশের এবং বিশ্বের সার্বিক অবস্থা বিবেচনায় রেখে ২০২৭ পর্যন্ত কোনো নতুন মেগা প্রকল্প হাতে না নেয়া উচিৎ। এমনিতেই জ্বালানি বিদ্যুৎ সংকটে অর্থনীতি নাজুক। তার উপর ইতিমধ্যে সম্পাদিত অথবা সম্পত্তির পথে থাকা বিদেশী ঋণ নির্ভর মেগা প্রকল্পগুলোর সুদ সহ ঋণ পরিষদ শুরু হলে, বাংলাদেশের  বৈদেশিক মুদ্রা সংকট তীব্র থেকে তীব্রতর হবে। শুধুমাত্র রপ্তানি আয় বৃদ্ধি এবং রেমিটেন্স বৃদ্ধি সহায়ক প্রকল্প ছাড়া অন্য কোনো প্রকল্প নেয়ার আত্মঘাতী সিদ্ধান্ত নেয়ার প্রয়োজন নেই।


সালেক সুফী /ফাইল ছবি 


পদ্মা সেতুর রেল লাইন মংলা পর্যন্ত বর্ধিত করা, রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র চালু করা, মেট্রো রেল, এলেভেটেড এক্সপ্রেস হাইওয়ে, কর্ণফুলী নদী তলদেশের সুড়ঙ্গ পথ প্রকল্প, ঢাকা বিমান বন্দরের তৃতীয় টার্মিনাল, গাজিপুর -ঢাকা বিমানবন্দর বাস রেপিড ট্রানজিট ছাড়া ব্যাড বাকি প্রকল্প স্থগিত করা যেতে পারে।

তবে জ্বালানি বিদ্যুৎ সরবরাহ বৃদ্ধির স্বার্থে মাতারবাড়ি জ্বালানি বিদ্যুৎ হাব নির্মাণ শেষ করতে হবে। জ্বালানি অনুসন্ধান কাজ তরান্নিত করতে হবে। বাংলাদেশে সরকারি আধা সরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তা কর্মচারীরা যে গ্যাস, বিদ্যুৎ ,পানি ব্যবহার করেন, তার বেশীরভাগ বিল পরিশোধ করতে হয়না। সরকার এই বিল বহন করে। অথচ আমলারা নির্দ্বিধায় জ্বালানি বিদ্যুতের মূল্য বৃদ্ধি করে নিজেদের ব্যার্থতার দায় ভোক্তাদের উপর চাপিয়ে দিচ্ছে। সরকার আমলাদের দেয়া এই সুবিধা অবিলম্বে তুলে নেয়া উচিত। সরকারি কর্মকর্তা এমনকি মন্ত্রী সাংসদদের বেতন ভাতা বৃদ্ধি নিয়ন্ত্রণ করা জরুরি। সরকারি কর্মকর্তারা কিভাবে ঢাকা ক্লাব, গুলশান ক্লাব, বনানী ক্লাব বা উত্তরা ক্লাবের সদস্য হচ্ছেন সেটি তদন্ত হওয়া জরুরি।  

দেশে যখন অর্থনৈতিক সংকট তখন সকল পর্যায়ে কৃচ্ছতা সাধন করা জরুরি।

পরিশেষে আবারো বলি, মেগা প্রকল্পের বিলাসিতা থেকে বাংলাদেশ বের হতে না পারলে মহাসংকট ঠেকানো যাবে না। সরকার প্রধান অর্থনীতিবিদদের কথা আমলে নিলে ভালো করবেন। ২০২৭ পর্যন্ত কৃচ্ছতা করে পরিস্থিতি সামাল দেয়া গেলে পরবর্তীতে মেগা প্রকল্পের কথা ভাবা যেতে পারে।


শেয়ার করুন