২৯ এপ্রিল ২০১২, সোমবার, ০৬:১২:৩৫ পূর্বাহ্ন


মতামত
ঈশ্বরের বিচারে আজ জয়বঞ্চিত হবে ভারত?
সালেক সুফী
  • আপডেট করা হয়েছে : ১০-১১-২০২২
ঈশ্বরের বিচারে আজ জয়বঞ্চিত হবে ভারত?


কারো প্রতি অনুরাগ বা বিরাগ না রেখেই বলছি, আজ অ্যাডিলেড ওভালে ভারত হেরে গেলে বিস্মিত হবো না। ইংল্যান্ড ভারত সমান শক্তির দল।  এই টুর্নামেন্টে ভারত সেরা ফর্মে নেই। হেরেছে দক্ষিণ আফ্রিকার সাথে। হেরে যেতে পারতো পাকিস্তান আর বাংলাদেশের কাছেও। প্রকৃতির বিচার বলে একটি কথা আছে। সেটি সত্যি হলে আজ ভারতের হেরে যাবার কথা। যদিও আমি জানি বিশ্ব জোড়া কোটি কোটি ক্রিকেট পূজারীরা চাইছেন, আরেকটি পাকিস্তান ভারত ক্রিকেট মহাযুদ্ধ।


অন্যদিকে ক্ষুধার্ত শার্দুলের মতো প্রচন্ড আক্রোশে কাল পাকিস্তান কিউই পাখীদের শিকার করেছে এসসিজিতে। শুরু থেকে শেষ পর্যন্ত বাবর বাহিনীর আগ্রাসী শারীরিক ভাষার তীব্রতায় দুমড়ে মুচড়ে গেছে ব্ল্যাক ক্যাপসরা। পর্যালোচনা করলে দেখা যাবে টুর্নামেন্ট ভারত ,জিম্বাবুয়ের কাছে ওদের প্রান্তিক পরাজয় কিছু অনেকটাই দুর্ভাগ্য প্রসূত। খাদের কিনারা থেকেই ফায়ার আসে সৌভাগ্য ক্রমে নেদারল্যান্ডস শেষ খেলায় নাটকীয় ভাবে দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে দেওয়ায়। বিশ্ব কাপের মতো বৈষয়িক টূর্ণামেন্টগুলো লম্বা ঘোড়ার দৌড়।


এখানে জয় পেতে সঠিক সময়ে জ্বলে উঠতে হয়। লক্ষ্য করলে দেখবেন সেটি হয়েছে পাকিস্তানের ক্ষেত্রে। কাল দেখলাম ফর্মে ফিরেছে পাকিস্তানের দুই তুখোড় ওপেনিং ব্যাটসম্যান বাবর আজম আর রিজওয়ান। তরুণ মোহাম্মদ হারিস যেন ১৯৯২ ইমরান কর্নার্ড টাইগার্সের  ইনজামাম উল হক। আর শাহীন আফ্রিদির মাঝে আগে থেকেই আজ ১৯৯২ বিশ্বজয়ী পাকিস্তান দলের ওয়াসিম আকরামের প্রতিচ্ছবি। কাল পাকিস্তান যেভাবে দুর্দান্ত বোলিং ফিল্ডিং করেছে তা দেখে সকল দলের সংকিত হবার যথেষ্ট কারণ আছে।


আজ অ্যাডিলেড ওভালে সেয়ানে সেয়ানে যায় হবে বিশ্ব ক্রিকেটের দুই মোড়লের মধ্যে। হয়তো গ্যালারি জুড়ে থাকবে উজ্জ্বল উচ্ছল ভারতীয় দর্শকের দেয়া। বার্মি আর্মির উচ্ছাসও শোনা যাবে। নিরোপেক্ষ ক্রিকেট প্রেমিকরা চাইবে ভালো দল ভালো খেলে জিতুক। বিতর্কিত আম্পয়ারিং সিদ্ধান্ত যেন সুন্দর খেলাকে কলুষিত না করে। আমি বাটলার , হেলস, মালান, স্টোকস , মঈন আলী, লিভিংস্টোন , কুরান , ওকস ,আদেল রাশিদ , উডের ইংল্যান্ডকে এগিয়ে রাখছি রাহুল, রোহিত, কোহলি ,সূর্যকুমার , পান্ডিয়া ,কার্তিক , অশ্বিন, সামি , কুমার আর অর্শদীপের ভারত থেকে। অবশ্য টি ২০ জুয়া খেলা।  জুয়া খেলায় কখনো কেউ জিতে কেউ হারে। নানা গটনার কারণে এবার ভারত জয় ডিসার্ভ করে না।

আমি আমার অগণিত ভারতীয় বন্ধুদের কাছে ক্ষমা নিচ্ছি আমার সঙ্গত পূর্বাভাসের কারণে। ইংল্যান্ড আজ জিতলে ক্রিকেটের জয় হবে। আমি কিন্তু বাংলাদেশী অস্ট্রেলিয়ান। আমার দুটি দল আগেই ছিটকে পড়েছে প্রতিদ্বন্দ্বিতা থেকে। আমি ২০০২ এমসিজিতে ১৯৯২ ফিরে আশা দেখতে চাই। 


শেয়ার করুন